মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭ ● ৯ রবিউল আউয়াল ১৪৪২
গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের আয়োজনে ১২ অক্টোবর ২০২০ খ্রিঃ তারিখে রাত ৭.৪৫ ঘটিকায় “টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি জনবলের ভূমিকা” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠতি হয়
সমস্ত অর্জনকে টেকসই করতে আমাদের আইসিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নাই : অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০, ৭:০২ পিএম আপডেট: ১৩.১০.২০২০ ৭:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 467

সমস্ত অর্জনকে টেকসই করতে আমাদের আইসিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নাই :  অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার

সমস্ত অর্জনকে টেকসই করতে আমাদের আইসিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নাই : অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার

গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত একটি তথ্য প্রযুক্তির পেশাগত সংগঠন। বর্তমানে প্রায় ১৬০০(এক হাজার ছয়শত) সদস্য রয়েছে। গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের আয়োজনে গতকাল ১২ অক্টোবর ২০২০ খ্রিঃ তারিখে রাত ৭.৪৫ ঘটিকায় “টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি জনবলের ভূমিকা” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠতি হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। ওয়েবিনারে বক্তাগণ ডিজিটাল বাংলাদেশের সুফল ও ভবিষ্যত করণীয় বিষয়ে আলোকপাত করেন। প্রধান অতিথির বক্তব্যে জনাব সত্য প্রসাদ মজুমদার বলেন, টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি জনবল সমূহ নিরলস কাজ করে যাচ্ছে।


 তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের ফলে আজ এই মহামারীতেও অনলাইন ভিত্তিক শিক্ষা, ব্যবসা বানিজ্য,কৃষি,স্বাস্থ্য ও  সরকারি ব্যবস্থা সচল রাখা সম্ভব হয়েছে। বর্তমান যে বিপ্লব চলছে তার মুল নিয়ামক তথ্য প্রযুক্তির ব্যবহার ও তথ্য প্রযুক্তিতে দক্ষতা অর্জন। প্রযুক্তির এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি আইসিটি জনবলের একটি আইসিটি ক্যাডার বাস্তবায়ন হওয়া দরকার। যার ফলে ডিজিটাল বাহিনী হিসেবে সরকারকে পথ দেখাতে পারে।


 সমস্ত অর্জনকে টেকসই করতে আমাদের আইসিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নাই।সুতরাং আমার বিশ্বাস আইসিটি ক্যাডার তৈরি হলে আজকের এসব মেধাবী গ্র্যাজুয়েটরা ক্যারিয়ারের জন্য আর দেশ ছেড়ে যাবেনা।   বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রকৌশলী অধ্যাপক ড. মুনাইজ আহমেদ নূর বলেন, উচ্চ শিক্ষায় দক্ষ মানব সম্পদের ভূমিকা অপরিসীম আর দক্ষ মানব সম্পদ তৈরিতে আইসিটির ভূমিকা অনস্বীকার্য।

 একাডেমিয়া ও ইন্ডাস্ট্রির গ্যাপ নিরসনের উপরও তিনি তার বক্তব্যে জোর দেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশসের সকল অর্জনসমূহকে সমুন্নত রাখতে,ডিজিটাল নেতৃত্ব তৈরী করতে মহামান্য রাষ্ট্রপতির সম্মতিতে এবং মাননীয় আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় আইসিটি ক্যাডার বাস্তবায়নের জন্য সরকার যে কাজ শুরু করেছে তা দ্রুত বাস্তবায়নের মধ্য দিয়ে  আইসিটি গ্র্যাজুয়েটদের মেধা মনন ও উদ্ভাবনী শক্তি দেশের জন্য আরও অবদান রাখবে বলে তিনি বক্তব্যে আশাবাদ ব্যক্ত করেন। 


 আরজেএসসির প্রোগ্রামার জিকরা আমিন এর উপস্থাপনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন  চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ শামসুল আরেফিন।তিনি আরও বলেন, দেশে আইসিটিতে ভালো ক্যারিয়ার না থাকায় প্রতি বছর  প্রকৌশল ও অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া গ্র্যাজুয়েটদের বড় একটা অংশ দেশের বাইরে চলে যায় ফলে তাদের মেধা মননশীলতা তাদের উদ্ভাবনী শক্তি থেকে দেশ বঞ্চিত হয়।


 আবার অনেকেই সিএসই কিংবা সিএসই রিলেটেড বিষয়ের গ্র্যাজুয়েট হওয়ার পরও শুধু আইসিটি ক্যাডার না থাকার কারণে অন্য ট্র্যাক কিংবা অন্য ক্যাডার বেছে নিতে বাধ্য হচ্ছে।গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ তমিজ উদ্দীন আহমেদ অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন।  তিনি বলেন, আইসিটি ক্যাডার বাস্তবায়নের দাবী শুধু আইসিটি  জনবলেরই নয় এ দাবী সরকারের এ দাবি মাননীয় মাননীয় আইসিটি উপদেষ্টার । 

প্রেস বিজ্ঞপ্তি 
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
হাজী মোহাম্মদ সেলিমের ছেলে ইরফানকে দুই মামলায় ৬ মাস করে ১ বছরের কারাদণ্ড
বিশ্ববাজারে ভোগ্যপণ্যের দাম কমার পরও এর সুফল পাচ্ছে না দেশের জনগণ
‘কেউ অপরাধ করলে তাকে আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘাতে সীমান্ত এলাকায় সেনা মোতায়েন করেছে ইরান
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সব সদস্য একসাথে পদত্যাগ
হাজী সেলিমের গাড়িচালক রিমান্ডে
হাজী সেলিমপুত্র ইরফানের বাসায় ‌আগ্নেয়াস্ত্র, মদ, বিয়ারসহ ওয়া‌কিট‌কি উদ্ধার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সমস্ত অর্জনকে টেকসই করতে আমাদের আইসিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নাই : অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার
বগুড়ার শাজাহানপুরে বন্যার্তদের মাঝে নগর দীপ্ত শিখা স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরন অব্যাহত
লক্ষীপুরে বৈদ্যুতিক খুঁটি রেখে রাস্তা তৈরি, বাড়ছে দূর্ঘটনা, দেখার কেউ নেই
ছয় দিন নিখোঁজ থাকার পর শ্বশুরবাড়ির উঠোনে মাটি খুঁড়ে পাওয়া গেছে গৃহবধূর লাশ
শাজাহানপুর উপজেলা চেয়ারম্যান ছান্নুর রোগমুক্তি চেয়ে নগর দীপ্ত শিখার দোয়া প্রার্থনাঃ
বিএনপির পুনর্গঠন ঢাকাসহ ১১টি মহানগর কমিটি ভেঙে দেয়ার সিদ্ধান্ত
২৯তম এনুয়াল শিকাগো ওপেন- অনলাইন দাবা
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com