বুধবার ১ ডিসেম্বর ২০২১ ১৭ অগ্রহায়ণ ১৪২৮ ● ২৪ রবিউস সানি ১৪৪৩
নিউ ইয়র্কে বাংলাদেশি কাউন্সিলওম্যান প্রার্থী শাহানা হানিফ গ্রেফতার
নিজস্ব প্রতিবেদক, ৭১ সংবাদ ডট কম :
প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২:২৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 205

নিউ ইয়র্কে বাংলাদেশি কাউন্সিলওম্যান প্রার্থী শাহানা হানিফ গ্রেফতার

নিউ ইয়র্কে বাংলাদেশি কাউন্সিলওম্যান প্রার্থী শাহানা হানিফ গ্রেফতার

বাংলা প্রেস, নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির বাংলাদেশি কাউন্সিলওম্যান প্রার্থী শাহানা হানিফসহ তিনজন রাজনৈতিকর্মিকে গ্রেফতার করেছে পুলিশ। স্থানীয় সময় সোমবার (২৫ অক্টোবর) সিটি হলের বাইরে রাস্তা অবরুদ্ধ করে ট্যাক্সি ড্রাইভারদের ঋণ বেলআউট পরিকল্পনার প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিলেন তারা। ব্রডওয়েতে ক্ষুব্ধ ট্যাক্সি ড্রাইভারদের আন্দোলন ও উত্তেজনাপূর্ণ সমাবেশে সময় কফের মধ্যে থাপ্পড় মারার অভিযোগে তাদেরকে গ্রেফতার করে পুলিশ। এদের মধ্যে বেশ কয়েকজন ট্যাক্সি ড্রাইভারও রয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন ব্রুকলিন কাউন্সিলম্যান কার্লোস মেনচাকা, ম্যানহাটনের অ্যাসেম্বলিম্যান হার্ভে এপস্টেইন এবং সিটির ৩৯ ডিষ্ট্রিক্ট এর কাউন্সিলর প্রার্থী শাহানা হানিফ এবং আরও কয়েকজন ট্যাক্সি ট্রাইভার। নিউ ইয়র্ক পুলিশ তাৎক্ষণিকভাবে গ্রেপ্তারের বিষয় উল্লেখ করেননি। মেনচাকার ডেপুটি চিফ অফ স্টাফ সেজার ভার্গাস বলেন, ক্ষুব্ধ ট্যাক্সি ড্রাইভারদের উত্তেজনাপূর্ণ সমাবেশটি ব্রডওয়েতে ছড়িয়ে পড়ে। সমাবেশের সময় কফের মধ্যে থাপ্পড় মারা হয়েছে। ট্যাক্সি মেডেলিয়নের ঋণে দায়ে অনেকেই আত্মহত্যা করেছেন বলে সমাবেশ থেকে দাবি করেন আন্দোলনরীরা। তাদের এ দাবিকে মিথ্যা বলে সন্দেহ করা হচ্ছে। এ কারণে শহর কর্তৃপক্ষ তাদের ঋণের ব্যাক আপ করার প্রতিশ্রুতিও দিতে পারে না। এটা অগ্রহণযোগ্য দাবি বলে উল্লেখ করেন সেজার ভার্গাস। হলুদ ক্যাব চালকরা ভেঙে পড়া শিল্পের আর্থিক ভারে পিষ্ট। মেয়র ডি ব্লাসিওর ট্যাক্সি মেডেলিয়ন রিলিফ প্রোগ্রামের একটি বিধানের বিরুদ্ধে কথা বলেছে যে তারা বলেছে যে শেষ পর্যন্ত তারা প্রাপ্ত ত্রাণ ফেরত দেওয়ার দায়িত্ব শ্রমিকদের উপর চাপিয়ে দেয়। নিউ ইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের মতে একজন ক্যাব চালকের গড় ঋণ সাড়ে ৫ লাখ ডলার।
সাত মাস আগে ডি ব্লাসিও ঋণে থাকা ট্যাক্সি মেডেলিয়ন মালিকদের জন্য ৬৫ মিলিয়ন ডলারের ত্রাণ তহবিল ঘোষণা করেছিলেন। উবার এবং লিফটের মতো রাইডশেয়ার কোম্পানিগুলি নিউ ইয়র্ক সিটি এবং সারা দেশের অন্যান্য শহরে পরিবহন ব্যবসার মডেল পরিবর্তন করার পরেও ট্যাক্সি মেডেলিয়নের মূল্য বৃদ্ধিতে ভূমিকার জন্য নিউ ইয়র্ক বেশ আলোচিত হয়েছে।


