বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
শিরোনাম: ফেঞ্চুগঞ্জের তজমুল আলী চত্বরে এমপি হাবিবের পক্ষে ইফতার বিতরণ       মিনিস্টারের ‘শত কোটি টাকার ঈদ উপহার’ অফারে একটি রেফ্রিজারেটর কিনে আরও একটি রেফ্রিজারেটর ফ্রি পেলেন মোঃ আসাদুজ্জামান সুমন       গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে       মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে       আইসিএসবি কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত       মিনিস্টার গ্রুপ এবং ফরাজী হাসপাতাল লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর       ইসলামী ব্যাংকের শরী’আহ সুপারভাইজরি কমিটির সভা স¤পন্ন      
বিক্ষোভ দমনে তালেবানের কড়া পদক্ষেপের নিন্দা জানাল জাতিসংঘ
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৭ এএম |

আফগানিস্তানে বিক্ষোভ দমনে তালেবানের কড়া পদক্ষেপের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। বিবিসির খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে ভিন্নমত পোষণকারীদের প্রতি তালেবানের ‘ক্রমবর্ধমান সহিংস প্রতিক্রিয়া’র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের দাবি, আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত বিক্ষোভে তালেবানের হামলায় চারজনের মৃত্যু হয়েছে। ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে দেশজুড়ে নারীরা তাদের অধিকার এবং আরও বেশি স্বাধীনতার দাবিতে আন্দোলন করছেন। আয়োজিত হচ্ছে বিক্ষোভ সমাবেশ। জাতিসংঘ বলছে, তালেবানের সদস্যরা এসব বিক্ষোভ ছত্রভঙ্গ করতে লাঠি, চাবুক এবং গুলি ছুড়েছে। এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাবিনা শামদাসানী বলেন, আমরা তালেবানকে দ্রুত সময়ের মধ্যে যারা আন্দোলন করছে তাদের এবং যেসব সাংবাদিক এসব সংবাদ সংগ্রহ করছেন তাদের ওপর শক্তিপ্রয়োগ বন্ধের আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে আহ্বান জানাই নির্বিচারে যেন তাদের আটক না করা হয়। শুক্রবার জাতিসংঘের এ মুখপাত্র বিক্ষোভ দমনে তালেবানের নিষ্ঠুরতার তীব্র সমালোচনা করেন। তালেবানের পুনরুত্থানের পর থেকেই বিক্ষোভ চলছে। তবে গত বুধবার থেকে তালেবান অননুমোদিত জনসমাগম বন্ধ ঘোষণা করে। এরপর বৃহস্পতিবার মোবাইল কোম্পানিগুলোকে কাবুলে ইন্টারনেট বন্ধ করার নির্দেশ দেয়।

বিবৃতিতে সাংবাদিক নির্যাতনের তীব্র সমালোচনা করা হয়। দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। এ প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর ১৫ আগস্ট দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ চলে যায় গোষ্ঠীটির হাতে। প্রায় তিন সপ্তাহ পর তারা অন্তর্বর্তী সরকার গঠন করে। সরকারে নারীদের কোনো প্রতিনিধি না থাকায় এবং নতুন সরকার নারী অধিকারের প্রতি যথেষ্ট সম্মান না দেখানোর কারণে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। এসবে বিক্ষোভ দমনে তালেবান কঠোরতা অবলম্বন করছে বলে অভিযোগ ওঠেছে।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com