শুক্রবার ৭ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮ ● ২৪ রমজান ১৪৪২
নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: রোববার, ২৩ আগস্ট, ২০২০, ৬:১১ পিএম আপডেট: ২৩.০৮.২০২০ ৬:২০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 354

 নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড

নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড

বুলবুল সরওয়ার চিকিৎসা সহায়তা ফান্ড
পাঠক নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার দু’বছর আগে ব্রেইন-স্ট্রোক করেছেন। প্রতি মাসেই তার চিকিৎসা ব্যয় ৩০,০০০৳ (ত্রিশ হাজার টাকা)। দীর্ঘ দিন চিকিৎসা ব্যয় চালিয়ে কবির পরিবার এখন নিঃস্বপ্রায়। এ অবস্থায় চিকিৎসা চালানো তার পরিবারের প্রায় অসম্ভব হয়ে ওঠেছে।

 

এই প্রেক্ষাপটে লেখকের ভক্ত, পাঠক ও ভালোবাসার মানুষদের পক্ষ থেকেই কবিপত্নীর অনুমতি সাপেক্ষে একটি সহায়তা ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে একজন সৃজনশীল মানুষকে সু-চিকিৎসা প্রদানের মাধ্যমে সহায়তার আহবান করা হচ্ছে। আশা করি দেশের জনগণ এই সৃজনশীল মানুষের চিকিৎসা সহায়তায় হাত বাড়িয়ে দেবেন।
সহায়তার জন্য...

টাকা পাঠানোর মাধ্যম:
ব্যাংক হিসাব নাম্বার :
Deelruba Monowar
A/C NO— 208.151.6129
Dutch bangla bank, Vatara Branch
বিকাশ পারসোনাল :
01732941418
(কবিপত্নী দিলরুবা মনোয়ার)
জরুরি প্রয়োজনে...
01819515141
আফসার নিজাম-গ্রুপ এ্যামিন
একজন বুলবুল সরওয়ার : সৃজনশীলতার নির্ঘুম ভ্রম্যচারি

কবি বুলবুল সরওয়ারের জন্ম ১৯৬২ সালের ২৭ নভেম্বর গোপালগঞ্জে।  ৯ ভাইবোনের মধ্যে কনিষ্ঠ। মিশনারি স্কুল দিয়ে শুরু হয় তার শিক্ষা জীবন। ধর্মের প্রতি শ্রদ্ধা তার মজ্জাগত এবং চিন্তায়ধারায় অসাম্প্রদায়িকতা এ কবি সারাজীন লড়াই করেছেন সুন্দরের সাধনায়। ঢাকা মেডিকেলের স্নাতক অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার সরকারি, বেসরকারি, আধা-সরকারি এবং আন্তর্জাতিক সংস্থায় কাজ করেছেন দেড়-যুগ ধরে। হেল্থ এডুকেশন মাস্টর্স করে কায়রো থেকে উচ্ছশিক্ষা নিয়েছেন জনমিতিতে। পিএইচডি গবেষণা করছেন HIV/AIDS নিয়েই।

এই কবির অনুবাদগ্রন্থ সংখ্যা ১৬। তিনি অনুবাদ শুরু করেন লিও টলস্টয়, ভিক্টর হুগো, আর্নেস্ট হেমিংওয়ে এবং আর্থার কোনান ডয়েল-এর কৈশোরক গদ্য রূপান্তর দিয়ে। কুরবান সাঈদের কালজয়ী গ্রন্থ ‘আলী অ্যান্ড নিনো’ অনুবাদের মাধ্যমে পূর্ণাঙ্গ ভাষান্তরে প্রবেশ বুলবুল সরওয়ারের। তার প্রায় সব অনুবাদই স্বীকৃতি পেয়েছে মৌলিক সৃষ্টির মর্যাদায়।

এগারোটি নোবেলজয়ী বইয়ের অনুবাদ তিনি করেছেন। এছাড়াও সিরাতের উপর লিখেছেন ‘নবীজীবনের শতকথা’ নামে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের গুরুত্বপূর্ণ একশোটি বিষয়। এছাড়াও ১১টি কাব্যগ্রন্থ ও গল্প উপন্যাস মিলিয়ে তার প্রকাশিত মোট বইয়ের সংখ্যা পঞ্চান্নটির মতো।

