বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১২ আশ্বিন ১৪৩০
শিরোনাম: উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির       জিটি২ প্রো ব্যবহারহারীদের জন্য রিয়েলমি নিয়ে এলো অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক রিয়েলমি ইউআই ৫.০ আর্লি অ্যাক্সেস       অর্থ মন্ত্রণালয়ের সচিব এর সাথে আইসিএসবি-এর প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ       ১৯ তম এশিয়ান গেমস, দাবা ইভেন্ট       উত্পাদনশীলতা বাড়াতে ২ হাজার জলবায়ু-প্রভাবিত চাষীদের সাহায্য করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ও সিএনআরএস       স্মার্টফোন রপ্তানিতে বিশ্ববাজারে শীর্ষস্থান ধরে রাখল স্যামসাং       মার্কিন প্রতিনিধিদল নির্বাচন বিষয়ে জানতে বাংলাদেশে আসছে       
তরুণদের ঐতিহ্যের সাথে সম্পৃক্ত করতে ব্রিটিশ কাউন্সিলের ‘আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ’ প্রকল্প
প্রকাশ: শনিবার, ৩০ জুলাই, ২০২২, ২:১৯ পিএম |

ব্রিটিশ কাউন্সিলের তারুণ্য-নির্ভর প্রোগ্রাম ‘আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ’র (ওএসসিএইচ) কার্যক্রম সম্প্রতি রাজশাহীতে প্রদর্শিত হয়েছে। গত ২৮ ও ২৯ জুলাই এ কার্যক্রম প্রদর্শিত হয়। তরুণদের ধারাবাহিক প্রশিক্ষণ ও কার্যক্রমের মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে সম্পৃক্ত ও এ ব্যাপারে উৎসাহিত করতে এ প্রকল্পটি পরিকল্পনা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে ২০২১ সাল থেকে ৩১ জন তরুণ সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে কাজ করছেন। প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য হচ্ছে তরুণদের পাশাপাশি বৃহৎ জনগোষ্ঠীকে এ বিষয়ে সম্পৃক্ত করা, যেন তারা ঐতিহ্য ও ঐতিহ্য সম্পর্কিত কাজের ব্যাপারে ধারণা পান।




গত ২৮ জুলাই এই প্রকল্পের গবেষণা অংশীদার – বরেন্দ্র গবেষণা জাদুঘরে একটি অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক টম মিশশা সহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠান চলাকালে ওএসসিএইচ অংশীদার এবং ইয়ুথ বোর্ডের সদস্যরা তাদের কার্যক্রম ব্যাখ্যা করে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এরপর সেখানে বরেন্দ্র গবেষণা জাদুঘরের ওপর নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্যের প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পরে পরে, অতিথিরা জাদুঘর ঘুরে দেখেন। এ সময় ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্যরা জাদুঘরে কাজ করার অভিজ্ঞতা নিয়ে অতিথিদের সাথে কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, “এটি একটি চমৎকার উদ্যোগ। বাংলাদেশের ঐতিহ্যে অত্যন্ত সমৃদ্ধ এবং এদেশে প্রচুর তরুণ আছে। এই তরুণ জনগোষ্ঠীকে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে সম্পৃক্ত করতে হবে । ব্রিটিশ কাউন্সিল এর কাজ হলো তরুণদের জন্য এমন সুযোগ তৈরি করা।”




পরদিন (২৯ জুলাই) পুঠিয়া প্রাসাদে ভ্রমণের আয়োজন করা হয়। সেখানে অতিথিদের কাছে এর ইতিহাস তুলে করেন ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্যরা। ওএসসিএইচের এক বছরের কার্যক্রম এবং কাজটি করতে গিয়ে কি কি প্রতিবন্ধকতা সামনে এসেছে, তা নিয়ে আলোচনা করেন ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্য, অংশীদার এবং ওএসসিএইচ’র যুক্তরাজ্য দলের সদস্যরা। এরপর একদল তরুণ সেখানে পুঁথি পাঠ করে শোনান, যা পুরোনো দিনের গল্প বলার ধরণ হিসেবে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ। উল্লেখ্য, আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ (ওএসসিএইচ) ব্রিটিশ কাউন্সিলের একটি তারুণ্যনির্ভর প্রোগ্রাম, যার লক্ষ্য যুক্তরাজ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সংস্কৃতি ও ইতিহাসের আদান- প্রদানের মাধ্যমে এর নতুন দিক উন্মোচন করা। বাংলাদেশে বরেন্দ্র গবেষণা জাদুঘরের সহায়তায় রাজশাহীর ঐতিহ্যকে কেন্দ্র করে এই প্রোগ্রামটি পরিচালনা করছে সিসিডি এবং উড়ন্ত। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য তরুণদের ঐতিহ্য-খাতের কাজের বিষয়ে অনুপ্রাণিত করা।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :71sang[email protected], [email protected], Web : www.71sangbad.com