বুধবার ১ ডিসেম্বর ২০২১ ১৭ অগ্রহায়ণ ১৪২৮ ● ২৪ রবিউস সানি ১৪৪৩
ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১ সমাপনী পরিবেশ ও জলবায়ু রক্ষায় ভোগবাদী পরিকল্পনা পরিহারের আহ্বান
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: শনিবার, ২ অক্টোবর, ২০২১, ৯:৫৪ এএম আপডেট: ০২.১০.২০২১ ১০:০৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 614

ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১ সমাপনী পরিবেশ ও জলবায়ু রক্ষায় ভোগবাদী পরিকল্পনা পরিহারের আহ্বান

ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১ সমাপনী পরিবেশ ও জলবায়ু রক্ষায় ভোগবাদী পরিকল্পনা পরিহারের আহ্বান

স্বাস্থ্য ও পরিবেশকে নগর পরিকল্পনায় প্রাধান্য দেয়া হলে জলবায়ু বিপর্যয়ের ক্ষতিকর প্রভাব রোধ অনেকাংশেই সহজ হয়ে উঠবে। এ লক্ষ্যে ভোগবাদী চিন্তা-ভাবনা থেকে বের হয়ে এসে পরিবেশ রক্ষাকে বিবেচনায় নিয়ে মানবজাতির বিভিন্ন চাহিদা পূরণে আমাদের সচেষ্ট হতে হবে। যান্ত্রিক যানবাহনের উপর থেকে নির্ভরতা কমিয়ে হাঁটা, সাইকেলে যাতায়াতের পরিবেশ গড়ে তোলা, স্বল্প দূরত্বে বিভিন্ন পরিষেবা নিশ্চিত করা, সবুজ পরিসর, উন্মুক্ত গণপরিসর রক্ষা, কৃষি, নগর কৃষি, এবং বর্জ্য ব্যবস্থাপনায় পুর্নব্যবহার ইত্যাদি বিষয়কে নগর পরিকল্পনায় প্রাধান্য দেয়া হলে একটি শহরকে বসবাস উপযোগী হিসেবে গড়ে তোলা সম্ভব। এজন্য শুধু সরকার নয়, বরং সকল পেশাজীবি সংগঠন, বেসরকারি সংগঠন, সুশীল সমাজ এমনকি ব্যক্তিগত পর্যায় থেকেও সচেষ্ট হতে হবে। আজ ৩০ সেপ্টেম্বর ২০২১ বিকাল ৪.৩০ টায় দুই দিনব্যাপি ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১ এর সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। ইরড়ফরাবৎঈরঃু: অফফৎবংংরহম ঊহারৎড়হসবহঃ উরংধংঃবৎং ঃযৎড়ঁময ঐবধষঃযরবৎ ঈরঃরবং প্রতিপাদ্যকে সামনে রেখে এ কনফারেন্সটি আন্তর্জাতিক সংস্থা ইকোসিটি বিল্ডার্স এর আমন্ত্রণে বাংলাদেশ ও নেপালের যৌথ উদ্যোগে আয়োজিত হয়। 


ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর প্রকল্প কর্মকর্তা নাঈমা আকতার এর সঞ্চালনায় সম্মেলনের সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন নেপালের ন্যাশনাল রিকনস্ট্রাকশন অথরিটির জয়েন্ট সেক্রেটারি পদ্মা কে মাইনালি, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স এর প্রকৌশলী নিভেশ দুগার এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ। সম্মেলনের ঘোষণাপত্র পাঠ করেন হেলথব্রীজ ফাউন্ডেশন অব কানাডা এর আঞ্চলিক পরিচালক দেবরা ইফরইমসন।  সমাপনীতে বক্তারা বলেন, বাসযোগ্য শহর গড়ে তোলার ক্ষেত্রে নগর ব্যবস্থাপনায় পরিবতর্ন আনা প্রয়োজন। এ কারণে অযান্ত্রিক যানকে প্রাধান্য দিয়ে যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা, মাঠ- পার্কগুলোকে সকলের ব্যবহার উপযোগী করে তোলা, বর্জ্য ব্যবস্থাপনা, ইত্যাদি বিষয়ে প্রাধান্য দেয়া আবশ্যক। নগর এলাকার পাশাপাশি পার্বত্য এলাকায় পাহাড় রক্ষা, হাওড় এলাকায় হাওড় রক্ষায় গুরুত্ব দেয়া প্রয়োজন। এ জন্য শুধু স্থানীয় বা জাতীয় পর্যায়ে নয়, আমাদের আন্তর্জাতিক পর্যায়ে সমন্বয় গড়ে তুলতে হবে। আমাদের শুধু সম্মেলনে আলোচনা পর্যন্ত সীমাবদ্ধ থাকলেই চলবে না বরং কনফারেন্স থেকে প্রাপ্ত সুপারিশ অনুযায়ী কর্মপরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়নের লক্ষ্যে সরকারের কাছে এডভোকেসি করতে হবে। বক্তারা আরো বলেন, সরকার যদি পরিবেশ দূষণকারী শিল্প প্রতিষ্ঠানগুলোকে ভর্তুকি প্রদান না করে, অযাস্ত্রিক যান, নগর কৃষি, জৈব কৃষি, কৃষকের বাজারের মতো কার্যক্রমগুলোকে তথা, সবুজ চাকরি নিশ্চিতে উদ্যোগ গ্রহণ করে সেটি একটা বড় সমাধান হতে পারে। পাশাপাশি মানবজাতির বিভিন্ন প্রয়োজনীয়তা পূরণের নামে আমরা যান্ত্রিক যান বৃদ্ধি, প্লাস্টিকের ব্যবহার বৃদ্ধি, গাছ কেটে আবাসন তৈরি, পাহাড় ধ্বংস, আবর্জনা ফেলে সমুদ্র ধ্বংস ইত্যাদি কার্যক্রম করছি। এ ধরণের কার্যক্রম পরিহার না করা হলে পরিবেশ ও জলবায়ু রক্ষা অসম্ভব।


পরিবেশ রক্ষা করতে হলে আমাদের ভোগবাদী পরিকল্পনা বর্জন করতে হবে। দুই দিনব্যাপী ইকোসিটি স্যাটেলাইট কনফরেন্স ২০২১ এর মোট ১৭টি সেশনে ৫০ জন অতিথি আলোচক এবং ৩৭টি উপস্থাপনা প্রদান করা হয়। কনফারেন্সের আয়োজক সংস্থা হিসেবে ছিলো বাংলাদেশ থেকে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট, ইনস্টিটিউট অব ওয়েলবিইং; নেপাল থেকে ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং, ফুলচক ক্যাম্পাস, নেপাল; দিগোবিকাশ ইনস্টিটিউট; সোসাইটি অব এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স; এবং আন্তর্জাতিক হেলথব্রিজ ফাউন্ডেশন অব কানাডা ও ইকোসিটি বিল্ডার্স।
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
শত ভাগ দর কমেছে ৩ খাতে
ব্লক মার্কেটে লেনদেন ৪৪ কোটি টাকার
অঞ্চল-২ জাতীয় দাবা ’বি’ দাবা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব
বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার বাহিরে রাখবে বাংলাদেশ ব্যাংক
সাকিব-তাসকিনকে রেখে ঢাকা টেস্টের দল ঘোষণা
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা
দক্ষিণ আফ্রিকা থেকে আসা ২৪০ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না: স্বাস্থ্যমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এখন থেকে বাংলাদেশে সনি’র পণ্য বেচবে স্মার্ট টেকনোলজি
এশিয়ান একাডেমিক হাইব্রিড দাবা চ্যাম্পিয়ুনশিপ-২০২১
প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পাশে থাকবে- চেয়ারম্যান, ইউজিসি
কালিয়াকৈরে প্রার্থীদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত
একজন ইউপি সদস্য হয়ে যতটুকু সম্ভব জনগনের সেবা করবো
একজন ইউপি সদস্য হয়ে যতটুকু সম্ভব জনগনের সেবা করবো
পুলিশের বিরুদ্ধে অভিযোগের পাহাড়: শাস্তি হচ্ছে কতোটা
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০২১
Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com