মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭ ● ৩ সফল ১৪৪২
ভোট শেষ ফলাফলের অপেক্ষায় প্রতিশ্রুতি ডিইউজের নির্বাচন হালচাল -২০২০
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৭ পিএম আপডেট: ২৯.০২.২০২০ ৫:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 91

ভোট শেষ ফলাফলের অপেক্ষায় প্রতিশ্রুতি ডিইউজের নির্বাচন হালচাল কে হবে সভাপতি ও সম্পাদক এটাই আলোচ্য বিষয় এখন।
ঢাকার পেশাদার সাংবাদিকদের অধিকার আদায়ের লক্ষ্য নিয়ে কাজ করে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

ঢাকার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত পেশাদার সাংবাদিকদের ট্রেড ইউনিয়ন হিসেবে সংগঠনটি দীর্ঘ সময় ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

তাছাড়া সাংবাদিকদের বাক-স্বাধীনতা প্রতিষ্ঠা, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, পেশার মর্যাদা সমুন্নত রাখা, সংবাদকর্মীদের নিরাপদ কর্মপরিবেশ তৈরি, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া, মজুরি-ভাতা অর্জনে ওয়েজ বোর্ড গঠন, গণমাধ্যম নিয়ন্ত্রণমূলক কালো আইন বাতিল, সর্বোপরি দেশে শক্তিশালী গণতান্ত্রিক ভিত্তি রচনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি। আজ ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন নির্বাচন-২০২০।

এ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীরা তাদের নির্বাচনী ইশতেহার নিয়ে কথা বলেছেন সাংবাদিকের সাথে।

 ভোট শেষ ফলাফলের অপেক্ষায় প্রতিশ্রুতি ডিইউজের নির্বাচন হালচাল -২০২০

ভোট শেষ ফলাফলের অপেক্ষায় প্রতিশ্রুতি ডিইউজের নির্বাচন হালচাল -২০২০

সভাপতি পদপ্রার্থী আবু জাফর সূর্য দৈনিক সকালের সময়কে বলেন, আমি নির্বাচিত হলে কার্যকর ট্রেড ইউনিয়নের ধারা অব্যাহত রাখতে কার্যকর আন্দোলন গড়ে তুলব। প্রতিষ্ঠান সাংবাদিকদের নিয়োগ দিল অথচ নিয়োগপত্র ও আইডি দিল না সে বিষয় নিয়েও কাজ করব। এছাড়া সাংবাদিকদের পেশাগত সুরক্ষা, নিরাপত্তা ও রুটি-রুজির ব্যবস্থা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করব বলেও জানান তিনি। 

সভাপতি পদের আরেক প্রার্থী সোহেল হায়দার চৌধুরী বলেন, আমি নির্বাচিত হলে সাংবাদিকদের সুরক্ষা এবং নিরাপত্তার ব্যবস্থা করা; ওয়েজ বোর্ডের ত্রুটি বিচ্যুতি সংশোধনের জন্য সরকারের সাথে আলোচনা করা; গণমাধ্যমকর্মী আইন পাস করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। 

এছাড়া সাংবাদিক সাগর-রুনী হত্যাসহ যেসকল সাংবাদিক হত্যা ও নির্যাতনের শিকার হচ্ছে সেগুলোর সঠিক বিচারের জন্য কঠোর আন্দোলন গড়ে তুলব। তিনি বলেন, ইলেকট্রনিক্স মিডিয়ার জন্য এখনও ওয়েজ বোর্ডের ব্যবস্থা করা হয়নি; সে বিষয়ে সরকারের সাথে আলোচনা করব এবং সাংবাদিকদের পেনশনের ব্যবস্থা করার বিষয়েও কাজ করব।

এ বিষয়ে সভাপতি পদপ্রার্থী কুদ্দুস আফ্রাদ  বলেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন হচ্ছে একটি ঐতিহ্যবাহী সংগঠন। কিন্তু বিদায়ী কমিটির কর্মকাণ্ড এই ঐতিহ্যবাহী সংগঠনটিকে একদম মাটির সাথে মিশিয়ে দিয়েছে। সংবাদকর্মীদের নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে তারা তথাকথিত দু-একটা আন্দোলন করেছে; কিন্তু সেগুলোর উদ্দেশ্য ভালো ছিল না; গঠনমূলক ছিল না। তিনি বলেন, আমি যদি নির্বাচিত হই তাহলে ডিইউজে’র ভাবমূর্তি রক্ষা ও গঠনতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করব। বেতন-ভাতা, মজুরি ও অন্যান্য বিষয় যেগুলো রয়েছে সেগুলোর জন্য একটি গঠনমূলক পদক্ষেপ নেয়ার জন্য কাজ করব। তাছাড়া সাংবাদিকদের আইনী সুরক্ষার জন্য একটি সেল গঠন করা হবে বলে জানান তিনি।

