মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ ১ ভাদ্র ১৪২৯
শিরোনাম: বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক: আইনমন্ত্রী       এমপি মুরাদের অভ্যর্থনায় রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের       আইজিপি জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী       অবশেষে ভারতীয় দলে শাহবাজ       টি-২০ অধিনায়ক হয়ে অনুশীলনে আরও মনোযোগী সাকিব       পূর্ণমাত্রার পারমাণবিক যুদ্ধে মারা যাবে ৫০০ কোটি মানুষ       ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা: সড়ক সচিব      
আজ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী
প্রকাশ: শুক্রবার, ৫ আগস্ট, ২০২২, ৫:৩৮ পিএম |

আজ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী

আজ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী

আজ ৬ আগস্ট ২০২২ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী। আজ থেকে ৩৮ বছর আগে এই দিনটিতে তিনি জনমানবের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেন। সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্নত্যাগে গড়া তাঁর অনবদ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশে ও বিদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মজীবনে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী থাকাকালীন জাতির প্রতি তাঁর অবদান ছিল অপরিসীম।

মরহুমের মাজার প্রাঙ্গণে তাঁর রুহের মাগফেরাত কামনায় অনুষ্ঠিত হবে পবিত্র কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত। তিনি চিরনিদ্রায় শায়িত আছেন তাঁর প্রিয় কর্মস্থল নৌ-সদরদপ্তরের পাশে। বাংলাদেশের নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলায় তাঁর উদ্যোগ স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে। এখনো তাঁর সমাধিস্থলে সেই মসজিদের মিনার থেকে প্রতি ওয়াক্তের সমধুর আজানের ধ্বনি পেীঁছে যায়, যা তিনি সকল নৌবাহিনীর সদস্যদের জন্য নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন।

দিনটি উপলক্ষে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের বাসভবন ‘মাহবুব ভবন’-এ কোরআন খতম, কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বেগম মাহবুব আলী খান সকল শ্রভানুধ্যায়ী ও শুভাকাক্সক্ষীকে দোয়া করতে অনুরোধ করেছেন। ধানমন্ডির বায়তুল আমান জামে মসজিদ ও মাদ্রাসায় কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে—বেঁচে থাকাকালে এই মসজিদে তিনি সবসময় নামাজ আদায় করতেন। বিশেষ করে জুম্মার নামাজ ও খুতবাহতে তিনি উপস্থিত থাকতেন। মরহুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে মাদ্রাসা ছাত্রদের অসহনীয় গ্রীষ্মের দাবদাহে কিছুটা স্বস্তি দিতে সিলিং ও স্ট্যান্ড ফ্যান প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।

বেগম মাহবুব আলী খান কর্তৃক ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু-কিশোরদের প্রতিষ্ঠান ’সুরভি’ এ উপলক্ষে ৭ আগস্ট বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেছে। মরহুম রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের উৎসাহ ও প্রত্যক্ষ সহযোগতিতায় ৩৯ বছর আগে বেগম মাহবুব আলী খান ছিন্নমূল শিশু-কিশোরদের জন্য ’সুরভি’ প্রতিষ্ঠা করেছিলেন। রিয়ার এ্যাডমিরাল এম এ খানের মাতা জুবোইদা খাতুনও একজন সমাজসেবী ছিলেন। শৈশবে সেবামূলক কাজের শিক্ষাই হয়তো পরবর্তীতে তাঁকে সুরভির প্রতিষ্ঠায় অনুপ্রেরণা যোগাতে সহায়তা করে। এই বছর সিলেটের ভয়াবহ বন্যায় ’সুরভি’ ব্যাপকভাবে ত্রাণকার্য পরিচালনা করেছে এবং প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিয়েছে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকাস্থ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা, বাউনিয়াবাঁধ মহিলা এতিমখানা ও মাদ্রাসা, মিরপুর, ভাষানটেক এতিমখানা ও মাদ্রাসা ক্যান্টনমেন্ট, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। বিভিন্ন মাদ্রাসার ছাত্রছাত্রীদের জন্য সিলিং ফ্যানও প্রদান করা হবে। বায়তুল আমান জামে মসজিদ ধানমন্ডি, আজিমপুর দায়রা শরিফ জামে মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদ, ধানমন্ডি তাকওয়া জামে মসজিদ, ডিওএইচএস জামে মসজিদ মহাখালী, বায়তুল মোকারম জাতীয় মসজিদ, গুলশান আজাদ মসজিদ, কাকরাইল মসজিদ, বায়তুল মামুন জামে মসজিদ, গাউসুল আজম মসজিদ, লালবাগ শাহী মসজিদ, বায়তুল কুরবান জামে মসজিদ, বায়তুল মোয়াল্লা জামে মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ, বায়তুল মমিন জামে মসজিদ, আবুবক্কার সিদ্দিক (রাঃ) জামে মসজিদ, বাইদুল জান্নাত জামে মসজিদ এবং বায়তুল মমিন পলাশনগর কেন্দ্রীয় জামে মসজিদেও সিলিং ফ্যান প্রদান করা হবে।

