মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ ১ ভাদ্র ১৪২৯
শিরোনাম: গুচ্ছে বি- ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ       ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন       খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনে ওবিই (OBE) কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত       বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক: আইনমন্ত্রী       এমপি মুরাদের অভ্যর্থনায় রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের       আইজিপি জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী       অবশেষে ভারতীয় দলে শাহবাজ      
বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় সচেতনতামূলক অনুষ্ঠান
বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় সচেতনতামূলক অনুষ্ঠান
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২, ১১:৪৬ পিএম আপডেট: ০৫.০৮.২০২২ ১১:৫১ এএম |

বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় সচেতনতামূলক অনুষ্ঠান

বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় সচেতনতামূলক অনুষ্ঠান

বাংলাদেশ ব্যাংক ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), কেএফডব্লিউডেভেলপমেন্ট ব্যাংকের সাথে গত ০৩ আগস্ট, ২০২২ তারিখে বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের (ঝজঊটচ) আওতায় একটি সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে।


 ৫০ মিলিয়ন ইউরো ঋণ এবং ১০.২৯ মিলিয়ন ইউরো অনুদান এর সমন্বয়ে ঝজঊটচ প্রকল্পটি তৈরি পোশাক খাতের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন এবং সর্বোপরি এ খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব করে তোলার লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে। হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় অনুষ্ঠিত এ সচেতনতামূলক অনুষ্ঠানে প্রকল্পের উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্যিক ব্যাংক, তৈরি কারখানার মালিক, বিজিএমইএ এবং আরএসসি এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


প্রকল্পের সকল বিনিয়োগকারী ও স্টেক হোল্ডারদের ঝজঊটচ প্রকল্প বিষয়ে অবগত করার উদ্দেশ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জনাব মোঃ ওবায়দুল হক উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। ইউরোপীয় ইউনিয়ন এর হেড অব কো-অপারেশন জনাব মরিজিও চান, এএফডি এর কান্ট্রি ডিরেক্টর জনাব বুনোয়া চাসাত, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কামরুল হক মারুফ এবং বাংলাদেশ ব্যাংকের পরিচালক (ঝজঊটচ) ও প্রকল্প পরিচালক মনি শংকর কুন্ডু উপস্থিত ছিলেন।

 উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের। ডেপুটি গভর্নর ঝজঊটচ প্রকল্পের স্বল্প সুদের হার এবং প্রণোদনা সুবিধা উল্লেখ করে এ ধরনের প্রকল্পের মাধ্যমে তৈরি পোশাক খাতের সম্ভাবনা আরও বেগবান ও টেকসই হবে মর্মে আশা প্রকাশ করেন। যুগ্ম পরিচালক কুমকুম সুলতানা ঝজঊটচ ক্রেডিট লাইন বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন। ঝজঊটচ প্রকল্পের মাধ্যমে তৈরি পোশাক শিল্পকে আরও নিরাপদ তথা অগ্নি, বিদ্যুৎ ও কাঠামোগত সংস্কার সাধন, সবুজতর অর্থাৎ ইটিপি, বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও পানি সম্পদের ব্যবহার হ্রাস এবং কর্মপরিবেশকে আরো স্বস্তিদায়ক এয়ার কন্ডিশনিং, ক্যান্টিন ও শৌচাগার নির্মাণ, বাচ্চাদের ডে-কেয়ার নির্মাণ ইত্যাদি বিষয়ে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করা হয়ে থাকে।


অনুুষ্ঠানে ঝজঊটচ প্রকল্প ঋণের মাধ্যমে সফলভাবে বিনিয়োগ সমাপ্ত হওয়ায় দুটি কারখানাকে অনুদানের প্রতিকী চেক হস্তান্তর করা হয়। কারখানাগুলি হলো যথাক্রমে মার্কেন্টাইল ব্যাংকের গ্রাহক এমটি সোয়েটারস লিমিটেড এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেডের গ্রাহক স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড। দুটি প্রতিষ্ঠানই ১০০% রপ্তানিমুখী কারখানা। ঝজঊটচ প্রিফাইনান্সের মাধ্যমে তারা সফলভাবে প্রকল্পটি সম্পন্ন করার ফলে তাদের এ অনুদান প্রদান করা হয়েছে।


অতিরিক্ত পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক নওশাদ মোস্তাফার সঞ্চালনায় ্য়ঁড়ঃ;আরএমজি সেক্টরের জন্য উদ্ভাবনী এবং সবুজ অর্থায়নের সুযোগ: বিভিন্ন স্টেকহোল্ডারদের ভূমিক্য়াঁড়ঃ; শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ ওবায়দুল হক, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, সাউথইস্ট ব্যাংকের এসইভিপি এবং হেড অব সিআরএম মোঃ মাসুম উদ্দিন খান, বিজিএমইএ এর প্রতিনিধি মাজহারুল হাসান জুয়েল, আরএসসি এর ব্যবস্থাপনা পরিচালক ইকবাল এম হোসেন, এবং মাসকো গ্রুপের নির্বাহী পরিচালক এটিএম মাহবুবুল আলম চৌধুরী।


প্যানেলে তৈরি পোশাক খাতে সবুজ অর্থায়নের উদ্ভাবন ও কার্যকারিতা নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও দর্শকদের কাছ থেকে বর্তমান পরিপ্রেক্ষিতে আরএমজি সেক্টরের অর্থায়নের চ্যালেঞ্জ এবং এগুলোর সম্ভাব্য সমাধান, ছোট ছোট তৈরি পোশাক প্রতিষ্ঠানসমূহকে অর্থায়নের আওতায় আনার বিষয়ে স্বতঃস্ফূর্ত আলোচনা হয়। প্যানেলে অংশগ্রহণকারীগণ আশা প্রকাশ করেন যে, আরএমজি খাতে টেকসই অর্থায়নের উদ্ভাবন একটি গেম চেঞ্জার হতে পারে যা বিশ্ববাজারে বাংলাদেশের আরএমজি সেক্টরের সক্ষমতা আরও শক্তিশালী করবে।








সর্বশেষ সংবাদ
গুচ্ছে বি- ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন
খুলনা বিশ্ববিদ্যালয়ের এমসিজে ডিসিপ্লিনে ওবিই (OBE) কারিকুলা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক: আইনমন্ত্রী
এমপি মুরাদের অভ্যর্থনায় রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জাতীয় শোক দিবসে জাতির পিতার প্রতি বেসিক ব্যাংকের গভীর শ্রদ্ধা জ্ঞাপন
ইসলামী ব্যাংকের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠিত
১৫ আগস্ট শোক দিবস উপলক্ষে জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের আলোচনা সভা ও দোয়া মহফিল
আইসিএসবি-এর যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগস্টের সকল শহীদের স্মরণে কর্মসূচী
Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com