রোববার ২৩ জুন ২০২৪ ৯ আষাঢ় ১৪৩১
শিরোনাম: ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষের স্রোত        আজ পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু        চ্যাম্পিয়ন ক্রিকেটারদের কখনো ছোট করে দেখা উচিত নয়।       আগামী ২১ জুন ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী        নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথে বাংলাদেশ       ঈদ উপলক্ষ্যে ৮,০০০ আউটলেটে জিপি স্টার গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা        ঈদের আগমুহুর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি      
নীলফামারীতে ভূট্টার বাম্পার ফলন লক্ষ্যমাত্রা ছারিয়ে ২৬ হাজার ৬৫৫ হেক্টর
সাইফুল ইসলাম মানিক নীলফামারী।
প্রকাশ: রোববার, ২৬ মার্চ, ২০২৩, ৮:১৪ পিএম |

এবার নীলফামারীর ছয় উপজেলায় ভূট্টার বাম্পার ফলন হয়েছে। জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার জেলায় ভূট্টা চাষের লক্ষ্যমাত্রা ছারিয়ে গেছে। এবার গোটা জেলায় ভূট্টার লক্ষ্যমাত্রা ছিল ২৫ হাজার ১০০ হেক্টর, লক্ষ্যমাত্রা ছারিয়ে গিয়ে এবার চাষ হয়েছে ২৬ হাজার ৬৫৫ হেক্টর, সদরে চাষ হয়েছে ২৮২০ হেক্টর, সৈয়দপুরে চাষ হয়েছে ৪৬০ হেক্টর, ডোমারে চাষ হয়েছে ৩৩০০ হেক্টর, ডিমলায় চাষ হয়েছে ১৪২৫০ হেক্টর, জলঢাকায় চাষ হয়েছে ২৬১০ হেক্টর, কিশোরগঞ্জে চাষ হয়েছে ৩২১৫ হেক্টর। 


সরেজমিনে জেলার সব উপজেলায় ঘুরে দেখা যায়, এবার ভূট্টার বাম্পার ফলন হয়েছে, কৃষকদের সাথে কথা বলে জানা যায় এবার ফলন ভালো হয়েছে, তবে দাম ভালো পেলে তাদের ভাগ্যবদল হয়ে যাবে।  সরেজমিনে ডোমার উপজেলার ভূট্টা চাষী সোহেল রানার সাথে কথা হলে তিনি বলেন,আমি এবার ৫ বিঘা জমিতে ভূট্টা চাষ করেছি,আমার ভূট্টার ফলন বাম্পার হয়েছে। ফলন ভালো হওয়ায় গতবছরের চেয়ে এবার ভূট্টায় বেশী লাভবান হবো। আর কিছুদিন পরেই ঘড়ে ভূট্টা উঠবে। ৫ বিঘা জমিতে যাবতীয় খরচ বাদ দিয়ে আশা করছি প্রায় ৫০ হাজার টাকা লাভ হবে।


সদরের লক্ষীচাপ ইউনিয়নের কৃষক রুবেল ইসলাম বলেন, গত বছরেরর চেয়ে এবার ভূট্টার চাষ দ্বিগুন করেছি, গত বছর চাষ করেছিলাম ৫ বিঘা এবার করেছি ১০ বিঘা। ভূট্টা চাষে পরিশ্রম কম, খরচও কম, কিন্তু লাভ বেশী। তাই এবার অন্যান্য বছরের চেয়ে ভূট্টার চাষ বেশী হয়েছে। এবার আবহাওয়া অনুকুলে থাকায় ভূট্টার বাম্পার ফলন দেখা যায়। আমরা আশা করছি এবার ভূট্টায় দ্বিগুন লাভ হবে। দ্বিগুন লাভ হলে অভাব দুর হবে,পরিবার নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারবো। 


এ বিষয়ে নীলফামারী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো: আসাদুজ্জামানের সাথে কথা হলে তিনি বলেন,এবার নীলফামারীতে অন্যান্য বছরের তুলনায় ভূট্টা চাষ বেশী হয়েছে। ভূট্টায় লাভ বেশী,খরচ কম এ জন্য কৃষকেরা ঝুঁকছে বেশী ভূট্টা চাষে। ভূট্টার কিছু জাত রয়েছে তারমধ্যে পালোয়ান,পেসিফিক,এনএইচ ৭৭২০ এসব জাতের ফলন ভালো হয়। এক বিঘা জমিতে প্রায় ৫০ মণ ভূট্টা হয়ে থাকে। আমরা কৃষকদের প্রনোদনা দিয়েছি সার ও বীজ। পাশাপাশি কৃষকদের দ্বারপ্রান্তে গিয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকি। তবে আশা করা যাচ্ছে এবার নীলফামারীর কৃষকেরা ভূট্টা চাষে অনেক লাভবান হবেন। 






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com