বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
শিরোনাম: ফেঞ্চুগঞ্জের তজমুল আলী চত্বরে এমপি হাবিবের পক্ষে ইফতার বিতরণ       মিনিস্টারের ‘শত কোটি টাকার ঈদ উপহার’ অফারে একটি রেফ্রিজারেটর কিনে আরও একটি রেফ্রিজারেটর ফ্রি পেলেন মোঃ আসাদুজ্জামান সুমন       গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে       মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে       আইসিএসবি কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত       মিনিস্টার গ্রুপ এবং ফরাজী হাসপাতাল লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর       ইসলামী ব্যাংকের শরী’আহ সুপারভাইজরি কমিটির সভা স¤পন্ন      
করোনাভাইরাস ও আমাদের খামখেয়ালিপনা
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: রোববার, ২২ মার্চ, ২০২০, ১০:১৮ এএম আপডেট: ২২.০৩.২০২০ ১০:২৯ এএম |

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বর্তমানে সারাবিশ্বে মহামারী আকার ধারন করেছে। আমাদের দেশেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস, সরকার কোন রকম ঢাল তলোয়ার ছাড়াই চাচ্ছে নিয়ন্ত্রণ করতে, আর জনসাধারণও কোন প্রকার সচেতন না হয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছে। সরকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিলেও সাধারণ লোকজনের সমুদ্র সৈকত সহপর্যটন কেন্দ্র গুলোতে ঘুরে বেড়ানো প্রমাণ করে কতটা খামখেয়ালি ভাবে নিচ্ছি আমরা করোনাভাইরাসকে।

অন্যদিকে এক শ্রেণির লোক ধর্মীয় গোঁড়ামিতে নিমজ্জিত হয়ে আছে, যেখানে করোনাভাইরাসে জনসমাগম করতে না বলা হয়েছে সেখানে লক্ষীপুরে রায়পুরে অর্ধলক্ষাধিক লোকের একসাথ হয়ে দোয়া প্রার্থনা করা প্রমাণ করে কতটা খামখেয়ালি ভাবে নিচ্ছি করোনাভাইরাসকে। আমাদের মন্ত্রী মহোদয়দের হয়তো করোনাভাইরাস নিয়ে জ্ঞান খুব কমই রয়েছে, কেউ এটাকে সর্দি, কাশির মতো বলে উড়িয়ে দিচ্ছেন, সর্দি কাশিতে এত লোক মারা যায়, সেটা উনার বক্তব্য না শুনলে জানতামই না আমি।আবার কেউ বলেছেন করোনা প্রতিরোধে ইউরোপ আমোরিকা থেকেও আমাদের প্রস্তুতি ভালো, কিরকম প্রস্তুতি সেটা দেখাই যাচ্ছে। সরকারের দায়িত্বশীল পর্যায়ের লোকজনের এমন কথায় প্রমাণ করে কতটা খামখেয়ালি ভাবে নিচ্ছি আমরা করোনাভাইরাস কে।

এদিকে কিছু প্রবাসী করোনার উপসর্গ নিয়ে আসলেও ইচ্ছেকৃতভাবে গোপন করে ডাক্তার এর কাছে গিয়ে সাধারণত জ্বর সর্দিরচিকিৎসা নিতে গিয়ে তাদের মধ্যেও এই ভাইরাস ছড়িয়ে দিয়েছে, বিদেশ থেকে আসা রবিনহুড আর ভাস্কো দাগামা-রা সরকারি নির্দেশ অমান্য করে কোয়ারেন্টাইনে না থেকে(পৃথক বসবাস) কেউ স্ত্রী নিয়ে বাইকে করে ঘুরে বেড়ায়, কেউ আবার শ্বশুর বাড়িতে গিয়ে খোশ মেজাজে ঘুরে বেড়াচ্ছে, কেউ আবার এসেই বসেছেন বিয়ের পিঁড়িতে, আর তাদের এমন কর্মকাণ্ড প্রমাণ করে কতটা খামখেয়ালি ভাবে নিচ্ছি আমরা করোনাভাইরাস কে।

এদিকে করোনাভাইরাস আসতে না আসতেই নিত্য পণ্য কেনার হিড়িক পড়ে গেছে, কারো চাহিদা ২ কেজী থাকলেও তিনি ১০কেজী কিনে করোনাভাইরাস মোকাবিলার প্রস্তুতি নিয়ে রাখছেন আর এই সুযোগে একশ্রেণীর মুনাফালোভী ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম বাড়িয়ে সংকট তৈরি করছেন।


এদিকে এক শ্রেণির লোক আছে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভাবে গুজব ছড়িয়ে জনমনে আতংক এবং বিভ্রান্তিতৈরি করতেছে।
করোনাভাইরাস শুধু জাতীয় ইস্যু নয়, এটা বৈশ্বিক ইস্যু, এটা মোকাবেলায় সবাইকে সবার জায়গা থেকে সচেতন হতে হবে, নিজেকে মুক্ত রাখতে পরলে মুক্ত থাকবে আপনার পরিবার, দেশ, আমাদের এই পৃথিবী 


লেখক-ফজলে রাব্বী 
ছাত্র,হেনান পলিটেকনিক বিশ্ববিদ্যালয়,
হেনান,চায়না।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com