রোববার ২৯ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯
শিরোনাম: পুতিনের জীবিত থাকা নিয়েই এবার সন্দেহ প্রকাশ করলেন জেলেনস্কি       মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ       শহীদ আসাদ আজ অবহেলিত : মোস্তফা       আসাদের ইতিহাস আড়ালের চেষ্টা চলছে : মোমিন মেহেদী       বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে শুক্রবার আরও চার মুসল্লির মৃত্যু       সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা       ঢাকার মার্কিন দূতাবাস যা বলল ভিসা জালিয়াতি নিয়ে      
ঢাকায় রাসূল (সা)-কে নিয়ে আলোচনা সভা ও বর্ণাঢ্য গজল সন্ধ্যার আয়োজন করে সীরাতুন্নবী সা. উদযাপন জাতীয় কমিটি
ঢাকায় রাসূল (সা)-কে নিয়ে আলোচনা সভা ও বর্ণাঢ্য গজল সন্ধ্যার আয়োজন করে সীরাতুন্নবী সা. উদযাপন জাতীয় কমিটি
প্রকাশ: শনিবার, ৮ অক্টোবর, ২০২২, ১১:৩৬ এএম |

আরবী মাসের ১২ রবিউল আউয়াল মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম ও ওফাত দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও হামদ, নাত এবং গজল সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। রাজধানী ঢাকার গার্লস গাইড এ্যাসোসিয়েশন মিলনায়তনে সীরাতুন্নবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম উদযাপন জাতীয় কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে, বাস্তবায়নে সাহিত্য সংস্কৃতি কেন্দ্র। কবি আবু তাহের বেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, প্রফেসর ড. এম শমসের আলী, কবি আসাদ বিন হাফিজ, প্রফেসর শামসুল আলম, সঙ্গীতজ্ঞ শেখ জসিম। এছাড়াও বক্তব্য রাখেন কবি মোশাররফ হোসেন খান।

প্রধান অতিথি বিচারপতি আব্দুর রউফ বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা) তাঁর পুরো জীবনে দ্বীনকে বিজয়ী আদর্শ হিসেবে প্রতিষ্ঠিত করার আন্দোলন সংগ্রাম করে সফল হয়েছেন। দ্বীন ইসলাম প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে মহানবী (সা)-কে তাগুতী শক্তির সীমাহীন রোষানলে পড়তে হয়েছে। তৎকালিন রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত তাগুতী শক্তি কর্তৃক সীমাহীন অপবাদ, নির্মম পাশবিকতা-জুলুম-নির্যাতন-নিষ্পেষন এমনকি নিজ জন্মভূমি থেকে বিতাড়িত হয়েও তিনি ইসলাম প্রতিষ্ঠার আন্দোলনের ব্যাপারে কোনো আপস করেননি।

প্রফেসর ড. এম শমসের আলী বলেন, সামনে রোল মডেল নেই, পৃথিবীর একমাত্র আদর্শ নবী মুহাম্মদ সা.। মিষ্টি খাওয়ার গল্প তো বিজয়ের সময়ে। ভালো কাজ করতে থাকেন, মানুষ ভালোকে খুঁজে নিবে। মুসলমান কখনো সাম্প্রদায়িক হতে পারে না। ইসলামী সংস্কৃতি সব সময়ই মানুষের কল্যাণের পক্ষে কথা বলে। মানুষের আত্মীক উন্নয়নে এ সংস্কৃতির গুরুত্ব আবশ্যকীয়।

সভাপতির বক্তব্যে কবি আবু তাহের বেলাল বলেন, কুরআন নাযিল হয়েছিল রাসূলের প্রতি। আর কুরআনের লক্ষ্যকে বুঝতে হলে রাসূলের জীবনী অধ্যয়ন করা প্রয়োজন। রাসূল (সা) এর আগমন হয়েছিল বিশ্বের সর্বাধিক অন্ধকারাচ্ছন্ন, বিভ্রান্ত ও বিপথগামী জাতির মধ্যে। তারা যুদ্ধ বিগ্রহ, হত্যা-নির্যাতন, দুর্বল ও নারীদের প্রতি অত্যাচার, মদ্যপানসহ বিভিন্ন অপরাধে জড়িত ছিল। আর রাসূল (সা) তার জীবদ্দশায় অতি অল্প সময়ের মধ্যে এরকম একটি মূর্খ জাতিকে সুপথে এনেছেন।
অনুষ্ঠানের প্রথম অধিবেশনে সাংস্কৃতিক সংগঠক মাহবুব মুকুলের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, শিল্পী ও সাংস্কৃতিক সংগঠক যাকীউল হক জাকি।

অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে কবিতা আবৃত্তি করেন দেশ বরেণ্য বিশিষ্ট বাচিক শিল্পী শরীফ বায়জিদ মাহমুদ, গান পরিবেশন করেন শিল্পী নোলক বাবু, শিল্পী তাফাজ্জল হোসেন খান, শিল্পী গোলাম মওলা, শিল্পী হাসনাত আব্দুল কাদের, শিল্পী লিটন হাফিজ চৌধুরী, শিল্পী আবু রায়হান, শিল্পী সালাউদ্দিন, শিল্পী ইয়াকুব আলী খান, শিল্পী আবু বকর সিদ্দিক, শিল্পী মশিউর রহমান লিটন, শিল্পী আমিরুল মোমেনীন মানিক, শিল্পী
বেলাল খান ও গান পরিবেশন করে শিশু শিল্পী জাহিন ইকবাল। এছাড়াও অনুষ্ঠানে দলিয় নাতে রাসূল (সা) পরিবেশন করেন মহানগর শিল্পীগোষ্ঠী, মল্লিক একাডেমি, অনুপম সাংস্কৃতিক সংসদ, সন্দিপন, জাগরণ, নিমন্ত্রণ ও বাংলাদেশের জনপ্রিয় একাধিক শিল্পীগোষ্ঠীর শিল্পীরা। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে ছিল (অঞঘ) এটিএন বাংলা টেলিভিশন ও প্যানভিশন টেলিভিশন। প্রেস বিজ্ঞপ্তি






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com