মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ ১০ অগ্রহায়ণ ১৪২৭ ● ৭ রবিউস সানি ১৪৪২
শিরোনাম: ● ঠিকাদার প্রতিষ্ঠানকে চলমান কাজ শেষ না করলে পরের কাজ না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর       ● নতুনধারা বাংলাদেশ এনডিবির শোকমুনীরুজ্জামান নিমগ্ন সংবাদযোদ্ধা ছিলেন : মোমিন মেহেদী       ● শ্রম আইন সংশোধন করে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যবরণকারী শ্রমিকের পরিবার কেআজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপুরণ প্রদানের দাবীতে মানববন্ধন       ● ১ম ফিদে অনলাইন দাবা অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ       ● ওয়ালটন প্রথম জাতীয় নারী ডিউবল প্রতিযোগিতায় বাংলাদেশ আনসার চ্যাম্পিয়ন       ● ওয়ালটন ফ্রিজ কিনে ৫০০% ক্যাশ ভাউচার পেলেন আরও তিন ক্রেতা       ● কাজী ছাইদুর রহমান ডেপুটি গভর্নর হিসেবে পদোন্নতি প্রাপ্ত হওয়ায় সোনালী ব্যাংকের সিইও এর পক্ষ থেকে ফুলেল শূভেচ্ছা      
মুক্তিযুদ্ধের নতুন দিগন্ত রংপুর বিভাগের পাঁচ বই -আজহারুল আজাদ জুয়েল-
গণহত্যা বধ্যভূমি ও গণকবর জরিপ ঠাকুরগাঁও জেলা :
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ২২ আগস্ট, ২০২০, ১:৫৬ পিএম আপডেট: ২২.০৮.২০২০ ২:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 316

গণহত্যা বধ্যভূমি ও গণকবর জরিপ ঠাকুরগাঁও জেলা :

গণহত্যা বধ্যভূমি ও গণকবর জরিপ ঠাকুরগাঁও জেলা :

গণহত্যা বধ্যভূমি ও গণকবর জরিপ ঠাকুরগাঁও জেলা : 
মুক্তিযুদ্ধের অন্যতম অনুষঙ্গ গণহত্যা। হানাদার, রাজাকার, আলবদর, আল-শামস বাহিনী এবং পাকিস্তানের সমর্থক দালাল ও অবঙালিরা এই গণহত্যা সংঘটিত করেছিল ব্যাপক হারে। রংপুর বিভাগের ৫টি জেলার গণহত্যা নিয়ে গত দুই বছরে প্রকাশিত হয়েছে আলাদা আলাদা বই। এর মধ্যে একটি বই হলো ‘গণহত্যা বধ্যভূমি ও গণকবর জরিপ ঠাকুরগাঁও জেলা।’ বইটিতে মুক্তিযুদ্ধের একটি বিশেষ দিক তুলে ধরেছেন লেখক ও গবেষক এবং দিনাজপুরের বিএসডিএ’র পরিচালক ড. মো. আব্দুস ছালাম। তিনি মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি হানাদার বাহিনী, রাজাকার, আল শামস, শান্তি কমিটির অত্যাচার, নির্যাতন ও গণহত্যার আলাদা আলাদা তথ্য দিয়েছেন বইটিতে। এতে ৪০৯টি গণহত্যা, ১৩টি বধ্যভূমি, ১৪টি গণকবর ও ১১টি নির্যাতন কেন্দ্রের তথ্য তুলে ধরা হয়েছে।