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের জন্মভূমি সিলেটেও ব্যাপক কর্মসূচি পরিচালনা করা হবে এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মসজিদ ও মাদ্রাসায় সংস্কারকার্য সম্পাদিত হবে এবং দাবদাহ থেকে স্বস্তি পেতে সিলিং ফ্যানও প্রদান করা হবে। স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় জীবনরক্ষাকারী ওষুধ সরবরাহ করা হবে পরিবারের পক্ষ থেকে, সেই সাথে হজরত শাহজালাল (রাঃ) দরগাহ শরীফ এবং হযরত শাহ পরান (রাঃ) দরগাহ শরীফে বাদ আসর মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ অনুষ্ঠিত হবে এবং সিলেটবাসীর পক্ষ থেকেও হজরত শাহজালাল (রাঃ) দরগাহ শরীফে ও হজরত শাহ পরান (রাঃ) দরগাহ শরীফে বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ অনুষ্ঠিত হবে। বিরাহিমপুর জামে মসজিদ ও লতিফিয়া হাফেজিয়া মাদ্রাসা কলাবাগান সিলেটে বাদ জোহর মরহুমের জন্য বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সিলেট দক্ষিণ সুরমাবাসীর পক্ষ থেকে কদমতলী মসজিদে কোরআন খতম ও কোরআনখানী অনুষ্ঠিত হবে এবং দুঃস্থ ও মেহনতি জনগোষ্ঠীর মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। তাঁর প্রাণপ্রিয় জন্মভূমির বহু উন্নয়নপ্রকল্প তিনি মন্ত্রী থাকাকালীন সময়ে সম্পাদন করেন।

বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে ৬ আগস্ট মরহুমের পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তবারক বিতরণ করা হবে। গাবতলী বাগবাড়ি জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। লাঠিগঞ্জ অন্ধ এতিম খানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী কোরআন ক্ষতম, বাদ জোহর খাবারের আয়োজন করা হবে, বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পদ্মপাড়া আর রহমান মসজিদে বাদ আসর মরহুমের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে। জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল (রাঃ)-এর মাজারে এ দিনটি উপলক্ষে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

মাহবুব আলী খান স্মৃতি সংসদ আজ যুক্তরাজ্যের লন্ডনস্থ ব্্িরকলেইন মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। আগামীকাল ৭ আগস্ট স্মরণসভা, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। আগামী ৯ আগস্ট ব্রিটিশ বাংলা ওয়েলফেয়ার ট্রাস্ট লন্ডনে অবস্থিত ফুডব্যাংকে অসহায় মানুষদের জন্য খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। এই যুক্তরাজ্যেই রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান তরুণ, মেধাবী নৌ-অফিসার হিসেবে উচ্চতর ট্রেনিং নেন এবং সমস্ত কমনওয়েলথ দেশসমূহের অংশগ্রহণকারী অফিসারদের মধ্যে সর্বোচ্চ কৃতিত্ব অর্জন করেন এবং মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথ-এর কাছ থেকে পুরস্কৃত হন।

 

সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদীনা শরীফে তাঁর বিদেহি আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে। পবিত্র ওমরাহ পালনকালে তাঁর সৌভাগ্য হয়েছিল পবিত্র কা’বা ঘর ধোয়ার কাজে অংশগ্রহণ করার, যেখানে ‘পরম করুনাময় আল্লাহতালার অসীম রহমতের নিদর্শন নিশ্চয়ই’এবং সেই স্মৃতিবিজড়িত পবিত্র কা’বাঘর ধোওয়ার বস্তুটি আজও সুরক্ষিত আছে।

 

মালয়েশিয়ায় মরহুমের শাহাদত বার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানায় ও মাদ্রাসার মধ্যে রয়েছে মাদ্রাসা দাতো কেরামাত, কুয়ালালামপুর, মাদ্রাসা তাহফিজ আমপাংজায়া, আমপাং, মাদ্রাসা তাহফিজ আল-মুসতাকিম, রাওয়াং। সন্ধ্যায় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে পুত্রাজায়ার মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন-এ।

 

যুক্তরাষ্ট্রেও রিয়ার অ্যাডমিরাল এম এ খান স্মরণে নিউইয়র্কের জ্যাকসন হাইটস-এ অবস্থিত ইসলামিক সেন্টারে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

 

চলতি আগস্ট মাসেই মাহবুব মেমোরিয়াল মিউজিয়াম উদ্বোধন করা হবে। তাঁর স্মৃতিবিজড়িত অসাধারণ কর্মজীবনের কিছু জিনিস সেখানে প্রদর্শিত হবে। এ ছাড়া কার্ডিওভাসকুলার রিসার্চ বৈজ্ঞানিক উদ্ভাবন ও সমাজসেবার উদ্দেশ্যে শিঘ্রই স্থাপিত হবে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী মেমোরিয়াল ট্রাস্ট।








সর্বশেষ সংবাদ
বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক: আইনমন্ত্রী
এমপি মুরাদের অভ্যর্থনায় রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের
আইজিপি জেনেশুনেই যুক্তরাষ্ট্রে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী
অবশেষে ভারতীয় দলে শাহবাজ
টি-২০ অধিনায়ক হয়ে অনুশীলনে আরও মনোযোগী সাকিব
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জাতীয় শোক দিবসে জাতির পিতার প্রতি বেসিক ব্যাংকের গভীর শ্রদ্ধা জ্ঞাপন
খাগড়াছড়িতে জাতীয় শোক দিবসে হত-দরিদ্রদের খাদ্য সহায়তা ও বিনামূল্যে চিকিৎসা সেবা দিলো পলাশপুর জোন (৪০ বিজিবি)
ইসলামী ব্যাংকের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ
ইসলামী ব্যাংকের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠিত
১৫ আগস্ট শোক দিবস উপলক্ষে জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের আলোচনা সভা ও দোয়া মহফিল
Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com