সাধারণ সম্পাদক পদপ্রার্থী মেহেদী হাসান বলেন, সংবাদকর্মীদের নিরাপদ কর্মপরিবেশ তৈরি, রুটি-রুজির জায়গাটাকে শক্ত করাসহ সাংবাদিকদের অধিকার আদায়ে শক্তিশালী গণতান্ত্রিক ভিত্তি রচনা করব। আমি যদি নির্বাচিত হই তাহলে ইশতেহার অনুযায়ী লক্ষ্যসমূহ বাস্তবায়ন করব।

সাধারণ সম্পাদক পদপ্রার্থী উম্মুল ওয়ারা সুইটি  বলেন, সাংবাদিকদের অধিকার আদায়, সংবাদকর্মীদের নিরাপদ কর্মপরিবেশ তৈরি, রুটি রুজির জায়গাটাকে শক্ত করা, সর্বোপরি দেশে শক্তিশালী গণতান্ত্রিক ভিত্তি রচনার মহান লক্ষ্য নিয়ে গঠিত হয় ঢাকা সাংবাদিক ইউনিয়ন। আমি যদি নির্বাচিত হই তাহলে এই লক্ষ্যসমূহ বাস্তবায়নে কাজ করব। পাশাপাশি সময়ের সাথে সাথে আমাদের যেসব সুযোগ-সুবিধাগুলো যুক্ত হওয়ার কথা সেগুলো যুক্ত করার জন্য কাজ করব। এছাড়া পেনশন যুক্ত করা, সাংবাদিকদের জন্য স্বাস্থ্য বীমা চালু করা, স্বাস্থ্য খাতে সাংবাদিকদের বিশেষ সুবিধার জন্য পদক্ষেপ নেওয়া এবং সাংবাদিকদের সন্তানদের শিক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

সাধারন সম্পাদক প্রার্থী আকতার হোসেন বলেন,বিগত সময়ে প্রচার সম্পাদক ছিলাম,আজ এ পদে জয়ী হলে ভাল কাজ করতে পারব।যেসব কাজ করেছি তাহা মাঠেই প্রমান আছে বলার অপেক্ষা রাখেনা।

সাজ্জাদ আলম খান তপু  বলেন, আমি নির্বাচিত হলে নবম ওয়েজবোর্ড রোয়েদাদ সংশোধন এবং দু’টি গ্রাচুইটি প্রদান ও ধার্যকৃত আয়কর কর্তৃপক্ষের পরিশোধ করার দাবি আদায়ে পদক্ষেপ গ্রহণ; সরকারি ছুটির দিনে বিশেষ ব্যবস্থায় পত্রিকার প্রকাশনা বন্ধ করে সাংবাদিকদের ছুটি আগের মতো বহাল রাখা; 

গণমাধ্যমের জন্যে স্বতন্ত্র বেতন বোর্ড গঠনের দাবি আদায়ে উদ্যোগ নেওয়া; সাংবাদিকদের আবাসন সমস্যার সমাধান করা; সাংবাদিক নির্যাতন প্রতিরোধ ও সাগর-রুনীসহ সকল সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া;

 সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে পেনশন চালু এবং বেকার ও বয়স্ক সাংবাদিকদের জন্য ভাতা চালুর উদ্যোগ গ্রহণ; সরকারি বেসরকারি বিভিন্ন হাসপাতালের সঙ্গে স্বল্প ব্যয়ে চিকিৎসাসেবা চালুর পদক্ষেপ নেওয়া; সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নের দাবি আদায়ে পদক্ষেপ গ্রহণসহ সাংবাদিকদের বিভিন্ন ধরনের অধিকার আদায়ের জন্য কাজ করব।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
কেন্দ্রীয় ব্যাংক বন্ড বাজার নিয়ে দুশ্চিন্তায়
পুঁজিবাজারে ওয়ালটন শেয়ারের লেনদেন শুরু ২৩ সেপ্টেম্বর
জাতিসংঘের ৭৫তম চলমান অধিবেশনে করোনা ভ্যাকসিন ও রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে
স্বাস্থ্য মন্ত্রণালয় অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিল
জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী
দুর্গাপুরে এক কিশোরের মরদেহ উদ্ধার
প্রায় ৫০ হাজার বিনিয়োগকারী মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করেন যা প্রতিদিন লেনদেনের বাজার মূলধন এর ১০%।
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এবার ফেঁসে যাচ্ছেন অবৈধ টাকা শিকারী একে এম সাহেদ রেজা, প্রাক্তন চেয়ারম্যান ও বর্তমান পরিচালক, মার্কেন্টাইল ব্যাংক
বগুড়ার শাজাহানপুরে মাস্ক,হ্যান্ডস্যানিটাইজার,সাবান ও করোনা ভাইরাসের সচেতনতামূলক লিফলেট বিতরণ
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রেস বিজ্ঞপ্তি
অভিনেতা কেএস ফিরোজ ইন্তেকাল করেছেন
মাত্র ৩৫ দিনের এক শিশু করোনাকে জয় করেছে।
বেগম খালেদা জিয়ার ১৩তম কারামুক্তি দিবসে রাজশাহী মহানগর যুবদলের মিলাদ ও দোয়া মাহফিল
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের মৃত্যু
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com