মুক্তিযুদ্ধের সময় গণহত্যার বৈধতা দেয়ার জন্য পাকিস্তানিরা প্রচার করত যে, তারা ইসলাম রক্ষায় এই সব করছে। কিন্তু  তাদের ইসলাম কেমন ছিল তা এই বইয়ে লেখা গণহত্যার একটি ঘটনা থেকে জানা যাক। ঘটনাটি ঠাকুরগাঁও পুলিশ লাইনের। ড. আব্দুস ছালাম লিখেছেন, ‘ঠাকুরগাঁও শহরের তিন কিলোমিটার পূর্বদিকে বর্তমান পুলিশ লাইনের পাশে যে ৭টি কবর বাঁধানো রয়েছে তা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সময়কালীন একটি গণহত্যায় নিহতদের কবর। খান সেনারা ঠাকুরগাঁও শহর দখল করার পর হত্যা, গণহত্যা ও নির্যাতন চালানো শুরু করে এবং এপ্রিলের তৃতীয় সপ্তাহের একদিন দুপুর ১২টায় সালন্দর মাদ্রাসায় যায়। তারা মাদ্রাসার ভিতরে রক্ষিত পবিত্র কোরাণ শরীফ ও হাদিস শরীফের বই আগুন লাগিয়ে পুড়িয়ে দেয় এবং ১৪ জন পুরুষ মানুষকে আছরের নামাজ পর্যন্ত আটকে রাখে। আছরের নামাজের সময় ছয় জন বৃদ্ধ লোককে ছেড়ে দিয়ে বাকি ৮ জনকে গুলি করে। সৌভাগ্যবশত এদের মধ্যে একজন গুলিবিদ্ধ হয়েও পরে বেঁচে যান। অন্য ৭ জন সেখানে নিহত হন। এই ৭টি কবর হলো তাদেরই। 


ড. ছালাম এই রকম অসংখ্য গণহত্যার বর্ণনা তুলে ধরেছেন তার বইতে। এইসব বর্ণনা থেকে পরিস্কার একটা চিত্র পাওয়া যায় যে, হানাদার বাহিনী একাত্তরে ইসলাম রক্ষার নামে গণহত্যা ও বর্বরতা চালালেও তারা প্রকৃত পক্ষে ইসলামিক ছিলেন না। তাদের মধ্যে যদি ইসলাম থাকত তাহলে পবিত্র কোরাণ পোড়াতে পারত না। মুক্তিযুদ্ধের গুরুত্বপুর্ণ এই বইটি সম্পাদনা করেছেন ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও রাজশাহী আর্কাইভ ও হেরিটেজ এর প্রতিষ্ঠাতা ড. মাহবুবর রহমান। ১৪৪ পৃষ্ঠার অফসেট মুদ্রণে বইটি প্রকাশ করেছেন ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট, খুলনা। বইটির মূল্য ২০০ টাকা। মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চায় একটি গুরুত্বপুর্ণ সংযোজন এই বই।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
১ম ফিদে অনলাইন দাবা অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ
ঠিকাদার প্রতিষ্ঠানকে চলমান কাজ শেষ না করলে পরের কাজ না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
নতুনধারা বাংলাদেশ এনডিবির শোকমুনীরুজ্জামান নিমগ্ন সংবাদযোদ্ধা ছিলেন : মোমিন মেহেদী
শ্রম আইন সংশোধন করে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যবরণকারী শ্রমিকের পরিবার কেআজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপুরণ প্রদানের দাবীতে মানববন্ধন
১ম ফিদে অনলাইন দাবা অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ
চান্দিনায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন উদ্বোধন
ওয়ালটন প্রথম জাতীয় নারী ডিউবল প্রতিযোগিতায় বাংলাদেশ আনসার চ্যাম্পিয়ন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এবার ফেঁসে যাচ্ছেন টাকা শিকারী একেএম সাহেদ রেজা, সাবেক চেয়ারম্যান মার্কেন্টাইল লিমিটেড
নোয়াখালী পৌরসভার সাবেক চেয়ারম্যান, শহীদ উদ্দিন এস্কান্দার কচির ৪২তম মৃত্যু বার্ষিকী আগামীকাল পালিত হবে
মাইন্ড এইড হাসপাতালের কর্মীদের পিটুনিতেই এএসপি আনিসুলের মৃত্যু! (ভিডিও)
পুলিশ হেফাজতে রায়হানের মৃত্যুর ঘটনায় ফাঁড়ি ইনচার্জ এসআই গ্রেফতার
সু চির দল রাখাইন রাজ্যে হেরেছে
জেএফএ কাপ-২০২০ রাজবাড়ী-মাগুরা-গাইবান্ধার জয়
এরদোগানের জামাতার পদত্যাগের পর যাকে অর্থমন্ত্রী করলেন
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com