সোমবার ২৫ জানুয়ারি ২০২১ ১২ মাঘ ১৪২৭ ● ১০ জমাদিউস সানি ১৪৪২
আওয়ামী লীগ ও জাতীয় পার্টির জেলা-উপজেলা পর্যায়ে সম্মেলন সাময়িক বন্ধ
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: সোমবার, ২৩ মার্চ, ২০২০, ২:২৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 326

করোনার কারণে মাঠের রাজনীতি বন্ধ আওয়ামী লীগ-জাতীয় পার্টির
আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে ইতিমধ্যে দল দুইটির সকল জেলা-উপজেলা পর্যায়ে সম্মেলন সাময়িক বন্ধ রেখেছে। 
এই ব্যাপারে জাতীয় পার্টির কো চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি বলেছেন, মুজিববর্ষ পালনের অংশ হিসেবে আমার নির্বাচনি এলাকায় একটি বড় প্রোগ্রাম ছিলো। কিন্তু করোনার কারণে তা আপাতত স্থগিত করা হয়েছে। এছাড়া দলের সকল জেলা উপজেলা সম্মেলনও আপাতত স্থগিত করা হয়েছে। 

 গতকাল সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলন  অনুষ্ঠান হওয়ার কথা ছিলো। দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের  নির্দেশে  সেই সম্মেলন স্থগিত করেছে সিলেট জেলা জাপা। শুধু আওয়ামী লীগ জাপা নয়, সিপিবি বাসদ, গণফোরামও তাদের  মাঠের সকল কর্মসূচি সংক্ষিপ্ত করে  ঘরোয়া ভাবে রাজনৈতিক কর্মসূচি পালনের সিদ্বান্ত নিয়েছে বলে জানা গেছে। ইতিমধ্যে গণফোরাম তাদের দলীয় কার্যালয়ে অধিক নেতাকর্মীরা উপস্থিতি হতেও বারন করেছে।

আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, মুজিব বর্ষ উপলক্ষে জেলা-উপজেলার প্রবীণ নেতাদের সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি ছিল ক্ষমতাসীন দলটির। আপাতত তা করা হচ্ছে না। জেলা-উপজেলায় মুজিব বর্ষকে স্বাগত জানিয়ে র‌্যালি, সমাবেশ, জনসভাও স্থগিত করা হয়েছে। আগামী এপ্রিলে যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগের সম্মেলনের সম্ভাব্য সময় ছিল। কিন্তু তাও পিছিয়ে যাচ্ছে। 
পুরো বিশ্ব আজ করোনা ভাইরাসের আতংকে আতঙ্ককিত। প্রাণঘাতী এই ভাইরাসের আতঙ্ককে  বিশ্বের বহু দেশের বহু জনবহুল শহর বন্দর আজ সুনশান বিরবতা। ব্যবসা বাণিজ্যে নেমে এসেছে স্থবিরতা। 

বাতিল হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প , ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিশ্বের অনেক প্রভাবশালী রাষ্ট্র ও সরকার প্রধানের পূর্ব নির্ধারিত কর্মসূচি। প্রতিনিয়িত এই বাতিলের তালিকা দীর্ঘ হচ্ছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। 

অন্যান্য দেশের মতো বাংলাদেশের বড় বড় শহর এখনো সুনশান নিরব না হলেও আতঙ্কক রয়েছে সমাজের সব শ্রেণির মানুষের মধ্যে।  প্রাণঘাতী এই ভাইরাসের কবল থেকে দেশের মানুষকে রক্ষার জন্য সরকারের উদ্যোগ দৃশ্যমান। ইতিমধ্যে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় অনুষ্ঠান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর  মূল অনুষ্ঠানটিও সরকার স্থগিত করেছে জনস্বার্থে। আগামী ১৭ মার্চ রাজধানীর প্যারেড গ্রাউন্ডে  এই অনুষ্ঠান হওয়ার কথা ছিলো। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও এই  অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিলো। 

