বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম: রাজধানীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, অগ্নিসংযোগ       কোটা নিয়ে আপিল শুনানি রবিবার       আজকের শেয়ারবাজার        কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী       সরকারকে শিক্ষার্থীরা, লাশের ওপর দিয়ে আলোচনায় না       রাজধানীর উত্তরার হাসপাতালে আরও চার মরদেহ, সারা দেশে এখন পর্যন্ত ১০ জন নিহত       রাজধানীর উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৪      
বাংলাদেশে টেকসই ওয়াশ সেবা এগিয়ে নিতে ইউএনওপিএস ও ওয়াটারএইডের অংশীদারিত্বে এসডিজি ক্যাফের তৃতীয় পর্ব অনুষ্ঠিত
প্রকাশ: মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ৬:৩৩ পিএম |

বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস- এসডিজি) পূরণের যাত্রা ত্বরান্বিত করার লক্ষ্যে ইউএনওপিএস বাংলাদেশ (ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস) তাদের কার্যালয়ে আজ (৬ জুন) ৩য় বারের মতো ফ্ল্যাগশিপ গোলটেবিল বৈঠক এসডিজি ক্যাফের আরেকটি সফল আয়োজন সম্পন্ন করেছে। এসডিজি ৬ এর ওপর গুরুত্বারোপ করে ওয়াটারএইডের সহযোগিতায় এসডিজি ক্যাফের তৃতীয় পর্বে এবার‘বাংলাদেশ’স জার্নি ইন এনসিউরিং অ্যাকসেস টু সাসটেইনেবল ওয়াশ সার্ভিসেস’ শীর্ষক এ আলোচনায় অংশ নেন আলোচকরা।


এবারের পর্বে এসডিজি ক্যাফেতে উপস্থিত হন বাংলাদেশ সরকার, একাডেমিয়া, বুদ্ধিজীবী, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক বেসরকারি সংস্থা, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উন্নয়ন সহযোগী ও পরামর্শকদের প্রতিনিধি সহ মূল অংশীদাররা। অনুষ্ঠানে এসডিজি ৬ অর্জন, বাংলাদেশে টেকসই ওয়াশ সেবা নিশ্চিত করার মধ্য দিয়ে সামনে এগিয়ে যাওয়া এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করার ক্ষেত্রে অর্থপূর্ণ সংলাপ ও গঠনমূলক আলোচনা করা হয়। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বিস্তৃত অভিজ্ঞতার আলোকে গুরুত্বপূর্ণ ভাবনাগুলো তুলে ধরেন ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। টেকসই ও ব্যবহারযোগ্য ওয়াশ সেবা নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করেন তিনি; পাশাপাশি, তিনি তার বক্তব্যে ভবিষ্যতের করণীয় নিয়েও আলোচনা করেন। 


তিনি বলেন, “সামগ্রিক সুস্থতা নিশ্চিত করার ক্ষেত্রে মানুষের একমাত্র মৌলিক চাহিদা হলো নিরাপদ পানি ব্যবহারের সুযোগ। বাংলাদেশ ইতোমধ্যে মানুষের জন্য পানির উৎসের উন্নতির ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে; তবে, নিরাপদ পানি ব্যবহারের সুযোগ বৃদ্ধি করতে আরও প্রচেষ্টা চালাতে হবে। আমাদের প্রত্যাশা, এ বিষয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থাগুলো কার্যকরী উপায়ে অবদান রাখতে সক্ষম হবে, যেন এসডিজি ৬ এর লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখার পাশাপাশি, মানুষের জন্য স্বাস্থ্যকর জীবনযাত্রা নিশ্চিত করা যায়।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: ওয়াটারএইড, ওয়াটারডটঅর্গ, প্র্যাকটিক্যাল অ্যাকশন, সিমাভি, এসএমভি নেদারল্যান্ডস, এবং ইউনিসেফ এর প্রতিনিধিরা।


বাকিদের সাথে তারাও আলোচনায় অংশ নেন এবং ইতিবাচক পরিবর্তন নিশ্চিত করার ক্ষেত্রে তাদের বিশেষজ্ঞ মতামত তুলে ধরেন।
অনুষ্ঠানে ইউএনওপিএস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সুধীর মুরালিধরন বলেন, “এসডিজি ক্যাফের এই পর্বটি অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনার সুযোগ করে দিয়েছে এবং টেকসই এবং অভিগম্য ওয়াশ পরিষেবাগুলি বিকাশের জন্য বর্তমান বাস্তবতা এবং ভবিষ্যত পথকে তুলে ধরেছে। ইউএনওপিএস এর ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় ওয়াশ পরিকাঠামো উন্নয়নের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। গ্রামীণ ও শহুরে জনবসতি এবং প্রতিষ্ঠানে পানি সম্পদ ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরি এবং ওয়াশ-এর বিধান বিকাশের দীর্ঘ সময় ধরে কাজ করে আসছি আমরা।”

তথ্য আদান-প্রদান, অন্তর্ভুক্তিমূলক সংলাপ ও সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে কার্যকরী প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা রাখছে এসডিজি ক্যাফে। দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে ইউএনওপিএস বাংলাদেশের চলমান প্রচেষ্টার অংশ এই এসডিজি ক্যাফে। সফলভাবে এসডিজি অর্জনের কৌশল নির্ধারণ ও অর্থপূর্ণ সংলাপে গুরুত্বপূর্ণ অংশীদারদের অংশগ্রহণ নিশ্চিত করতে এই আয়োজন করা হয়।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com