শুক্রবার ৫ মার্চ ২০২১ ২০ ফাল্গুন ১৪২৭ ● ২০ রজব ১৪৪২
রাবির মানসিক স্বাস্থ্য কেন্দ্রের প্রতিবেদন,
ছেলেদের তুলনায় মানসিক সাস্থ্য সমস্যা বেশি মেয়েদের
শাহজালাল ইসলাম তুহিন, রাবি সংবাদদাতা:
প্রকাশ: সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ৭:২৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 411

ছেলেদের তুলনায় মানসিক সাস্থ্য সমস্যা বেশি মেয়েদের

ছেলেদের তুলনায় মানসিক সাস্থ্য সমস্যা বেশি মেয়েদের

দুশ্চিন্তা, হতাশা ও বিষন্নতায় ভোগা শিক্ষার্থীদের মধ্যে রাজশাহী  বিশ্ববিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীদের সংখ্যা বেশি। ছেলেদের সংখ্যা তুলনামূলক কম হলেও বাদ যান নি শিক্ষকরা।  বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্রের একটা পরিসংখ্যান থেকে বিষয়টি জানা গেছে।

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের ওই পরিসংখ্যান বলছে, ২০১৮ এর জুলাই থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মোট ২৪০ জন মানসিক স্বাস্থ্য সম্পর্কিত চিকিৎসা নিয়েছেন সেবা কেন্দ্রটি থেকে। মূলত ৫ টি মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে হাজির হয়েছেন বিশ^বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা।


এর মধ্যে দুশ্চিন্তার কারণে ৭৯ জন, বিষন্নতার কারণে ৯৭ জন, ওসিডি ১৭, আতঙ্ক নিয়ে ১৪ জন, পার্সোনাল ডিসঅর্ডার নিয়ে ৩৩ জন সেবা নেন।
 বিশ্ববিদ্যালয়টির মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনওয়ারুল হাসান সুফী বলেন, এ প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে হতাশা ও অন্যান্য মানসিক সমস্যায় আক্রান্ত হওয়ার ব্যাপারটি বেশ উদ্বেগজনক। করোনা পরিস্থিতিতে লক ডাউনের মাঝে আত্মহননের পথ বেছে নিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী।


২০১৭ সালের আগস্ট থেকে শিক্ষক শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে এই কেন্দ্রটি। এরই মধ্যে আত্মহত্যা প্রবণ শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাত্রায় ফেরাতে পেরেছেন বলেও জানান তারা।এ প্রসঙ্গে অধ্যাপক সুফী বলছিলেন, আমাদের সেন্টার থেকে মানসিক স্বাস্থ্যসেবা নেয়া শিক্ষার্থীদের মধ্যে অনেকে ছিলেন আত্মহত্যা প্রবণ। বেশ কয়েকটি সেশনের পর তাদের প্রায় সবাই ফিরে এসেছেন স্বাভাবিক জীবন যাত্রায়। এমন পরিস্থিাতিতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর জন্য রোল মডেল হিসেবে দাড়াতে পারে আমাদের মানসিক স্বাস্থ্যকেন্দ্রটি।


এদিকে পরিসংখ্যান বলছে ছেলেদের তুলনায় বেশি সেবা নিয়েছেন শিক্ষার্থী ৮৪ জন ও মেয়ে ছিলেন ১২৭ জন। মেয়েদের সেবা নেওয়ার পরিমান বেশি থাকার কারণ সম্পর্কে সংশ্লিষ্টরা বলছেন, আর্থ সামাজিক অবস্থানের কারণে বিভিন্ন শোষন ও ব নার শিকার হন। সেবা প্রার্থীদের মধ্যে নারী শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ার পেছনে এ কারণটির ভূমিকা থাকতে পারে।


শুধু শিক্ষার্থীরা নন, সেবা নেওয়ার জন্য মানসিক স্বাস্থ্যা কেন্দ্রে উপস্থিত হচ্ছেন শিক্ষকরাও। সেবা গ্রহীতাদের মধ্যে সংখ্যা কম হলেও শিক্ষক ছিলেন ১৭ জন। সাধারণত পারিবারিক সমস্যা, নিদ্রাহীনতা ও হতাশাজনিত বিভিন্ন সমস্যা নিয়ে উপস্থিান হন শিক্ষকরা বলে জানায় সেবা কেন্দ্রটিতে কর্মরতরা।


এছাড়া বিভিন্ন ১২ জন কর্মকর্তা কর্মচারিও মানসিক স্বাস্থ্য সেবা নিয়েছেন। মানসিক স্বাস্থ্য সেবা নেওয়ার ধরণ ও সময় সম্পর্কে জানা গেছে, আলাদা আলাদা ভাবে ২১১ জন ব্যক্তি ৩২৫ বার ব্যক্তিগত মানসিক স্বাস্থ্য সেবা নিয়েছেন। যার মধ্যে সর্বোচ্চ ১ ঘন্টা ১৫ মিনিট ও সর্বনি¤œ ৩০ থেকে ৪০ মিনিট সেবা দেওয়া হয়েছে। এছাড়া ৭৮ টি গ্রুপ সেশনে ১৮০ জন এ সংক্রান্ত সেবা নেন। যার সর্বোচ্চ ব্যপ্তি ২ ঘন্টা ৩০ মিনিট ও সর্বনি¤œ ১ ঘন্টা ৩০ মিনিট।

 



৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
এবার বিশ্বের সব খেলাই দেখা যাবে র‌্যাবিটহোলে
ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০২১ অষ্টম রাউন্ডেও এগিয়ে রূপালী ব্যাংক
ইফাদ গ্রুপের মাননীয় চেয়ারম্যান জানাব ইফতেখার আহমেদ টিপু সাহেবের বক্তব্য-
রোববার খালেদা জিয়ার সাজা স্থগিত নিয়ে আইন মন্ত্রণালয়ের মতামত
ইসলামী ব্যাংক কমিনিউটি হাসপাতাল সমূহের এজিএম সম্পন্ন
কেরোনা টিকা নিলেন প্রধানমন্ত্রী
উন্নয়নের মূলধারায় প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা অপরিহার্য এসডিজি ইয়ুথ ফোরাম’র সংলাপে ড. সেলিম উদ্দিন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কিশোরগঞ্জে ইটনার দুই শিক্ষককে সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান
ইটনায় রূপু খান বিউটি পার্লারের শুভ উদ্ধোধন করেন ইউএনও নাফিসা আক্তার
বাংলাদেশ ইসলামিক স্টাডিজ ফোরাম কর্তৃক অধ্যক্ষ ড. আল্লামা মুফতি মুহাম্মদ কাফীলুদ্দীন সরকার সালেহীকে বিশেষ সংবর্ধনা প্রদান
হাওড়ে ফসল রক্ষা বাধঁ ও নির্মাণাধীন ক্যান্টনমেন্ট পরিদর্শন করলেন অতিরিক্ত সচিব জনাব রোকন-উদ-দৌলা
বরিশাল জেলা মুলাদী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর ডাক্তারের অবহেলায় নাকের পলিপাস জনিত কারণে সুস্থ্য মেয়ের মৃত্যু
রাজশাহী এ্যাডভোকেটস বার এসোসিয়েশন নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নিরঙ্কুশ বিজয়ে বিএনপি'র অভিনন্দন
বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com