বুধবার ৩ মার্চ ২০২১ ১৮ ফাল্গুন ১৪২৭ ● ১৮ রজব ১৪৪২
শিরোনাম: ● অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী        ● যে কোন মূল্যে বিভাগীয় সমাবেশ করা হবে রাজশাহীতে বিএনপি’র সংবাদ সম্মেলনে: মিনু       ● রাজধানীতে এতিম শিশুদের মাঝে জামায়াতের খাবার বিতরণ       ● বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সহযোগিতা প্রদানে আগ্রহী অস্ট্রেলিয়া       ● বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক মোঃ হানিফ সোমবার রাত ১০টায় ইবনে সিনা হাসপাতালে মৃত্যুবরণ করে       ● আসন্ন শেখরনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে দোয়া প্রত্যাশী - মীর আশরাফ হোসেন রাজা       ● ভ্যাকসিন নিশ্চিত করার পাশাপাশি খাদ্য, আশ্রয় নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ      
একযুগ ধরে পশুপাখির খাবার জুগিয়ে আসছেন রাবির কর্মচারী গাজিউল
শাহজালাল ইসলাম তুহিন , রাবি সংবাদদাতা:
প্রকাশ: মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ৬:২৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 115

একযুগ ধরে পশুপাখির খাবার জুগিয়ে আসছেন রাবির কর্মচারী গাজিউল

একযুগ ধরে পশুপাখির খাবার জুগিয়ে আসছেন রাবির কর্মচারী গাজিউল

টানা ১২ বছর ধরে ক্যাম্পাসের পশু পাখির জন্য প্রতিদিন রান্না  করে আসছেন রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের(রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের গাজিউল ইসলাম নামের নিম্নমান সহকারী কর্মকর্তা। নিজের বেতনের একটা বড় অংশ দিয়েই নিরবে চলেছে তার এই মহৎ কাজ। তার সকাল শুরু হয় প্রাণীদের সাথে।


সকাল ৬ টায় বাসা থেকে মটর সাইকেলে করে ক্যাম্পাসে আসেন। সাংস্কৃতিক কেন্দ্র টিএসসিসিতে এসে প্রায় দেড় ঘন্টায় রান্না শেষে বিশ্ববিদ্যালয়ের ভিতরে বিভিন্ন জায়গায় কুকুর বিড়ালগুলোকে খাওয়ান।  টিএসসিসি, রাকসু ভবন,শহিদুল্লাহ কলা ভবন, শহীদ মিনারসহ প্রায় ১৩ জায়গায় ঘুরে ঘুরে খাবার দেন তিনি। এভাবে আরো দেড় ঘন্টা সময় লাগে পুরো ক্যাম্পাসের প্রায় ৫০ টি কুকুর খাওয়াতে।তার সাথে গিয়ে দেখা যায়, পশু পাখির সাথে এমন সখ্যতা হয়েছে যে, নাম ধরে ডাকলেই কাছে চলে আসছে প্রাণীগুলো। ডাবু, লালু, শেফালিসহ নানা নামে জুড়ে ডাকছেন প্রাণীগুলোকে।


খাবারের উপাদান জানতে চাইলে গাজিউল ইসলাম বলেন, চাল, গরুর মাংসের চর্বি, ডাল দিয়ে তৈরি হয় খিচুরি। এমন খাবার যা মানুষেরও খাওয়ার উপযোগী। প্রতিদিন ১০ কেজি চাল এবং মাসে ২০ কেজি চর্বি ব্যবহার করেন। এতে করে প্রতি মাসে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়। এছাড়াও তার বাসায় আরো ১৪ টি কুকুর সহ আশেপাশের কয়েকটি প্রাণীর জন্য রান্না করেন তার মেয়ে।


কিভাবে চলে এই খরচ? প্রশ্নের উত্তরে বলেন, করোনার আগ পর্যন্ত নিজের মাসিক বেতনের প্রায় অর্ধেক খরচ হয়ে যেত এইসব প্রাণীদের পেছনে।
করোনা শুরুর ৩ মাস পর হঠাৎ দেখা হয় বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সাথে। তিনি গাজিউলের সাথে কাজ করার অনুমতি চান। সেই থেকে অধ্যাপক আনন্দ কুমার সাহা   আর্থিকভাবে সহযোগিতা করছেন বলে জানান তিনি।


এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, টিএসসিসির পরিচালক অধ্যাপক ড.হাসিবুল আলম প্রধান ও সহকারী পরিচালক আহসান হাবীব, রবীন অনেকেই কাজগুলো দেখে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তাঁকে।নিজের বেতনের টাকায় কুকুর বা প্রাণীদের খাবার দিচ্ছেন। করোনার ঝুকির মধ্যেও বাদ দেননি কাজটি। অনেকে মানসিক রোগী বলেও আখ্যা দিয়েছিলেন তাঁকে। এজন্য মন খারাপও হয়েছে বেশ, তবে খাবার দেওয়া ছাড়েন নি।

একযুগ ধরে পশুপাখির খাবার জুগিয়ে আসছেন রাবির কর্মচারী গাজিউল

একযুগ ধরে পশুপাখির খাবার জুগিয়ে আসছেন রাবির কর্মচারী গাজিউল

কেনো করছেন এখনও সেই প্রশ্নের উত্তরে গাজিউল বলেন, একদিন ঝিরঝিরে বৃষ্টির সময়ে একটি মেয়েকে মেরদÐ ভাঙা অসুস্থ একটি কুকুর ছানাকে ভাগাড়ে রেখে যেতে দেখলাম। শীতে বাচ্চাটি কাঁপছিল। তাই তাকে ফেলে যাওয়ার কারণ জিজ্ঞেস করেছিলাম। সে বলেছিলো, এটা বাড়িতে নোংরা করে। সারাদিন চেচামেচি করে।


পরে তিনি ভাবলেন যে এই পশুগুলোরও বেচে থাকার অধিকার আছে। এদেরকে সবাই যদি তাড়িয়ে দেয় তাহলে যাবে কোথায়। এরপর তিনি বাচ্চাটিকে বাসায় নিয়ে ডাক্তারকে  দেখালেন। ডাক্তার বললেন  যে এটা বাঁচবে না। কিন্তু হাল ছাড়িনি। ঔষধ খাওয়ালাম, কুকুরটির সুস্থ হতে প্রায় পাঁচ বছরের বেশি সময় লেগেছিল।বলছিলেন, মানুষ সৃষ্টির সেরা জীব। এসব প্রাণীদের দেখভাল করার জন্য সৃষ্টিকর্তা দায়িত্ব দিয়েছেন। এইগুলা করে প্রশান্তি পায়। বিবেকের দায় থেকেই কাজটি করি। এটাই ভালো লাগে গাজিউলের।##




৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
সোনালী ব্যাংক ভবনে বঙ্গবন্ধু ম্যুরাল ও মুজিব কর্নার উদ্বোধন করলেন অর্থমন্ত্রী
যে কোন মূল্যে বিভাগীয় সমাবেশ করা হবে রাজশাহীতে বিএনপি’র সংবাদ সম্মেলনে: মিনু
রাজধানীতে এতিম শিশুদের মাঝে জামায়াতের খাবার বিতরণ
বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সহযোগিতা প্রদানে আগ্রহী অস্ট্রেলিয়া
বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক মোঃ হানিফ সোমবার রাত ১০টায় ইবনে সিনা হাসপাতালে মৃত্যুবরণ করে
আসন্ন শেখরনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে দোয়া প্রত্যাশী - মীর আশরাফ হোসেন রাজা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কিশোরগঞ্জে ইটনার দুই শিক্ষককে সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে সেমিনার
বাংলাদেশ ইসলামিক স্টাডিজ ফোরাম কর্তৃক অধ্যক্ষ ড. আল্লামা মুফতি মুহাম্মদ কাফীলুদ্দীন সরকার সালেহীকে বিশেষ সংবর্ধনা প্রদান
জুরাইন কবরস্থানে ছেলের পাশে চিরনিদ্রায় শায়িত এটিএম শামসুজ্জামান
বরিশাল জেলা মুলাদী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর ডাক্তারের অবহেলায় নাকের পলিপাস জনিত কারণে সুস্থ্য মেয়ের মৃত্যু
ইটনায় রূপু খান বিউটি পার্লারের শুভ উদ্ধোধন করেন ইউএনও নাফিসা আক্তার
নিউজিল্যান্ড সফরের জন্য শুক্রবার ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com