শুধু এই অনুষ্ঠান নয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রায় সকল অনুষ্ঠান ছোট পরিসরে করা হচ্ছে করোনা ভাইরাসের কারণে। এছাড়া আসন্ন স্বাধীনতা দিবসের জাতীয় অনুষ্ঠান গুলোও সংক্ষিপ্ত করা হচ্ছে। মূলত জনসমাগম হয় এমন অনুষ্ঠান পালনে সরকারের পক্ষ থেকেও নিরুসাহিত করা হচ্ছে। 

এদিকে দেশের রাজনীতি অঙ্গনেও করোনার নেতিবাচক প্রভাব পড়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ইতিমধ্যে তাদের মাঠের রাজনীতির সকল রাজনৈতিক কর্মসূচি বন্ধ করে দিয়েছে। ঘরোয়া ভাবেই এই দুই দল কর্মসূচি সীমাবদ্ধ রাখার চেষ্টা করছে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে সারাদেশের সকল শহর বন্দর, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাসের কবল থেকে কিভাবে রক্ষা পাওয়া  যাবে,  সে ব্যাপারে মানুষ সচেতন করার জন্য জন-সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। জাতীয় পার্টির নেতাকর্মীরা সারাদেশে  এই ধরনের কর্মসূচি অব্যাহত রেখেছে। 
 

এ প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করোনা নিয়ে সরকারের প্রস্তুতি আছে বলেই মুজিব বর্ষের মতো অনুষ্ঠানকে কাটছাঁট করা হয়েছে। মুজিব বর্ষে জাতির পিতার জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান পর্যন্ত স্থগিত করে পুনর্বিন্যাস করা হয়েছে। আমরা জনসমাগম থেকে বিরত থাকতেই এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছি।  সরকারের পাশাপাশি দলের সকল কর্মসূচি  স্বল্পপরিসরে করা হবে। 

এদিকে সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি মুজিব র্বষ  ছাড়াও স্বাধীনতা দিবসের অনুষ্ঠান কাটছাঁট করেছে। এছাড়া আগামী একমাস দেশের যে সকল জেলা উপজেলা  জাপার সম্মেলন হওয়ার কথা, তাও স্থগিত করা হয়েছে। স্থগিত করা হয়েছে জাপার সকল অংগ সহযোগী সংগঠনের  মাঠের কর্মসুচিও।


৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
‘পি কে হালদারের ঘটনায় ৮৩ জনকে নিয়ে তদন্ত করছে দুদক
এখনও ধরাছোঁয়ার বাহিরে পিকে হালদারের সহযোগী সাহেদ রেজা
মির্জা মোহাম্মদ আকবরের স্ত্রী মুরশিদা বানু'র মৃত্যুতে আ স ম রবের শোক
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ (এমটিবি)’র স্বতন্ত্র পরিচালক হিসেবে ফারুক আহমেদ সিদ্দিকী-এর যোগদান
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিএইচবিএফসি’র ভার্চুয়াল আলোচনা সভা
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর শরী‘ আহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত
রানের খাতাই খুলতে পারেননি লিটন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এভারকেয়ার হসপিটাল ঢাকা’র বিস্ময়কর সাফল্য
কাউন্সিলর প্রার্থীর ভাই খুন, ৫ ঘণ্টা পর মিলল প্রতিদ্বন্দ্বী প্রার্থীর লাশ
আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই ঢাকা- কক্সবাজার ট্রেন চলবে - রেলপথ মন্ত্রী
ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের আহ্বান প্রত্যাখ্যান পেন্সের
এই নির্বাচন কমিশনের জনতার আদালতে বিচার করা হবে: মিনু
ক্যাপিটাল হিলে দাঙ্গার আগে দেয়া বক্তব্য 'সম্পূর্ণ গ্রহণযোগ্য' : ট্রাম্প
সিরাজুল আলম খান: জাতি রাষ্ট্র নির্মাণের অন্যতম রূপকার........আ স ম রব
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com