শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
শিরোনাম: বিএটি বাংলাদেশের ৫১তম এজিএম অনুষ্ঠিত       আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে ইন্টারন্যাশনাল ইসলামী ডেবিট কার্ড চালু       ফেঞ্চুগঞ্জের তজমুল আলী চত্বরে এমপি হাবিবের পক্ষে ইফতার বিতরণ       মিনিস্টারের ‘শত কোটি টাকার ঈদ উপহার’ অফারে একটি রেফ্রিজারেটর কিনে আরও একটি রেফ্রিজারেটর ফ্রি পেলেন মোঃ আসাদুজ্জামান সুমন       গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে       মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে       আইসিএসবি কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত      
‘রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই একমাত্র সমাধান’
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ৬:০৬ পিএম |

রোহিঙ্গা প্রত্যাবাসনে সংশ্লিষ্ট দেশগুলো থেকে রাজনৈতিক চাপ এখনো অপ্রতুল বলে মনে করেন জলবায়ু বিশেষজ্ঞ কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, জাতিসংঘের উচিৎ সবার আগে মিয়ানমার সরকারের ওপর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ প্রয়োগ করা। মঙ্গলবার (২৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন রেজাউল করিম।


তিনি বলেন, সম্প্রতি কক্সবাজার সফরে আসা জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (এইচসি) ফিলিপ্পো গ্রান্ডির সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিলো আমার। রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনকেই একমাত্র স্থায়ী সমাধান মনে করি; এক্ষেত্রে অন্য কোনো বিকল্প চিন্তার সুযোগ নেই। আমাদের সম্পদ, কক্সবাজারের প্রাকৃতিক সম্পদ ঝুঁকিতে পড়েছে।


কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম রেজাউল করিম আরও বলেন, সংকট সমাধানে আমরা দুটি সহজ কিন্তু কার্যকর পদক্ষেপের প্রস্তাব করতে চাই- প্রথমত রোহিঙ্গা শিবিরগুলোতে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা। কারণ প্লাস্টিক আমাদের জমির উর্বরতা নষ্ট করছে। অগভীর এবং গভীর নলকূপের মাধ্যমে ভূগর্ভস্থ পানি ব্যবহার বন্ধ করা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানীয় জল সংরক্ষণ করতে হবে।


জলবায়ু এই বিশেষজ্ঞ বলেন, উখিয়ায় এরই মধ্যে নলকূপ স্থাপনে স্থানীয় জনগোষ্ঠীকে তুলনামূলকভাবে গভীরে পানি খুঁজতে হচ্ছে। এ সমস্যা সমাধানে ভূ-পৃষ্ঠের পানি ব্যবহারের ওপর, বিশেষ করে নাফ নদীর পানি ব্যবহারে জোর দিতে হবে।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com