শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১
শিরোনাম: সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ইফতার বিতরণ করল উইনসাম স্মাইল ফাউন্ডেশন       অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ       ওয়ালটন ফ্রিজ কিনে ৩৩তম মিলিয়নিয়ার হলেন রাজশাহীর মাদ্রাসা শিক্ষক আমিনুল       জাপানের বিশ্বখ্যাত ব্র্যান্ড সনি’র জেনুইন পণ্য এখন চট্টগ্রামে       এয়ার টিকিট ফ্রি পাওয়ার সুযোগ       ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ১১৭৩২       দু'দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ      
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আইন বিভাগের শিক্ষা কার্যক্রম বিষয়ক সভায় উপাচার্য ড. অনুপম সেন
প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৩ পিএম |

২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, বেলা ১২টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির হাজারী গলিস্থ ভবনের সেমিনার কক্ষে আইন বিভাগের শিক্ষকদের নিয়ে আইন বিভাগের বিভিন্ন শিক্ষা কার্যক্রম বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।


সভাপতির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন, শিক্ষকদের কাছে শিক্ষার্থীরা সন্তানতুল্য। প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষকবৃন্দ একথা হৃদয়ে লালন করে সবসময় এই বিভাগের শিক্ষার্থীদের পাঠদান করেন। একারণে আজ পর্যন্ত অসংখ্য শিক্ষার্থী এই বিভাগ থেকে আইন বিষয়ে অসাধারণ জ্ঞান ও পারদর্শিতা অর্জন করে পাশ করে বের হয়েছেন এবং বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে অনেক প্রতিষ্ঠানে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়ে কাজ করছেন। তাঁদের এই সাফল্যের কারণে প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের সুনাম শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।


প্রফেসর ড. অনুপম সেন আরও বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগ থেকে বেরিয়ে যাওয়া শিক্ষার্থীদের মধ্য থেকে ২৫ জন বাংলাদেশের বিভিন্ন বিশ্ব¦বিদ্যালয়ে আইন বিভাগে শিক্ষকতা করছেন। ১৯ জন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনে বিচারক হিসেবে কর্মরত আছেন। সুপ্রিম কোর্টে প্রায় ২৫০ জনসহ বিভিন্ন কোর্টে আট শতাধিক আইনজীবী হিসেবে কাজ করছেন। এই সাফল্য প্রমাণ করে, এই ইউনিভার্সিটির আইন বিভাগ একটি অসাধারণ ঋদ্ধ বিভাগ।


তিনি ‘সভ্যতার এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আইনের গুরুত্ব অসীম’ উল্লেখ করে বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের এই ব্যাপারটি অনুধাবন করে বর্তমান বিশ্বে জ্ঞান ও প্রযু্িক্তর যে-অনন্য সাধারণ অগ্রগতি হচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগকে নতুন নতুন কোর্স, যেমন, তথ্য সংক্রান্ত কোর্স, মানবাধিকার সংক্রান্ত কোর্স, মেরিটাইম কোর্স ইত্যাদি অন্তর্ভুক্ত করতে হবে; শিক্ষার্থীদের আইনের নতুন দিগন্তের সন্ধান দিতে হবে।


সভায় আইন বিভাগের শিক্ষকবৃন্দ বলেন, বিগত সেমিস্টারে পেনডেমিক সত্ত্বেও তাঁরা আন্তরিকভাবে শিক্ষা-কার্যক্রম অনলাইনে অব্যাহত রেখেছেন। শিক্ষকবৃন্দ কিভাবে আইন বিভাগ পেনডেমিকে বিভিন্ন সেমিস্টার সম্পন্ন করেছে তা সভাকে অবহিত করেন। সভায় নতুন যে-সেমিস্টার শীঘ্রই শুরু হতে যাচ্ছে, সেই সেমিস্টারের শিক্ষা কার্যক্রম কিভাবে পরিচালনা করা হবে, তা বিস্তারিত ও অনুপুঙ্খভাবে উত্থাপন করা হয়।


সভায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, আইন অনুষদের অ্যাডজাঙ্কট ডিন প্রফেসর আবদুল্লাহ আল ফারুক, রেজিস্ট্রার জনাব খুরশিদুুর রহমান, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী এবং আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী। আইন বিভাগের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস, মেহের নিগার, হুমায়রা নওশিন উর্মি, ফাহমিদা কাদের, ফরিদুদ্দিন আহমেদ, ইয়াসমিন ফারজানা, সালমা মরিয়ম, মাহবুবা সুলতানা, তাকমিনা কামাল, হিল্লোল সাহা, প্রভাষক জাবেদ আরাফাত ও সুরিনা তারজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com