শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
শিরোনাম: বিএটি বাংলাদেশের ৫১তম এজিএম অনুষ্ঠিত       আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে ইন্টারন্যাশনাল ইসলামী ডেবিট কার্ড চালু       ফেঞ্চুগঞ্জের তজমুল আলী চত্বরে এমপি হাবিবের পক্ষে ইফতার বিতরণ       মিনিস্টারের ‘শত কোটি টাকার ঈদ উপহার’ অফারে একটি রেফ্রিজারেটর কিনে আরও একটি রেফ্রিজারেটর ফ্রি পেলেন মোঃ আসাদুজ্জামান সুমন       গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে       মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে       আইসিএসবি কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত      
গোসলের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে বিপজ্জনক!
প্রকাশ: মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ৫:০৯ পিএম |

গোসলের আগে প্রস্রাব করার ঘটনা স্বাভাবিক হতে পারে। তবে কিছু মানুষ আছেন যারা গোসলের সময় অর্থাৎ শরীরে পানি পড়ার সঙ্গে সঙ্গেই প্রস্রাব করেন।

এর অর্থ হলো, যাদের এ অভ্যাস আছে তারা কিন্তু একসঙ্গে দুটি কাজ করেন। তবে অনেকেরই হয়তো জানা নেই, গোসলের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।





চিকিৎসক ও বিশেষজ্ঞরা এই অভ্যাসকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেন। চলুন তবে জেনে নেওয়া যাক কেন গোসলের সময় প্রস্রাব করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে-




পেলভিক ফ্লোর ফিজিক্যাল থেরাপিস্ট অ্যালিসিয়া জেফরি-থমাসের মতে, অনেক মানুষ জানেন না এটি একটি নোংরা অভ্যাস। এই বিষয়ে হয়তো অনেকেই মনোযোগ দেন না। তবে গোসলের সঙ্গে প্রস্রাব করলে স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে।

বাথরুম কিন্তু টয়লেট নয়

বিশেষজ্ঞের মতে, বাথরুম আর টয়লেট দুটো আলাদা স্থানে হওয়া ভালো। তবে গোসলের সময় আপনি যদি ঝরনার পানির সঙ্গে প্রস্রাব করেন তাহলে গোসলের স্থানটি কিন্তু নোংরা হবে। অথচ গোসলের জায়গা পরিষ্কার রাখা উচিত সবারই।

আরও পড়ুন: হার্টের রোগীরা গরম না ঠান্ডা পানিতে গোসল করবেন?




মূত্রাশয় দুর্বল হতে পারে

অ্যালিসিয়া জেফরি-থমাস সতর্ক করেছেন, আপনি যখন গোসলের সময় পানির প্রবাহে শব্দে প্রস্রাব করেন তখন কিন্তু তা অভ্যাসে পরিণত হয়। এক্ষেত্রে আপনি কিন্তু মূত্রাশয়কে শিক্ষা দিচ্ছেন যে এটি পানির শব্দে খালি হওয়া দরকার।

আর এ কারণে অভ্যাসবশত পানির শব্দ শুনলে এ ধরনের ব্যক্তিরা যেখানে সেখানে মূত্রত্যাগ করতে পারে। বিশেষজ্ঞের মতে, এই অভ্যাস পেলভিক ফ্লোর ডিসফাংশনের কারণ হতে পারে। এ ধরনের ব্যক্তিদের কোনো শব্দ শুনলেই প্রস্রাব বেরিয়ে যেতে পারে।


পেলভিক পেশী দুর্বল হয়

চিকিৎসকদের ধারণা, গোসলের সময় প্রস্রাব করা নারীদের জন্য বেশি ক্ষতিকর। এর প্রধান কারণ হলো, নারীরা যখন দাঁড়িয়ে প্রস্রাব করার চেষ্টা করেন, তখন তারা মূত্রাশয় সম্পূর্ণ খালি করতে পারেন না। ফলে পেলভিক পেশিতে বেশি চাপ পড়ে ও তা ধীরে ধীরে দুর্বল হয়ে যায়।



অন্যদিকে পুরুষদের প্রোস্টেট থাকায় তারা দাঁড়ানো অবস্থায়ও ঠিকমতো প্রস্রাব করতে পারেন। তবে নারী-পুরুষ কারও উচিত নয় গোসলের সঙ্গে প্রস্রাব করা।

আরও পড়ুন: শীতকালে প্রতিদিন গোসল না করলে কী হয়?

প্রস্রাবে ইনফেকশনের ঝুঁকি

চিকিৎসকরা পরামর্শ দেন, আপনার যদি মূত্রনালির সংক্রমণের (ইউটিআই) ইতিহাস থাকে বা পাবলিক টয়লেট কিংবা বাথরুম ব্যবহার করেন তাহলে এই অভ্যাস এড়ানো উচিত।

কারণ আপনার প্রস্রাবের জীবাণু বাথরুমে থাকতে পারে ও অন্য কাউকে তা প্রভাবিত করতে পারে। এমনকি আপনি নিজেও ইউটিআই’তে আক্রান্ত হতে পারেন। তাই গোসলের সময় সবারই সতর্ক থাকা উচিত।








Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com