মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ ১২ মাঘ ১৪২৮
শিরোনাম: পটিয়ায় দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ       পটিয়ায় ছৈয়দ মোখলেছুর রহমান আল মাইজন্ডারীর বার্ষিক ওরশ সম্পন্ন       আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া রোগীদের ৮৫ শতাংশই টিকা নেননিঃ স্বাস্থ্যমন্ত্রী        দেশে ২৪ ঘণ্টায় করোনায় ১৮ জনের মৃত্যু       আ.লীগ বিদেশে লবিস্ট নিয়োগ করেছে কেন, ব্যাখ্যা করলেন পররাষ্ট্রমন্ত্রী       রাজশাহীতে সনেটো ক্লাবের উদ্যোগে শীতবস্ত্র পেল ২০০ পরিবার       ভূমধ্যসাগরে ঠাণ্ডায় ৭ বাংলাদেশির মৃত্যু      
মূলধন বাড়লো সাত হাজার কোটি টাকা
প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২, ১:১৩ পিএম |

মূলধন বাড়লো সাত হাজার কোটি টাকা

মূলধন বাড়লো সাত হাজার কোটি টাকা

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স নামমাত্র বেড়েছে। যে সময় বেশিরভাগ প্রতিষ্ঠানের দর কমেছে। তারপরেও ওই সপ্তাহটিতে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে প্রায় ৭ হাজার কোটি টাকা বেড়েছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৬টির বা ৩৮.০২ শতাংশের, কমেছে ২১৯টির বা ৫৭.০৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির বা ৪.৯৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৭৮ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭০১৭.২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৯.৫৬ পয়েন্ট বা ২.০১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.২১ পয়েন্ট বা ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫০১.৭১ পয়েন্টে এবং ২৬১৬.৩০ পয়েন্টে।

এই অবস্থার মধ্যেও গত সপ্তাহে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে যোগ হয়েছে ৬ হাজার ৯৬৫ কোটি ২ লাখ ২৮ হাজার ৭৪৭ টাকা। দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬৪ হাজার ৯৯৬ কোটি ৯৬ লাখ ৫৪ হাজার ২০৬ টাকায়।

এই মূলধন বৃদ্ধির পেছনে সবচেয়ে বড় কারন হিসেবে রয়েছে বেক্সিমকোর সুকুকের তালিকাভুক্তি। এই বন্ডটির তালিকাভুক্তিতে ৩ হাজার কোটি টাকার বাজার মূলধন বেড়েছে। এছাড়া অধিকাংশ কোম্পানির দর পতনের পরেও বাজার মূলধন বৃদ্ধির পেছনে কারন হিসেবে রয়েছে বড় পরিশোধিত মূলধনের কোম্পানির দর বৃদ্ধি।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ হাজার ৮৩২ কোটি ৪৪ লাখ ১২৮ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৬ হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৬৮৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ৩৪৪ কোটি ২৮ লাখ ৯৩ হাজার ৪৩৯ টাকা বা ২০.৭২ শতাংশ বেড়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬২ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৮৬ টাকার।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০.৬৯ পয়েন্ট বা ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০৫৪৫.৯১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ২২৯.২৫ পয়েন্ট বা ১.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪৪৬১.৩১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটে লেনদেনে হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৪টির বা ৩৬.১৫ শতাংশের দর বেড়েছে, ২০৩টির বা ৫৯.১৮ শতাংশের দর কমেছে এবং ১৬টির বা ৪.৬৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।






আরও খবর


সর্বশেষ সংবাদ
পটিয়ায় দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ
পটিয়ায় ছৈয়দ মোখলেছুর রহমান আল মাইজন্ডারীর বার্ষিক ওরশ সম্পন্ন
আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া রোগীদের ৮৫ শতাংশই টিকা নেননিঃ স্বাস্থ্যমন্ত্রী
দেশে ২৪ ঘণ্টায় করোনায় ১৮ জনের মৃত্যু
আ.লীগ বিদেশে লবিস্ট নিয়োগ করেছে কেন, ব্যাখ্যা করলেন পররাষ্ট্রমন্ত্রী
রাজশাহীতে সনেটো ক্লাবের উদ্যোগে শীতবস্ত্র পেল ২০০ পরিবার
ভূমধ্যসাগরে ঠাণ্ডায় ৭ বাংলাদেশির মৃত্যু
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম অবস্থানে
ব্যাংকও চলবে অর্ধেক জনবলে
হামদর্দ বিশ্ববিদ্যালয় এর এমপিএইচ ডিগ্রিপ্রাপ্তদের সার্টিফিকেট প্রদান
স্যামসাং বাজারে আনলো এএমডি আরডিএনএ ২-ভিত্তিক এক্সক্লিপস জিপিইউ যুক্ত এক্সিনোস ২২০০
চোখের আরাম, সুরক্ষা ও রঙের স্পষ্টতার জন্য বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় সার্টিফিকেশন ইনস্টিটিউটসমূহের স্বীকৃতি অর্জন করে নিয়েছে ২০২২ স্যামসাং কিউএলইডি ও লাইফস্টাইল টিভি
ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৮০ টি কোম্পানির ২৩ কোটি ৩৫ লক্ষ ৩৭ হাজার ০৯৬ টি শেয়ার
দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবেনঃ প্রধানমন্ত্রী
Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com