সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭ ● ২ সফল ১৪৪২
জনগণ তাদের প্রত্যাশিত সরকারই পেয়ে থাকে-ব্যারিস্টার মইনুল
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১০:০৮ এএম আপডেট: ১৮.০২.২০২০ ১:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117

জনগণ তাদের প্রত্যাশিত সরকারই পেয়ে থাকে-ব্যারিস্টার মইনুল

জনগণ তাদের প্রত্যাশিত সরকারই পেয়ে থাকে-ব্যারিস্টার মইনুল

মতামতঃ ব্যারিস্টার মইনুল হোসেন বলেন,আমরা কী ছিলাম আর এখন কী হয়েছি! বলা হয়ে থাকে, জনগণ তাদের প্রত্যাশিত সরকারই পেয়ে থাকে। আমরা যতই অস্বীকার করতে চাই না কেন, শাসনব্যবস্থা দেখেই বিদেশে একটি জাতির ভাবমর্যাদা স্বীকৃত হয়। 

আমরা তো ছিলাম একটা নম্র, ভদ্র ও শান্তিপ্রিয় জাতি। স্বচ্ছ নির্বাচন, জীবনের প্রতি সম্মান, ব্যক্তিস্বাধীনতা, মৌলিক ও মানবিক অধিকার- এসব গণতান্ত্রিক মূল্যবোধ অর্জনের জন্য দীর্ঘকাল ধরে সংগ্রাম করে এসেছি। আমরা দায়িত্বশীল নাগরিক হিসেবে একসাথে বসবাস করে এসেছি এবং যার যার ধর্ম শান্তিপূর্ণভাবেই পালন করেছি।

এখন আমাদের ভাবমর্যাদা দাঁড়িয়েছে, আমরা আইন-কানুনের প্রতিকারবিহীন একটি নিষ্ঠুর জাতি; যাদের শাসন করার জন্য প্রয়োজন হচ্ছে একধরনের পুলিশি রাষ্ট্র এবং সরকার গঠনের জন্য জনগণের নেই কোনো ভোটাধিকার। সরকারের সুবিধাবাদী কর্মচারীরাই সব ধরনের জনস্বার্থবিরোধী কর্মকাণ্ডের সহায়ক শক্তি। (সূত্র,নয়াদিগন্ত)


তার জীবনী ঃদৈনিক ইত্তেফাক এর সাবেক সম্পাদক ব্যারিস্টার মইনুল হোসেনঃ
বিখ্যাত সাংবাদিক তোফাজ্জল হোসেন মানিক মিয়া তার পিতা। তিনি ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপরে মিডল টেম্পল এ আইন বিষয়ক পড়াশোনা করেছেন। ১৯৬৫ সালে বার থেকে ব্যারিস্টার-ইন-ল ডিগ্রি অর্জন করেন।

মইনুল হোসেন ১৯৭৩ সালে পিরোজপুর থেকে আওয়ামিলীগ এর মনোনয়ন নিয়ে বাংলাদেশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে সংবিধানের চতুর্থ সংশোধনের মাধ্যমে বাংলাদেশে একদলীয় শাসন ব্যবস্থা এর প্রচলন করলে তিনি তার পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন। শেখ মুজিবুর রহমান এর মৃত্যর পরে তিনি খন্দকার মোশতাক আহমেদ এর পরিচালিত দল ডেমোক্র‌্যাটিক লীগ এ যোগ দেন এবং ৩ নভেম্বর মোশতাক সরকার এর পতন পর্যন্ত তিনি ডেমোক্র‌্যাটিক লীগ এই ছিলেন।


বাংলাদেশ এর সংবাদ মালিক দের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র পরিষদ এর সভাপতি হিসেবে তিনি দায়ীত্ব পালন করেন। তিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশান এর সভাপতি হিসেবে ২০০০-২০০১ মেয়াদে নির্বাচিত হন।


জনাব হোসেন ২০০৭ সালের ১৪ জানুয়ারি বহুল আলোচিত বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের তথ্য, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত এবং ভূমি মন্ত্রণালয় এর উপদেষ্টা হিসেবে দায়ীত্ব গ্রহণ করেন।[২] ২০০৮ সালের ৮ জানুয়ারী তাকে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয়।


২০১৮ সালের ১৬ অক্টোবর মধ্যরাতে বেসরকারি টেলিভিশন একাত্তর জার্নাল টক শোতে দৈনিক আমাদের নতুন সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মাসুদা ভাট্টি লাইভে যুক্ত হওয়া ব্যারিস্টার মইনুল হোসেনকে প্রশ্ন করেন- ‘সামাজিক যোগাযোগমাধ্যমে একটি আলোচনা চলছে, আপনি সদ্য গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে এসে জামায়াতের প্রতিনিধিত্ব করছেন কি না?’ মইনুল হোসেন এ প্রশ্নের জবাবে একপর্যায়ে মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলে মন্তব্য করেন।


 এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার শিকার হন।[৩] এর পরিপ্রেক্ষিতে সারাদেশে মানহানির মামলা হয় এবং হোসেনের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ২০১৮ সালের ২২ অক্টোবর রাত পৌনে ১০টার দিকে রাজধানীর উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের বাসা থেকে মইনুল হোসেনকে গ্রেফতার করা হয়। তিন মাসের বেশি সময় কারাগারে থাকার পর ২০১৯ সালের ২৭ জানুয়ারি জামিনে মুক্তি দেয়া হয়। সর্বশেষ তাকে ৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখে উচ্চ আদালতের নির্দেশে তাকে পুনরায় কারাগারে পাঠানো হয়। [৪][৫]

৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য মন্ত্রণালয় অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিল
জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী
দুর্গাপুরে এক কিশোরের মরদেহ উদ্ধার
প্রায় ৫০ হাজার বিনিয়োগকারী মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করেন যা প্রতিদিন লেনদেনের বাজার মূলধন এর ১০%।
ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ৯৭৭ কোটি ৫৮ লক্ষ ৭৭ হাজার ৭১০ টাকা।
জাতির জনকের প্রতিকৃতিতে বেসিক ব্যাংকের চেয়ারম্যানের শ্রদ্ধা নিবেদন
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ইউনাইটেড প্রোপার্টি সল্যুশন লিমিটেড -এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এবার ফেঁসে যাচ্ছেন অবৈধ টাকা শিকারী একে এম সাহেদ রেজা, প্রাক্তন চেয়ারম্যান ও বর্তমান পরিচালক, মার্কেন্টাইল ব্যাংক
বগুড়ার শাজাহানপুরে মাস্ক,হ্যান্ডস্যানিটাইজার,সাবান ও করোনা ভাইরাসের সচেতনতামূলক লিফলেট বিতরণ
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রেস বিজ্ঞপ্তি
অভিনেতা কেএস ফিরোজ ইন্তেকাল করেছেন
মাত্র ৩৫ দিনের এক শিশু করোনাকে জয় করেছে।
বেগম খালেদা জিয়ার ১৩তম কারামুক্তি দিবসে রাজশাহী মহানগর যুবদলের মিলাদ ও দোয়া মাহফিল
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের মৃত্যু
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com