মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ ১ ভাদ্র ১৪২৯
শিরোনাম: ২২ বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগে ৮২.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে দিগন্ত বিশ্বাস        একদিনে ৮ কোটি ডলার বিক্রি করলো বাংলাদেশ ব্যাংক       গুচ্ছে বি- ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ       ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন       খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনে ওবিই (OBE) কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত       বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক: আইনমন্ত্রী       এমপি মুরাদের অভ্যর্থনায় রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের      
নিউ ইয়র্কে ডেমোক্রেট প্রাইমারি নির্বাচনে জিতলেন ৫ বাংলাদেশি
প্রকাশ: শনিবার, ২ জুলাই, ২০২২, ১০:১৭ এএম আপডেট: ০২.০৭.২০২২ ১০:২১ এএম |

নিউ ইয়র্কে ডেমোক্রেট প্রাইমারি নির্বাচনে জিতলেন ৫ বাংলাদেশি

নিউ ইয়র্কে ডেমোক্রেট প্রাইমারি নির্বাচনে জিতলেন ৫ বাংলাদেশি

নিউ ইয়র্ক অঙ্গরাজের ডেমোক্রেট প্রাইমারি নির্বাচনে অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪ আসনে বিভিন্ন পদে ৫ জন বাংলাদেশি-আমেরিকান জয়ী হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৮ জুন) প্রাইমারি নির্বাচনে স্ব স্ব দলের পক্ষ থেকে তারা নির্বাচিত হন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।



অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪ আসনে ডেমোক্রেট প্রাইমারি নির্বাচনে জয়লাভকারী বাংলাদেশিরা হলেন-বাংলাদেশি আমেরিকান জামিলা উদ্দিন, মাহতাব খান, নুসরাত আলম, মোহাম্মদ সাবুল উদ্দিন ও জামি কাজী। আরেক বাংলাদেশি আমেরিকান প্রার্থী মাজেদা উদ্দিন ভালো ফল করলেও তার ভাগ্য ঝুলে আছে। অর্থাৎ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমান ভোট পেয়েছেন তিনি। এই পদে কে জয়ী হবেন তা নির্ভর করছে অ্যাবসেন্টি ব্যালট গণনার ওপর।



অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ২৪ থেকে স্টেট কমিটির নেত্রী পদে বাংলাদেশি জামিলা উদ্দিন ২৩৩১ ভোট পেয়ে জয়ের পথে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সামিয়া ভাট পেয়েছেন ১৫০৩ ভোট। ডিস্টিক্ট ২৪ থেকে জুডিশিয়াল ডেমোক্রেট প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন বাংলাদেশি আমেরিকান জামি কাজী (১৭৩৩ ভোট), মোহাম্মদ সাবুল উদ্দিন (১৬৭৮), মাহতাব খান (১৬১৮ ভোট), ও নুসরাত আলম (১৫০৩ ভোট)। এখানে উল্লেখ্য, জামিলা উদ্দিন অ্যাসাল প্রেসিডেন্ট মাফ মিসবা ও ডিস্ট্রিক্ট লিডার প্রার্থী মাজেদা উদ্দিনের কন্যা। অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ২৪বি থেকে ডিস্ট্রিক্ট লিডার (নারী) প্রার্থী মাজেদা উদ্দিন পেয়েছেন ৫৯০ ভোট। তার প্রতিদ্বন্দ্বী রাবনিত কৌর পেয়েছেন সমানসংখ্যক ৫৯০ ভোট। এই পদে শতকরা ৯৯ শতাংশ ভোট গণনা হয়েছে।



২৮ জুন মঙ্গলবার ভোর ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। গভর্নর, লেফটেন্যান্ট গভর্নর, অ্যাসেম্বলি মেম্বার, ডিস্ট্রিক্ট লিডার ও জুডিশিয়াল ডেলিগেটসহ ১৫টি পদে ভোট দেওয়ার সুযোগ পান ডেমোক্রেট ভোটাররা। অন্যদিকে শুধুমাত্র গভর্নর, ডিস্ট্রিক্ট ৬৩ থেকে অ্যাসেম্বলি মেম্বার এবং ৭১টি কাউন্টি কমিটি পদে ভোট দেওয়ার সুযোগ পান রিপাবলিকান ভোটাররা।
ডেমোক্রেট গভর্নর পদে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন বর্তমান গভর্নর ক্যাথি হোকুল। লেফটেন্যান্ট গভর্নর নির্বাচিত হয়েছেন অ্যান্তেনিও ডেলগাডো।