প্রোগ্রামটি ঋণ পুনর্গঠন এবং ঋণে থাকা ক্যাব চালকদের জন্য পেমেন্ট আরও সাশ্রয়ী করার জন্য ডিজাইন করা হয়েছে। কিন্তু ঢোল-বাজানো, পতাকা-ওড়ানো মেগাফোন-স্লোগান চালকরা বলেছে, বেলআউট যথেষ্ট নয়। সিটি হলের বাইরের একটি জায়গায়, নয়টি লাল মোমবাতি জ্বালানো হয়। প্রতিটি ক্যাব বা লিভারি চালকের জন্য একটি করে। যারা গত কয়েক বছরে আত্মহত্যা করেছে। ব্রুকলিনের ট্যাক্সি ড্রাইভার ডরোথি লেকন্টে বলেন আমার বয়স ৬৫ আমি ৩৫ বছর ধরে একটি ক্যাব চালাচ্ছি। বররতমান আমার ৫ লাখ ৯১ হাজার ডলারের ঋণ আছে। ইস্ট ফ্ল্যাটবুশ এই ইন্ডাস্ট্রিতে অনেক মানুষ রয়েছে। আমরা এখন আর তরুণ নই। আমার অবসর চলে যাচ্ছি। মেয়র ডি ব্লাসিও বলেছিলেন যে তিনি ড্রাইভারদের প্রতি সহানুভূতি হবেন। তারা "একটি কঠিন পরিস্থিতিতে" মধ্যে রয়েছেন। তবে তার প্রশাসনের ত্রাণ কর্মসূচিকে রক্ষা করেছেন। শহর কর্তৃপক্ষ বলেছেন যে ১৪৪ মেডেলিয়ন মালিকরা মোট ১৮ দশমিক ৭ মিলিয়ন ঋণ মওকুফ পেয়েছেন। মেয়র অনুমান করেছেন যে এই উদ্যোগ থেকে স্বল্পমেয়াদে প্রায় ১ হাজার চালক উপকৃত হতে পারে। ডি ব্লাসিও বলেন, "চালকদের উপর সেই চাপ কমানোর জন্য এটি এখনই সত্যিকারের প্রভাব ফেলছে।"
৭১সংবাদ ডট কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
শত ভাগ দর কমেছে ৩ খাতে
ব্লক মার্কেটে লেনদেন ৪৪ কোটি টাকার
অঞ্চল-২ জাতীয় দাবা ’বি’ দাবা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব
বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার বাহিরে রাখবে বাংলাদেশ ব্যাংক
সাকিব-তাসকিনকে রেখে ঢাকা টেস্টের দল ঘোষণা
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা
দক্ষিণ আফ্রিকা থেকে আসা ২৪০ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না: স্বাস্থ্যমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
এখন থেকে বাংলাদেশে সনি’র পণ্য বেচবে স্মার্ট টেকনোলজি
এশিয়ান একাডেমিক হাইব্রিড দাবা চ্যাম্পিয়ুনশিপ-২০২১
প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পাশে থাকবে- চেয়ারম্যান, ইউজিসি
কালিয়াকৈরে প্রার্থীদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত
একজন ইউপি সদস্য হয়ে যতটুকু সম্ভব জনগনের সেবা করবো
একজন ইউপি সদস্য হয়ে যতটুকু সম্ভব জনগনের সেবা করবো
পুলিশের বিরুদ্ধে অভিযোগের পাহাড়: শাস্তি হচ্ছে কতোটা
Chief Advisor: A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ৭১সংবাদ, ২০২১
Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com