রোববার ২৯ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯
শিরোনাম: পুতিনের জীবিত থাকা নিয়েই এবার সন্দেহ প্রকাশ করলেন জেলেনস্কি       মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ       শহীদ আসাদ আজ অবহেলিত : মোস্তফা       আসাদের ইতিহাস আড়ালের চেষ্টা চলছে : মোমিন মেহেদী       বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে শুক্রবার আরও চার মুসল্লির মৃত্যু       সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা       ঢাকার মার্কিন দূতাবাস যা বলল ভিসা জালিয়াতি নিয়ে      
ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আলোচনায় শেখ স্বাধীন
নিজস্ব প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১০:৪৬ এএম |

বাংলাদেশ ছাত্রলীগের ৩০ তম জাতীয় সম্মেলন নিয়ে সবমহলেই চলছে শেষ মুহুর্তের জল্পনা-কল্পনা। ক্ষমতাসীন রাজনৈতিক দলের ভ্রাতৃপ্রতীম সংগঠন হওয়ায় ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত শীর্ষ দুই নেতার হাতে থাকবে ছাত্র রাজনীতির পতাকা।

এছাড়াও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, ছাত্রলীগের সুপার ফাইভ ইউনিট খ্যাত কেন্দ্রীয় নির্বাহী সংসদ,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), ঢাকা মহানগর দক্ষিণ এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ, বিএনপির মাঠ দখলের চেষ্টা, বিশ্ববিদ্যালয় সমূহের কেন্দ্রীক ছাত্র-রাজনীতি সক্রিয় ভূমিকাসহ নানা কারণে হিসাব কষছে ছাত্রলীগের নতুন  কমিটি নিয়ে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র বলছে, এবারের নির্বাচন বিগত দুই নির্বাচনের তুলনায় সহজ হবে না। তাই এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ছাত্রলীগ।
সরকারের বর্তমান পরিকল্পনা বাস্তবায়নের জন্য ছাত্রলীগকে সবচেয়ে বেশি কাজ করতে হবে বলে এইবারের নেতৃত্ব আসবে জনপ্রিয় ও বিতর্কের ঊর্ধ্বে থাকা নেতৃত্বেে।  

ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে সারাদেশকে সাতটি অঞ্চল হিসাব করা হয়। অঞ্চলগুলো হচ্ছে চট্টগ্রাম, উত্তরবঙ্গ, ফরিদপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল। ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার কমিটি এক সঙ্গে হওয়ায় অনেক সময় প্রার্থীদের তালিকা আলাদা করা হয় না। একই তালিকা থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়।

এবারের কমিটিতে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে এমন তালিকায় ঢাকার পার্শ্ববর্তী ছাত্রলীগের সাংগঠনিক বিভাগ ফরিদপুরে করোনা মহামারিতে জনপরিসরে নানা কাজের মাধ্যমে যারা সুনাম কুড়িয়েছেন এবং ছাত্রলীগের তৃণমূল পর্যন্ত যারা পৌঁছাতে পেরেছেন তারা এবার ফরিদপুর অঞ্চলের প্রতিনিধিত্ব করছেন। এদের মধ্যে অন্যতম ফরিদপুরের  সমাজসেবা বিষয়ক সম্পাদক শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদ,কর্মসংস্থান সম্পাদক রনি মোহাম্মদ, আইন বিষয়ক সম্পাদক ফুয়াদ হোসেন শাহাদাত, ঢাবির মুহসীন হল ছাত্রলীগের সভাপতি শহীদুল হক শিশির, উপ- প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মেসকাত হোসেন।

এদিকে ছাত্রলীগের নেতা-কর্মীরা বলছে, করোনা মহামারিতে জনপরিসরে নানা কাজের মাধ্যমে যারা সুনাম কুড়িয়েছেন এবং ছাত্রলীগের তৃণমূল পর্যন্ত যারা পৌঁছাতে পেরেছেন এমন নেতৃত্বে আসতে পারে। এরকম নেতৃত্বের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত সমাজসেবা বিষয়ক সম্পাদক শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদ।

শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে বাংলাদেশ ছাত্রলীগের ভার্চুয়াল ব্লাড ব্যাংক প্রতিষ্ঠাতা, জয় বাংলা গীতা পাঠ কার্যক্রম, যশোরের তামান্না নূরাকে পড়াশোনায় সর্বপ্রথম সহযোগিতা করা, করোনাকালে শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ, বঙ্গমাতা অক্সিজেন সেবা চালুসহ  অসংখ্য কাজ করেছেন তিনি।

শেখ স্বাধীন মোহাম্মদ বলেন, ছাত্রলীগ একটি মানবিক সংগঠন। এ মানবিক সংগঠনের জন্য সবসময় ভালো কাজ করতে চাই। নেতৃত্বে যে আসুক না কেন আমরা ঐক্যবদ্ধ থেকে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প বাস্তবায়ন করাই মূল লক্ষ্য আমাদের।

এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের শীর্ষ দুই পদের জন্য ডজন খানিকের বেশি নেতাকর্মীদের নামের তালিকা রয়েছে এবারে।







আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com