বুধবার ৩ মার্চ ২০২১ ১৮ ফাল্গুন ১৪২৭ ● ১৮ রজব ১৪৪২
শিরোনাম: ● অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী        ● যে কোন মূল্যে বিভাগীয় সমাবেশ করা হবে রাজশাহীতে বিএনপি’র সংবাদ সম্মেলনে: মিনু       ● রাজধানীতে এতিম শিশুদের মাঝে জামায়াতের খাবার বিতরণ       ● বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সহযোগিতা প্রদানে আগ্রহী অস্ট্রেলিয়া       ● বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক মোঃ হানিফ সোমবার রাত ১০টায় ইবনে সিনা হাসপাতালে মৃত্যুবরণ করে       ● আসন্ন শেখরনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে দোয়া প্রত্যাশী - মীর আশরাফ হোসেন রাজা       ● ভ্যাকসিন নিশ্চিত করার পাশাপাশি খাদ্য, আশ্রয় নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ      
নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: রোববার, ২৩ আগস্ট, ২০২০, ৬:১১ পিএম আপডেট: ২৩.০৮.২০২০ ৬:২০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 293

 নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড

নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার এর চিকিৎসার জন্য সহায়তা ফান্ড

বুলবুল সরওয়ার চিকিৎসা সহায়তা ফান্ড
পাঠক নন্দিত কবি-লেখক বুলবুল সরওয়ার দু’বছর আগে ব্রেইন-স্ট্রোক করেছেন। প্রতি মাসেই তার চিকিৎসা ব্যয় ৩০,০০০৳ (ত্রিশ হাজার টাকা)। দীর্ঘ দিন চিকিৎসা ব্যয় চালিয়ে কবির পরিবার এখন নিঃস্বপ্রায়। এ অবস্থায় চিকিৎসা চালানো তার পরিবারের প্রায় অসম্ভব হয়ে ওঠেছে।

 

এই প্রেক্ষাপটে লেখকের ভক্ত, পাঠক ও ভালোবাসার মানুষদের পক্ষ থেকেই কবিপত্নীর অনুমতি সাপেক্ষে একটি সহায়তা ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে একজন সৃজনশীল মানুষকে সু-চিকিৎসা প্রদানের মাধ্যমে সহায়তার আহবান করা হচ্ছে। আশা করি দেশের জনগণ এই সৃজনশীল মানুষের চিকিৎসা সহায়তায় হাত বাড়িয়ে দেবেন।
সহায়তার জন্য...

টাকা পাঠানোর মাধ্যম:
ব্যাংক হিসাব নাম্বার :
Deelruba Monowar
A/C NO— 208.151.6129
Dutch bangla bank, Vatara Branch
বিকাশ পারসোনাল :
01732941418
(কবিপত্নী দিলরুবা মনোয়ার)
জরুরি প্রয়োজনে...
01819515141
আফসার নিজাম-গ্রুপ এ্যামিন
একজন বুলবুল সরওয়ার : সৃজনশীলতার নির্ঘুম ভ্রম্যচারি

কবি বুলবুল সরওয়ারের জন্ম ১৯৬২ সালের ২৭ নভেম্বর গোপালগঞ্জে।  ৯ ভাইবোনের মধ্যে কনিষ্ঠ। মিশনারি স্কুল দিয়ে শুরু হয় তার শিক্ষা জীবন। ধর্মের প্রতি শ্রদ্ধা তার মজ্জাগত এবং চিন্তায়ধারায় অসাম্প্রদায়িকতা এ কবি সারাজীন লড়াই করেছেন সুন্দরের সাধনায়। ঢাকা মেডিকেলের স্নাতক অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার সরকারি, বেসরকারি, আধা-সরকারি এবং আন্তর্জাতিক সংস্থায় কাজ করেছেন দেড়-যুগ ধরে। হেল্থ এডুকেশন মাস্টর্স করে কায়রো থেকে উচ্ছশিক্ষা নিয়েছেন জনমিতিতে। পিএইচডি গবেষণা করছেন HIV/AIDS নিয়েই।

এই কবির অনুবাদগ্রন্থ সংখ্যা ১৬। তিনি অনুবাদ শুরু করেন লিও টলস্টয়, ভিক্টর হুগো, আর্নেস্ট হেমিংওয়ে এবং আর্থার কোনান ডয়েল-এর কৈশোরক গদ্য রূপান্তর দিয়ে। কুরবান সাঈদের কালজয়ী গ্রন্থ ‘আলী অ্যান্ড নিনো’ অনুবাদের মাধ্যমে পূর্ণাঙ্গ ভাষান্তরে প্রবেশ বুলবুল সরওয়ারের। তার প্রায় সব অনুবাদই স্বীকৃতি পেয়েছে মৌলিক সৃষ্টির মর্যাদায়।

এগারোটি নোবেলজয়ী বইয়ের অনুবাদ তিনি করেছেন। এছাড়াও সিরাতের উপর লিখেছেন ‘নবীজীবনের শতকথা’ নামে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের গুরুত্বপূর্ণ একশোটি বিষয়। এছাড়াও ১১টি কাব্যগ্রন্থ ও গল্প উপন্যাস মিলিয়ে তার প্রকাশিত মোট বইয়ের সংখ্যা পঞ্চান্নটির মতো।

