শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
শিরোনাম: বিএটি বাংলাদেশের ৫১তম এজিএম অনুষ্ঠিত       আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে ইন্টারন্যাশনাল ইসলামী ডেবিট কার্ড চালু       ফেঞ্চুগঞ্জের তজমুল আলী চত্বরে এমপি হাবিবের পক্ষে ইফতার বিতরণ       মিনিস্টারের ‘শত কোটি টাকার ঈদ উপহার’ অফারে একটি রেফ্রিজারেটর কিনে আরও একটি রেফ্রিজারেটর ফ্রি পেলেন মোঃ আসাদুজ্জামান সুমন       গ্যালাক্সি এ১৫ ৫জি - দুর্দান্ত সব ফিচার ও অসাম ডিসপ্লে নিয়ে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন চমক বাজারে       মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে       আইসিএসবি কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত      
লাউডাস ফাউন্ডেশনের লেবার রাইটস প্রোগ্রামের নেতৃত্বে নওরীন চৌধুরী
প্রকাশ: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৫৬ পিএম |

লাউডাস ফাউন্ডেশন তাদের লেবার রাইটস প্রোগ্রাম-এর প্রধান হিসেবে নওরীন চৌধুরীকে নিযুক্ত করার ঘোষণা দিয়েছে। জাস্ট ট্র্যানজিশনের প্রেক্ষাপট বিবেচনায় কর্মী ও কম্যুনিটি এজেন্সিকে শক্তিশালী করা এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করা সহ তিনি মূলত এই ফাউন্ডেশনটির কর্মী অধিকার রক্ষা ও প্রচারে নেতৃত্ব দিবেন।    

 

নওরীন চৌধুরী ইতোমধ্যে কর্ম পরিবেশের বহুমুখী প্রতিবন্ধকতাসমূহ মোকাবেলার ক্ষেত্রে উপযুক্ত ও উদ্ভাবনী সমাধান প্রদানে বিশেষ দক্ষতার স্বাক্ষর রেখেছেন। তিনি ২০১৬ সালে ফাউন্ডেশনটির ঢাকাস্থ কার্যালয়ে সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হিসেবে যোগ দেন। পোশাক খাতে তার দীর্ঘ দুই দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)-এর পার্টনারশীপ ফর ক্লিনার টেক্সটাইলস (PaCT-প্যাক্ট) প্রোগ্রামে সহ-নেতৃত্ব প্রদান করেন। নওরীন গত ছয় বছর মেয়াদে ফাউন্ডেশনটির একই পদের দায়িত্ব পালন করা জিল টাকার-এর স্থলাভিষিক্ত হচ্ছেন।        

 

নবনিযুক্তকে স্বাগত জানিয়ে লাউডাস ফাউন্ডেশন-এর ডিরেক্টর অব ইন্ডাস্ট্রি ট্র্যান্সফরমেশন অমল মেহরা বলেন, “শ্রম অধিকার বিষয়ে নওরীনের বিশেষ দক্ষতা ও শক্তিশালী একটি ভিত রয়েছে এবং আমাদের ফাউন্ডেশনে তিনি ফ্যাশন খাত বিষয়ক গভীর জ্ঞান সংযুক্ত করেছেন। জাস্ট ট্র্যানজিশন প্রচেষ্টাকে আরও বড় পরিসরে উন্নীত করা সহ আমাদের কার্যক্রম জুড়ে লেবার রাইটস প্রোগ্রামকে আরও বিস্তৃত করার যে লক্ষ্য আমরা নির্ধারণ করেছি, সে লক্ষ্য পূরণে তার দক্ষতা ও জ্ঞান অমূল্য ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।”   

 

নতুন দায়িত্ব গ্রহণ প্রসঙ্গে নওরীন চৌধুরী বলেন, “আমি অত্যন্ত দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, অর্থনৈতিক প্রক্রিয়াতে কর্মীদের কীভাবে মূল্যায়ন করা হবে তা নির্ধারণের ক্ষেত্রে জনকল্যাণমূলক মনোভাবের একটি বিশেষ ভূমিকা রয়েছে এবং আমাদের ফাউন্ডেশনের কার্যক্রমের শক্তিশালী ছাপ প্রতিষ্ঠায় প্রোগ্রাম স্টাফদের নিয়ে গঠিত একটি অনন্য সাধারণ দলকে নেতৃত্ব প্রদানের সুযোগ পেয়ে আমি সত্যিই ভীষণ আনন্দিত।”

 

তিনি আরও বলেন “সাপ্লাই চেইনে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার প্রচেষ্টাকে ত্বরান্বিতকরণে আমাদের কার্যক্রমকে আরও উন্নত করা, বিশ্বে চলমান জলবায়ু সংকট নিরসন কার্যক্রমে আমাদের সামাজিক সুরক্ষাকে বিশেষ গুরুত্ব প্রদানের বিষয়টি নিশ্চিত করা এবং কর্মীদের জাস্ট ট্র্যানজিশনে সহায়তা প্রদানে ভিন্ন-খাতের মতামত ও আন্দোলনকে শক্তিশালী করার বিষয়ে আমি বিশেষ মনোযোগ দিব।”    

 

পোশাক শিল্পের মতো বিশ্বের অন্যান্য জটিল সাপ্লাই চেইনসমূহে জোরপূর্বক শ্রম আদায়, অন্যায্যা মজুরি এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার মতো শ্রম অধিকার লঙ্ঘন হচ্ছে। লাউডাস ফাউন্ডেশন-এর লেবার রাইটস টিম করপোরেট সাপ্লাই চেইনে স্বচ্ছতা ও জবাবদিহিতা কার্যক্রমকে সমর্থন প্রদান, কর্মী সংস্থাকে সহায়তা প্রদান এবং সমষ্ঠিগত কার্যক্রম ও প্রয়োজনীয় নীতিমালা গঠন সহ জাস্ট ট্র্যানজিশন ও সামাজিক সুরক্ষা নিয়ে কাজ করছে।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com