রোববার ১৭ জানুয়ারি ২০২১ ৪ মাঘ ১৪২৭ ● ২ জমাদিউস সানি ১৪৪২
সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৯৫২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা মূলধন হারিয়েছে
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ২৮ নভেম্বর, ২০২০, ১২:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 121

সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৯৫২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা মূলধন হারিয়েছে

সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৯৫২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা মূলধন হারিয়েছে

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের বেশিরভাগ সূচক কমেছে। একই সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। সপ্তাহটিতে সূচক ও লেনদেনের সাথে সাথে বিনিয়োগকারীরা সাড়ে ৫ হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, চলতি সপ্তাহে দুই পুঁজিবাজারে বিনিয়োগকারীরা ৫ হাজার ৭১৮ কোটি ২৮ লাখ ৪৪ হাজার টাকা মূলধন হারিয়েছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৩ হাজার ২৯৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৭৬৬ কোটি ২৬ লাখ ১৪ হাজার টাকা মূলধন হারিয়েছে বিনিয়োগকারীরা।


আর সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৪ হাজার ১৬৯ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ২১৭ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৯৫২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা মূলধন হারিয়েছে।বিদায়ী সপ্তাহে ডিএসই ৩ হাজার ১৪৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ২৪৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা বা ১৯.৪৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার ৯০৬ টাকার ।


ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৭৮ লাখ ৮২ হাজার ৬৫০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৮১ কোটি ৮২ লাখ ৭ হাজার ৭৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৫২ কোটি ৩ লাখ ২৫ হাজার ১৩১ টাকা কম হয়েছে।সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৮ পয়েন্টে এবং ১৬৮৯ পয়েন্টে।


বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির শেয়ার ও ইউনিট দর।অপরদিকে,  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার ৮৮৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ০৩ লাখ ৮৫ হাজার ৪৮৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৯৯ টাকা বা ২১.৮৩ শতাংশ কমেছে।


সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৬১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২২১ পয়েন্ট এবং সিএসইা-৫০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৪০৬ পয়েন্টে, ১১ হাজার ২৫২ পয়েন্টে এবং ১০০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর সূচক সিএসআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৪ পয়েন্টে।সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৮টির দর বেড়েছে, ১০৭টির কমেছে এবং ৭২টির দর অপরিবর্তিত রয়েছে।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
চীনে ৫দিনেই বানালো হাসপাতাল
রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।
রাজধানীর কাকরাইলে মা-ছেলে হত্যা মামলার রায় আজ
শৈত্যপ্রবাহ থাকবে আরো ৩ দিন
জিবিবি পাওয়ার দর বৃদ্ধির শীর্ষে
জিলবাংলা সুগার দর পতনের শীর্ষে
বেক্সিমকো লেনদেনের শীর্ষে
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ওয়ালটন-ক্র্যাব ক্রীড়া উৎসব-২০২০ ব্যাডমিন্টন দ্বৈতে সাইদুল-সাব্বির সেরা
ওয়ালটন-ক্র্যাব ক্রীড়া উৎসবের পুরস্কার বিতরণ
বগুড়ার শেরপুরে বিশিষ্টজনদের আর্থিক সহায়তায় গরিবদের মাঝে শীতবস্ত্র বিতরণ
চান্দিনায় মুক্তিযুদ্ধকালীন সময়ের অবিস্ফোরিত ৫টি মর্টার শেল উদ্ধার
উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের সভাপতির মায়ের ইন্তেকাল
ব্যারিস্টার মওদুদ আহমদের শারীরিক অবস্থার অবনতি
কিশোরগঞ্জে হাওড় কবি ইকবালকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা প্রদান
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com