রোববার ১১ এপ্রিল ২০২১ ২৮ চৈত্র ১৪২৭ ● ২৭ শাবান ১৪৪২
আরো ভয়াবহ হবে করোনাভাইরাসের সংক্রমণ
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শুক্রবার, ২ এপ্রিল, ২০২১, ৭:৩৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

আরো ভয়াবহ হবে করোনাভাইরাসের সংক্রমণ

আরো ভয়াবহ হবে করোনাভাইরাসের সংক্রমণ

ভারতে দ্বিতীয় দফার করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছেন, সামনে মৃত্যু কম হলেও করোনাভাইরাস সংক্রমণের হার ভয়াবহভাবে বাড়বে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ায় শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির বড় বড় ২৩টি রাজ্য ও ইউনিয়ন টেরিটোরিতে ভাইরাস সংক্রমণের হার বিশ্লেষণ করে বিশ্লেষণের তথ্য নিশ্চিত করা হয়।সংক্রমণ বাড়ার হারকে ভিত্তি করে মহামারীর এই অবস্থাকে দুইটি বড় ধাপে ভাগ করা হয়েছে। প্রথম ধাপে গত বছরের জানুয়ারি থেকে সংক্রমণ শুরু হয়, যা সেপ্টেম্বরে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে। পরে এই বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি তা স্তিমিত হয়ে আসে।দ্বিতীয় ধাপে ফেব্রুয়ারির পর থেকে বেশিরভাগ রাজ্যেই (মহারাষ্ট্র ও পাঞ্জাব) ভাইরাস সংক্রমণ বাড়তে থাকে। করোনা সংক্রমণ প্রতিরোধে সতর্কতায় ঢিল পড়ার সাথে ভাইরাস সংক্রমণ বাড়ার সংযোগ রয়েছে। পাশাপাশি সংগৃহীত তথ্য নির্দেশ করছে, পাঁচটি বড় রাজ্য/ইউনিয়ন টেরিটোরি- মহারাষ্ট্র, পাঞ্জাব, গুজরাট, মধ্যপ্রদেশ ও চণ্ডিগড়ে করোনার দ্বিতীয় ধাক্কায় প্রথম দফার চেয়েও বেশি সংক্রমণ হচ্ছে।


মহারাষ্ট্রে করোনার প্রথম ধাক্কা লাগে ২০২০ সালে ৯ মার্চ এবং তা ২২ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকে। ২৮৮ দিনের এই সময়কালে ১৯ লাখ ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। প্রতিদিনের গড় হিসেবে তা ছয় হাজার ছয় শ ছয়। ২২ ডিসেম্বরের পর থেকে এই রাজ্যে দ্বিতীয় দফা করোনা সংক্রমণ আঘাত হানে। এই বছরের ৩১ মার্চ পর্যন্ত মোট ৯৯ দিনে সংক্রমণ হয় নয় লাখ ১০ হাজার। প্রতিদিনের গড় হিসেবে তা নয় হাজার এক শ ৯৭।একইভাবে, পাঞ্জাবে প্রথম দফায় গড় ৫৩২ সংক্রমণের চেয়ে বেড়ে বর্তমানে প্রতিদিন গড়ে এক হাজার ৬৯ করোনা সংক্রমণের ঘটনা ঘটছে। অপরদিকে গুজরাট, মধ্যপ্রদেশ ও চণ্ডিগড়ে বর্তমানে গড় সংক্রমণের হার ৮৮৮, ৮২৮ ও ১২৮। প্রথম দফায় এই হার ছিল যথাক্রমে ৮০৫, ৭৮০ ও ৬৪।তবে করোনা সংক্রমণ বাড়লেও নাটকীয়ভাবে ভাইরাস সংক্রমণে মৃত্যুর হার কমে এসেছে। মহারাষ্ট্রে এই হার ৭৫ ভাগ, পাঞ্জাবে ৪১ ভাগ, গুজরাটে ৮৩২ ভাগ, মধ্য প্রদেশে ৭২ ভাগ এবং চণ্ডিগড়ে ৬৫ ভাগ কমে এসেছে ভাইরাস সংক্রমণে মৃত্যু।দিল্লি হলি ফ্যামেলি হাসপাতালের ক্রিটিকাল কেয়ার মেডিসিনের প্রধান ডা. সুমিত রায় বলেন, 'বর্তমানে ভাইরাস সংক্রমণ কম প্রাণঘাতী হলেও তা আরো বেশি সংক্রামক।


 সারা ভারতে আগের তুলনায় ভাইরাস সংক্রমণে মৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমেছে।'তিনি জানান, ইনফ্লুয়েঞ্জাসহ আগের বিভিন্ন ভাইরাসের মতোই টিকে থাকার জন্য করোনাভাইরাসের এই পরিবর্তন হয়েছে।তিনি আরো জানান, বর্তমানে তরুণরা বেশি সংক্রমিত হচ্ছেন। প্রায় বয়োজেষ্ঠ্যরা টিকা নেয়ায় তারা কমই আক্রান্ত হচ্ছেন। তবে অপেক্ষাকৃত তরুণরা আক্রান্ত হওয়ায় ও আগের তুলনায় যথার্থ যত্ন নেয়ায় মৃত্যু কম হচ্ছে।প্রকাশিত তথ্যে দেখা যায়, সংক্রমিত ২৩ রাজ্য ও ইউনিয়ন টেরিটোরির মধ্যে ২১টিতেই ৩০ দিনে ধারাবাহিকভাবে ভাইরাস সংক্রমণ বেড়ে। শুধু বিহার ও উড়িষ্যাই এই ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
নিজেদের তৈরি করা ইতিহাস প্রতিষ্ঠার সুনির্দিষ্ট লক্ষ্যে কাজ করছে আ’লীগ : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল
করোনার প্রাদুর্ভাবের কারণে চলতি বছরে চার পাবলিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা
চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে শিরোপা লড়াই জমে তুলেছে রিয়াল
এবার মামুনুলের তৃতীয় ‘প্রেমিকার’ সন্ধান
একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী মিতা হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
বরেণ্য রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক আর নেই
চলতি বছরের মার্চ মাসে ১০৯ নারী-শিশু ধর্ষণের শিকার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
লক্ষীপুরের বশিকপুরে সৌদি প্রবাসীর বসতঘরে ডাকাতি
এসডিজি ইয়ুথ ফোরাম এর ওয়েবিনারে প্রধান অতিথি ড. মো: সেলিম উদ্দিনসহ অন্যান্য অতিথিবৃন্দ
ইসলামের নামে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার
লকডাউনের প্রথম দিনে দেশে করোনাভাইরাসে ৫২ জনের মৃত্যু
এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০ অর্জন করায় পুসাসের পক্ষ থেকে ডাঃ রায়হান পিএএ কে অভিনন্দন
ওয়ালটনের ‘ব্র্যান্ডিং হিরোস’ অ্যাওয়ার্ড পেলো ৬০ ব্যক্তি ও প্রতিষ্ঠান
শেষ মিনিটে দেম্বেলের গোলে জয় পেয়েছে বার্সা
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০১৭
প্রধান কার্যালয় : ৫৩, মডার্ন ম্যানশন (১৪তলা), মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
বার্তাকক্ষ : +৮৮-০২-৯৫৭৩১৭১, ০১৬৭৭-২১৯৮৮০, ০১৮৫৫-৫২৫৫৩৫
ই-মেইল :[email protected], [email protected], Web : www.71sangbad.com