সোমবার ২৫ জানুয়ারি ২০২১ ১২ মাঘ ১৪২৭ ● ১০ জমাদিউস সানি ১৪৪২
রাজধানীতে ল্যাম্পপোস্ট নষ্ট থাকায় ছিনতাই- অপরাধ বাড়ছে: ডিবি
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 812

রাজধানীতে ল্যাম্পপোস্ট নষ্ট থাকায় ছিনতাই- অপরাধ বাড়ছে: ডিবি

রাজধানীতে ল্যাম্পপোস্ট নষ্ট থাকায় ছিনতাই- অপরাধ বাড়ছে: ডিবি

ঢাকা মহানগরীর বেশকিছু এলাকায় রাস্তার ল্যাম্পপোস্ট নষ্ট এবং অলিগলি অন্ধকারাচ্ছন্ন থাকায় ছিনতাইয়ের মতো অপরাধ বাড়ছে। দায়িত্বশীলদের বিষয়টি নজর দিতে হবে; না হলে অপরাধ বন্ধ করা সম্ভব হচ্ছে না।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৪২ চিহ্নিত ছিনতাইকারী গ্রেফতার নিয়ে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) আব্দুল বাতেন।

গতকাল শুক্রবার থেকে আজ শনিবার ভোর পর্যন্ত ডিবির সব বিভাগ একসঙ্গে অভিযান চালিয়ে এসব ছিনতাইকারীদের গ্রেফতার করে। এরা সকলেই পেশারদার ছিনতাইকারী এবং অনেকের বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলা আছে। তাদের কাছ থেকে ৮৫টি ছিনতাই হওয়া মোবাইল, চাপাতি ও ধারালো অস্ত্র উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে আব্দুল বাতেন বলেন, ঢাকা মহানগর এলাকার রাস্তায় ল্যাম্পপোস্ট আছে সেগুলো বেশির ভাগ নষ্ট এবং গলিগুলো অন্ধকারাচ্ছন্ন থাকে। এতে ওসব এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটে। যেসব এলাকায় এমন অবস্থা আমাদের দায়িত্বশীলদের নজর দেওয়া দরকার। এ ক্ষেত্রে নগরবাসিকেও ওইসব এলাকা দিয়ে চলাচলের সময় সতকর্তা অবলম্বন করতে হবে।

অভিযান অব্যাহত থাকবে জানিয়ে আব্দুল বাতেন জানান, ছিনতাইকারীরা সুযোগ পেলেই ছিনতাই কাজটি করে। তাদের আইনের আওতায় এনে পূর্ণাঙ্গ সাজার ব্যবস্থা না করা হলে অপরাধ কমানো সম্ভব হবে না। বেশির ভাগ সময় বাস-লঞ্চ টার্মিনাল এবং অন্ধকার গলিতে ছিনতাই হয়ে থাকে। আর সেটা গভীর রাত থেকে ভোর পর্যন্ত।

বাতেন বলেন, ছিনতাই মোবাইল কোথায় যায় এটা নিয়ে তদন্ত করতে গিয়ে আমরা দেখেছি ছোট খাটো যে মোবাইল পার্স-এর দোকান আছে তারা এসব চোরাই মোবাইল কিনে থাকে। বসুন্ধরা, মোতালেব প্লাজার অনেক দোকানদার আছে যারা এসব চোরাই মোবাইল কিনে থাকেন। এসব মোবাইল সরাসরি মানুষের কাছে বিক্রি করে না। বিশেষ করে কারও মোবাইল নষ্ট হয়ে গেলে চোরাই মোবাইলের পার্স খুলে বিক্রি করা হয়। এসব পার্স বিক্রি করলে যে লাভ হয় তা মোবাইল বিক্রি করলেও হয় না। চোরাই মোবাইলের বিক্রি ও কেনার সঙ্গে কারা জড়িত তাদেরকে আমরা চিহ্নিত করেছি। অচিরেই সেসব জায়গায় অভিযান চালানো হবে।

মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ছিনতাই বেশি হয়, এজন্য পুলিশের পক্ষ থেকে কি ধরণের ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে আব্দুল বাতেন বলেন, যেসময় গুলোতে এ ধরনের কর্মকাণ্ড ঘটে তা বন্ধ করতে আমরা বাস-লঞ্চ টার্মিনালগুলোতে প্রেটোল জোরদার করব। সঙ্গে গোয়েন্দানজরদারিও বাড়ানো হবে। বিশেষ করে ওই সব এলাকায় চিহিৃত ছিনতাইকারী যারা তাদেরকে আইনের আওতায় আনা হবে।

শনিবার ভোরে কমলাপুরে রেলওয়ে স্টেশনের কাছে ব্যাগ ছিনিয়ে নেওয়ার সময় রিকশা থেকে পরে তারিনা বেগমের মৃত্যু বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে বাতেন বলেন, আমরা বিষয়টি অনুসন্ধান করছি। এই ব্যাপারে মামলা হবে। যারা এই ঘটনা ঘটিয়েছে তারা অবশ্যই আইনের আওতায় আসবে।

ছিনতাইয়ের ঘটনায় নগরবাসী মামলা করতে নিরুসাহিত হয় এর কারণ কী পুলিশের কোন দায়? এমন প্রশ্নে বাতেন বলেন, দায় বললে হবে না, এটা দায়িত্বশীলতা। নাগরিক হিসেবে আপনার দায়িত্ব- কোথাও কোন অপরাধ হলে তা থানায় গিয়ে অভিযোগ দেওয়া। তাছাড়া পুলিশের পক্ষে সম্ভব হয় না অপরাধ সম্পর্কে জানা কিংবা অপরাধীকে সনাক্ত করা। নগরবাসীকে বলতে চাই, আপনারা থানায় যাবেন অভিযোগ দিবেন। থানা যদি মামলা বা অভিযোগ নিতে অপরাগতা প্রকাশ করে আমাদের ঊর্ধ্বতনদের জানাবেন। তাহলে আমরা ব্যবস্থা নিবো।

বহিষ্কৃত যুবলীগ নেত্রী পাপিয়াকে রিমান্ডে এনে কী জানতে চাওয়া হচ্ছে এমন প্রশ্নে বলেন, তার বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে আমরা তা তদন্ত করছি। তার বিরুদ্ধে অভিযোগের সত্যতা এবং ক্রিমিনাল অপরাধ সেগুলো চিহ্নিত করছি। আমরা বিষয়টি আপনাদের পরে জানাবো।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
‘পি কে হালদারের ঘটনায় ৮৩ জনকে নিয়ে তদন্ত করছে দুদক
এখনও ধরাছোঁয়ার বাহিরে পিকে হালদারের সহযোগী সাহেদ রেজা
মির্জা মোহাম্মদ আকবরের স্ত্রী মুরশিদা বানু'র মৃত্যুতে আ স ম রবের শোক
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ (এমটিবি)’র স্বতন্ত্র পরিচালক হিসেবে ফারুক আহমেদ সিদ্দিকী-এর যোগদান
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিএইচবিএফসি’র ভার্চুয়াল আলোচনা সভা
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর শরী‘ আহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত
রানের খাতাই খুলতে পারেননি লিটন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এভারকেয়ার হসপিটাল ঢাকা’র বিস্ময়কর সাফল্য
কাউন্সিলর প্রার্থীর ভাই খুন, ৫ ঘণ্টা পর মিলল প্রতিদ্বন্দ্বী প্রার্থীর লাশ
ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের আহ্বান প্রত্যাখ্যান পেন্সের
আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই ঢাকা- কক্সবাজার ট্রেন চলবে - রেলপথ মন্ত্রী
এই নির্বাচন কমিশনের জনতার আদালতে বিচার করা হবে: মিনু
ক্যাপিটাল হিলে দাঙ্গার আগে দেয়া বক্তব্য 'সম্পূর্ণ গ্রহণযোগ্য' : ট্রাম্প
সিরাজুল আলম খান: জাতি রাষ্ট্র নির্মাণের অন্যতম রূপকার........আ স ম রব
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com