শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১ মাঘ ১৪২৯
শিরোনাম: আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ এবং ডেটোনা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিঃ -এর মধ্যে রেমিটেন্স চুক্তি স্বাক্ষরিত       নতুনরূপে এসবিএসি ব্যাংকের ওয়েবসাইট       বিদ্যুতের দাম বাড়ানো সরকারের তুঘলকী সিদ্ধান্ত : পথ ভাসানী       বেগম লায়লা আলম ১৩তম ফিদে রেটিং মহিলা দাবা প্রতিযোগিতা-২০২৩        ১ম ফিদে দাবা অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ       ইবিতে পাঁচ পদে নতুন মুখ       ইসলামী ব্যাংক হাসপাতাল মিরপুরে অনুষ্ঠিত হলো মা ও শিশু উৎসব      
বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে
প্রকাশ: মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ১২:৩৬ পিএম |

বিশাল সমুদ্রের বুকে সূর্য ডুবে যাওয়ার দৃশ্য দেখার ইচ্ছে সবার মনেই আছে! প্রকৃতির এই বিস্ময়কর দৃশ্য দেখতেদেশ বিদেশের বিভিন্ন সমুদ্রসৈকতে ভিড় করেন পর্যটকরা।

ঠিক তেমনই ভারতের বেঙ্গালুরু শহরের আশপাশের জনপ্রিয় ৭ সৈকতে গেলে আপনি সমুদ্রের সবটুকু সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

প্যারাডাইস বিচ

প্যারাডাইস বা স্বর্গের নামে বিচের নামকরণ একটুও অযৌক্তিক নয়। সৈকতপ্রেমীদের জন্য জায়গাটি সত্যিকার অর্থেই স্বর্গের মতো। ভবিষ্যতের জন্য চমৎকার স্মৃতি জমা করতে স্থানটি ভ্রমণ করুন ও প্রকৃতিতে জমা থাকা বিস্ময়গুলো আবিষ্কার করুন।

এই স্থান সম্পর্কিত একটি উল্লেখযোগ্য তথ্য হলো এখানে পৌঁছতে হলে আপনাকে নৌকায় চড়ে চুনাম্বার ব্যাকওয়াটার্স অতিক্রম করতে হবে যেটি এক রোমাঞ্চকর অভিজ্ঞতা।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

পানাম্বুর বিচ

ভারতের সুপরিচিত সমুদ্রসৈকতগুলোর একটি হলো পানাম্বুর বিচ। এর অবস্থান হলো ম্যাঙ্গালোর বন্দরের উত্তর পাশে। আপনি যদি অ্যাডভেঞ্চারপ্রিয় হন তাহলে আপনার জন্য সবরকম আকর্ষণই আছে পানাম্বুর বিচে।

সেখানে জলক্রীড়ার পাশাপাশি আরও অনেক কর্মকাণ্ডই প্রাণভরে উপভোগ করতে পারবেন। সূর্য যখন অস্ত যায় তখন এই বিচসংলগ্ন এলাকায় এক নয়নাভিরাম দৃশ্যের অবতার ঘটে।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

মেরিনা বিচ

ভারতের সবচেয়ে আকর্ষণীয় বিচগুলোর একটি হলো মেরিনা বিচ। বঙ্গোপসাগর বরাবর ভারতের তামিলনাডু রাজ্যের অন্তর্গত বিচটি ভারতের দীর্ঘতম প্রাকৃতিক শহুরে বিচ। স্থানটির বাহ্যিক সৌন্দর্য পর্যটকদের বারবার হাতছানি দিয়ে ডাকে। এই সমুদ্রসৈকতে সূর্যাস্তের চোখ ধাঁধাঁনো দৃশ্য সারাজীবন মনে রাখার মতো।

এখানকার পানি অত্যন্ত উত্তাল থাকায় মেরিনা বিচে সাঁতার ও গোসল করাকে নিরুৎসাহিত করা হয়। এখানে আপনি পাবেন সুস্বাদু খাবার বিক্রয়কারী বেশ কয়েকটি ফুড স্টল।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

বেকাল বিচ

মালাবার সৈকতে অবস্থিত বেকাল বিচ বেঙ্গালুরুর নিকটবর্তী সবচেয়ে দৃষ্টিনন্দন বিচগুলোর একটি। সড়কপথে ৮ ঘণ্টা ভ্রমণ করেই পৌঁছাতে পারবেন সেখানে।

তবে রাস্তার দু’পাশের নজরকাড়া দৃশ্যও কম উপভোগ্য নয়। বিশাল বেকাল দুর্গ বিচের কাছেই অবস্থিত। এটি পর্যবেক্ষণ টাওয়ার থেকে উপভোগ করতে পারবেন।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

অরোভিল বিচ

বেঙ্গালুরু থেকে ৬ ঘণ্টার ভ্রমণেই আপনি পৌঁছাতে পারবেন পুদুচেরিতে অবস্থিত শান্ত ও নিরিবিলি এই সৈকতে। ‘অরো বিচ’ নামেও পরিচিত এই দৃষ্টিনন্দন সৈকতের অবস্থান বঙ্গোপসাগরের কোল ঘেঁষে।

এটির নিচু পানি এবং ছোট ছোট ঢেউয়ের কারণে পরম তৃপ্তি নিয়ে সাঁতরাতে পারবেন এখানে। সার্ফিংয়ের জন্য দারুণ এক জায়গা অরোভিল বিচ। এমনিতে নিরিবিলি সৈকত হলেও ছুটির দিনে কিন্তু এটি বেশ ব্যস্ত হয়ে ওঠে।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

কারওয়ার বিচ

এই বিচও বেশ জনপ্রিয় এক ভ্রমণ গন্তব্য। বেঙ্গালুরু থেকে সবচেয়ে কাছের বিচগুলোর মধ্যে এটিও একটি। এই বিচের চোখজুড়ানো দৃশ্যাবলী আপনার মনে এনে দেবে অন্যরকম এক প্রশান্তি। এই বিচ ছাড়াও কাছাকাছি আছে সুপরিচিত তিলমাতি বিচ, মাজালি বিচ, বিনাগা বিচ প্রভৃতি যেগুলোর সৌন্দর্যও আবিষ্কার করতে পারেন।

ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন বিচসমূহের কয়েকটি হিসেবে পরিচিতি পাওয়া এই বিচগুলো আপনার বেঙ্গালুরু ভ্রমণসূচিতে আলাদা জায়গা পাবার দাবি রাখে।

বেঙ্গালুরু গিয়ে ঘুরে আসুন জনপ্রিয় ৭ সমুদ্রসৈকতে

কাপু বিচ

আরব সাগরের কোল ঘেঁষে স্বর্গীয় একটি জায়গা কাপু বিচ। এই সমুদ্রসৈকতের সাদা বালি, দুলতে থাকা পাম গাছ আপনাকে অন্যরকম শান্ত-স্নিগ্ধ অনুভূতির জন্ম দেবে। এখানে একটি বাতিঘরও আছে, যা ৮৯ ফুট উঁচু ও ১৯০১ সালে প্রতিষ্ঠিত।

বাতিঘরটি আপনাকে প্রাচীন যুগের একটি অনুভূতি উপহার দেয়। এই বিচের অন্যতম প্রধান আকর্ষণ হলো বাতিঘরটি। ইতিহাস ঘেঁটে জানা যায়, ঔপনিবেশিক শাসকরা বতিঘরটি স্থাপন করেছিলেন গভীর সাগরের নাবিকদের সৈকতে ফেরার পথ দেখাতে।








Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com