নিউইয়র্ক স্টেটের এই নির্বাচনে আসেম্বলি ডিস্ট্রিক্ট ২৪ বাংলাদেশি অধ্যুষিত এলাকা হওয়ায় এই আসনের বিভিন্ন পদে একাধিক বাংলাদেশি প্রতিদ্বদ্বিতা করেন। এখানে প্রায় ৮ হাজার বাংলাদেশি-আমেরিকান ভোটার রয়েছেন। তাদের অর্ধেক ভোটার ভোটকেন্দ্রে গেলে বাংলাদেশি প্রার্থীদের জয়ের সম্ভাবনা প্রবল ছিল। কিন্তু বাংলাদেশিদের ভোটকেন্দ্রে যাওয়ার ব্যাপারে অনীহা রয়েই গেছে। যার ফলে বিজয়ের সম্ভাবনা থাকার পরও ভালো ফল করতে পারেননি তারা।



ডিস্ট্রিক্ট ২৪ থেকে অ্যাসেম্বলিম্যান পদে প্রার্থী হয়েছিলেন বাংলাদেশি-আমেরিকান মিজানুর রহমান চৌধুরী। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন ও অ্যালবার্ট ব্যালডেও। নির্বাচনে মোট ৯৮ দশমিক ৩৭ শতাংশ ভোটের ফলাফলে শতকরা ৬৬ দশমিক ৮৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন ডেভিড ওয়েপ্রিন। অর্থাৎ তিনি পেয়েছেন ৩২৩৩ ভোট। বাংলাদেশি-আমেরিকান মিজানুর রহমান চৌধুরী পেয়েছেন ৮১৭ ভোট। তৃতীয় অবস্থানে থাকা অ্যালবার্ট বালডেও পেয়েছেন ৭৬৪ ভোট।



অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ২৪-এ থেকে ডিস্ট্রিক্ট লিডার (পুরুষ) পদে প্রতিদ্বদ্বিতা করেন বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ বাংলাদেশি আমেরিকান শাহ নেওয়াজ। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান ডিস্ট্রিক্ট লিডার ও অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন ২৫৯০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। শাহ নেওয়াজ পেয়েছেন ৮০৬ ভোট। এই পদে মোট ভোটের ৯৬ দশমিক ৮৮ শতাংশের ফল প্রকাশিত হয়েছে।
ডিস্ট্রিক্ট ২৪ থেকে জুডিশিয়াল ডেলিগেটের ১০টি পদে প্রার্থী হয়েছিলেন বাংলাদেশশি আমেরিকান মাহতাব খান, আহনাফ আলম, নুসরাত আলম, মোহাম্মদ সাবুল উদ্দিন, জেমি কাজী, মোহাম্মদ এম রহমান, আনজাম সিদ্দিকী, রেবী হোসেন, দুরুদ মিয়া (রনেল), সাইফুর আর. খান (হারুন), মোহাম্মদ আকতার (বাবুল) ও রাশেদুল আলম। এই পদে ২১ জন প্রার্থী হয়েছেন। তাদের মধ্যে ১০জন নির্বাচিত হবেন। কিন্তু জামি কাজী, মোহাম্মদ সাবুল উদ্দিন, মাহতাব খান ও নুসরাত আলম ছাড়া আর কোনো বাংলাদেশি জয়ের দেখা পাননি।



ডিস্ট্রিক্ট ২৯ থেকে স্টেট কমিটির নেতা প্রার্থী হয়েছিলেন বাংলাদেশি আমেরিকান কাজী খালেদ এমরান। নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বী অ্যারন অ্যামব্রোসের কাছে পরাজিত হয়েছেন। এমরান পেয়েছেন ১৪৩৭ ভোট। অ্যামব্রোস পেয়েছেন ৪৬৬৮ ভোট, যা মোট ৯৯ শতাংশ ভোটের ৭৬ দশমিক ২২ শতাংশ।








সর্বশেষ সংবাদ
২২ বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগে ৮২.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে দিগন্ত বিশ্বাস
একদিনে ৮ কোটি ডলার বিক্রি করলো বাংলাদেশ ব্যাংক
গুচ্ছে বি- ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন
খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনে ওবিই (OBE) কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জাতীয় শোক দিবসে জাতির পিতার প্রতি বেসিক ব্যাংকের গভীর শ্রদ্ধা জ্ঞাপন
১৫ আগস্ট শোক দিবস উপলক্ষে জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের আলোচনা সভা ও দোয়া মহফিল
ইসলামী ব্যাংকের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠিত
আইসিএসবি-এর যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন
Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com