পরিবারেও ছিল শিল্প-সাহিত্যের আবহ। বিশেষত বাবার প্রভাব এবং বড় তিন ভাইয়ের উৎসাহ তাকে পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে সাহিত্যেই ধ্যান-জ্ঞান করে নিয়েছেন। লেখালেখি শুরু শৈশবে। আজাদ-ইত্তেফাক থেকে শুরু করে দেশের অধিকাংশ দৈনিক ও সাময়িকীতে লিখেছেন। কলকাতা-আসামেও সমান জনপ্রিয়। ১৯৮৯তেই ভারত থেকে প্রকাশিত গল্পগ্রন্থ ‘হিটলারের লাশ’ ব্যাপক জনপ্রিয়তা পায়। জনস্বাস্থ্যের অধ্যাপক বুলবুলের প্রিয় বিষয় চিঠি, আড্ডা, কফি এবং নজরুল। স্ত্রী দিলরুবা মনোয়ার, কন্যা আয়েশা তাজিন মাশরুবা ও পুত্র আয়হান নাভিদ নওরোজ।

বুলবুল সরওয়ার রচিত গ্রন্থসমূহ-

কবিতা: প্রণয় পঙ্ক্তি, রুবাইয়াত-ই-বুলবুল, Soft Touch of Salainity, রুবাইয়াত, প্রণয়ের প্রিয় প্রচ্ছদ, রুবাইয়াত, মির্জা গালিবের গজল, যে হারায় পূর্ণিমায়, কবিতার মুসাফির। ভ্রমণ কাহিনী : ঝিলাম নদীর দেশ, মহাভারতের পথে এক, মহাভারতের পথে-দুই, মমির মিশর, ইস্তাম্বুল, নীল যমুনার জল, মমির দেশ মিশর। গল্প : শ্রেষ্ঠ গল্প, অধরার সাতরঙ। উপন্যাস : সুন্দরী ও চাঁদ, মারিয়ার ব্লাউজ, মহানগরী। চিকিৎসা : এইচ. আই. ভি. এইডস। প্রবন্ধ : বোধে ও বেদনায় মীর তকী মীর, হৃদয়ে আমার মির্জা গালিব, শিল্প ও কবিতা। চিঠি : পত্র নয় প্রেম। শিশু-সাহিত্যি : রাজকন্যা কংকাবতী, ব্যাঙ আর কুমীর, দাঁত ভাংগা হাঙর, মন খারাপ খরগোশ, বীর বলে ডাকব যাদের, কঙ্কাবতী রাজকন্যা। অনুবাদ : ভিক্টোরিয়া, আলী ও নিনো, ড্রাগন সিড, বারাব্বাস, এ পোর্ট্রেট অব দ্য আর্টিস্ট অ্যাজ এ ইয়াং ম্যান, স্বপ্নমহল, গমের দানা, গ্যালি গাই, দ্য ওয়ান্ডারফুল অ্যাডভেঞ্চারস অভ নিলস, এ গ্রেন অভ হুইট, সিদ্ধার্থ, ইসসা ভ্যালি, স্পার্ক

...
 
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
সোনালী ব্যাংক ভবনে বঙ্গবন্ধু ম্যুরাল ও মুজিব কর্নার উদ্বোধন করলেন অর্থমন্ত্রী
যে কোন মূল্যে বিভাগীয় সমাবেশ করা হবে রাজশাহীতে বিএনপি’র সংবাদ সম্মেলনে: মিনু
রাজধানীতে এতিম শিশুদের মাঝে জামায়াতের খাবার বিতরণ
বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সহযোগিতা প্রদানে আগ্রহী অস্ট্রেলিয়া
বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক মোঃ হানিফ সোমবার রাত ১০টায় ইবনে সিনা হাসপাতালে মৃত্যুবরণ করে
আসন্ন শেখরনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে দোয়া প্রত্যাশী - মীর আশরাফ হোসেন রাজা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কিশোরগঞ্জে ইটনার দুই শিক্ষককে সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে সেমিনার
বাংলাদেশ ইসলামিক স্টাডিজ ফোরাম কর্তৃক অধ্যক্ষ ড. আল্লামা মুফতি মুহাম্মদ কাফীলুদ্দীন সরকার সালেহীকে বিশেষ সংবর্ধনা প্রদান
জুরাইন কবরস্থানে ছেলের পাশে চিরনিদ্রায় শায়িত এটিএম শামসুজ্জামান
ইটনায় রূপু খান বিউটি পার্লারের শুভ উদ্ধোধন করেন ইউএনও নাফিসা আক্তার
বরিশাল জেলা মুলাদী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর ডাক্তারের অবহেলায় নাকের পলিপাস জনিত কারণে সুস্থ্য মেয়ের মৃত্যু
নিউজিল্যান্ড সফরের জন্য শুক্রবার ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com