পরিবারেও ছিল শিল্প-সাহিত্যের আবহ। বিশেষত বাবার প্রভাব এবং বড় তিন ভাইয়ের উৎসাহ তাকে পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে সাহিত্যেই ধ্যান-জ্ঞান করে নিয়েছেন। লেখালেখি শুরু শৈশবে। আজাদ-ইত্তেফাক থেকে শুরু করে দেশের অধিকাংশ দৈনিক ও সাময়িকীতে লিখেছেন। কলকাতা-আসামেও সমান জনপ্রিয়। ১৯৮৯তেই ভারত থেকে প্রকাশিত গল্পগ্রন্থ ‘হিটলারের লাশ’ ব্যাপক জনপ্রিয়তা পায়। জনস্বাস্থ্যের অধ্যাপক বুলবুলের প্রিয় বিষয় চিঠি, আড্ডা, কফি এবং নজরুল। স্ত্রী দিলরুবা মনোয়ার, কন্যা আয়েশা তাজিন মাশরুবা ও পুত্র আয়হান নাভিদ নওরোজ।

বুলবুল সরওয়ার রচিত গ্রন্থসমূহ-

কবিতা: প্রণয় পঙ্ক্তি, রুবাইয়াত-ই-বুলবুল, Soft Touch of Salainity, রুবাইয়াত, প্রণয়ের প্রিয় প্রচ্ছদ, রুবাইয়াত, মির্জা গালিবের গজল, যে হারায় পূর্ণিমায়, কবিতার মুসাফির। ভ্রমণ কাহিনী : ঝিলাম নদীর দেশ, মহাভারতের পথে এক, মহাভারতের পথে-দুই, মমির মিশর, ইস্তাম্বুল, নীল যমুনার জল, মমির দেশ মিশর। গল্প : শ্রেষ্ঠ গল্প, অধরার সাতরঙ। উপন্যাস : সুন্দরী ও চাঁদ, মারিয়ার ব্লাউজ, মহানগরী। চিকিৎসা : এইচ. আই. ভি. এইডস। প্রবন্ধ : বোধে ও বেদনায় মীর তকী মীর, হৃদয়ে আমার মির্জা গালিব, শিল্প ও কবিতা। চিঠি : পত্র নয় প্রেম। শিশু-সাহিত্যি : রাজকন্যা কংকাবতী, ব্যাঙ আর কুমীর, দাঁত ভাংগা হাঙর, মন খারাপ খরগোশ, বীর বলে ডাকব যাদের, কঙ্কাবতী রাজকন্যা। অনুবাদ : ভিক্টোরিয়া, আলী ও নিনো, ড্রাগন সিড, বারাব্বাস, এ পোর্ট্রেট অব দ্য আর্টিস্ট অ্যাজ এ ইয়াং ম্যান, স্বপ্নমহল, গমের দানা, গ্যালি গাই, দ্য ওয়ান্ডারফুল অ্যাডভেঞ্চারস অভ নিলস, এ গ্রেন অভ হুইট, সিদ্ধার্থ, ইসসা ভ্যালি, স্পার্ক

...
 
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
তিন জাতীয় অধ্যাপককে ইউজিসি চেয়ারম্যানের অভিনন্দন
দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আরো ৩৭ জনের মৃত্যুু
আইপিএলের বাকি অংশ হবে ইংল্যান্ডে
উন্নত দেশের চেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস ছড়ায় চীন
সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাস্ক ব্যবহারে সরকারের ৮ নির্দেশনা
বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ৬৬ লাখ ছাড়িয়েছে
খালেদার বিদেশে চিকিৎসা অনুমতির সুরাহা হতে পারে আজ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চাইনিজ ভ্যাক্সিনের অগ্রাধিকার চায় চীনে ফিরতে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীরা
খাদ্য সমস্যার সমাধান না করে লকডাউন মরণফাঁদ হিসেবে পরিণত হয়েছে: নুরুল ইসলাম বুলবুল
ইটনায় বজ্রপাতে এক কৃষকের মৃত্য
রাজশাহী মহানগর শ্রমিক দলের সভাপতি ইশার মৃত্যুতে বিএনপির শোক
মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিল জনগণের রাষ্ট্র পুলিশি রাষ্ট্র নয়..........আ স ম রব
পতেঙ্গায় ট্যাংকারে অগ্নিকাণ্ডে ২ জনের মৃত্যু
ঈদের আগে কর্মদিবস তিনটি, ফের লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০২১
Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com