বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম: রাজধানীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, অগ্নিসংযোগ       কোটা নিয়ে আপিল শুনানি রবিবার       আজকের শেয়ারবাজার        কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী       সরকারকে শিক্ষার্থীরা, লাশের ওপর দিয়ে আলোচনায় না       রাজধানীর উত্তরার হাসপাতালে আরও চার মরদেহ, সারা দেশে এখন পর্যন্ত ১০ জন নিহত       রাজধানীর উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৪      
নিউ ইয়র্কে বিএনপিপন্থী ফোবানার সংবাদ সম্মেলনে চরম হট্টগোল
প্রকাশ: শুক্রবার, ৯ জুন, ২০২৩, ৭:৪৭ পিএম |

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) কমিটির সংবাদ সম্মেলনে বাক-বিতন্ডাসহ চরম হট্টগোলের ঘটনা ঘটেছে। গত  মঙ্গলবার (৬ জুন) নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘটনা ঘটে।  যুক্তরাষ্ট্রে এটি বিএনপিপন্থী ফোবানা হিসেবে পরিচিত।  সংবাদ সম্মেলনে মূলত সংগঠনটির কর্তৃত্বের প্রশ্নের জবাব দিতে গিয়ে বাক-বিতন্ডাসহ চরম হট্টগোলের সুচনা হয়। পরে সবাইকে শান্ত করে সংবাদ সম্মেলন শেষে সবাই ঐক্যবদ্ধ একটি সিদ্ধান্তে পৌঁছাছে বলে জানা গেছে।


সংবাদ সম্মেলনের শুরুতেই আলী ইমাম স্বাগত বক্তব্য রাখেন এরপর লিখিত বক্তব্য রাখেন শাহ নেওয়াজ। আলী ইমাম তার বক্তব্যে নিজেকে ফোবানার চেয়ারম্যান দাবী করায় গিয়াস আহমেদসহ কয়েকজন এর প্রতিবাদ করেন এবং সংবাদ সম্মেলন হৈচৈ আর হট্টগোলে পরিণত হয়। চলতে থাকে বাক-বিতন্ডা। এ সময় গত বছর কানাডা সম্মেলনের ফোবানার স্টিয়ারিং কমিটির একটি সভার ডকুমেন্ট প্রদর্শন করে গিয়াস আহমেদ বলেন, আমাদের কাছে সভার ডকুমেন্ট আছে, সেখানে সভার স্বাক্ষরও রয়েছে। এতে আমি ফোবানার চেয়ারম্যান আর শাহ নেওয়াজ মেম্বার সেক্রেটারী। উল্লেখ্য, অতি সম্প্রতি গিয়াস আহমেদ আহুত এক সংবাদ সম্মেলনে ফোবানা’র উপদেষ্টা ও স্টিয়ারিং কমিটির নাম ঘোষণা করেন।


সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয় তুলে ধরছিলেন আয়োজকরা। তারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে থাকেন। এ সময় এক সাংবাদিক বর্তমানে ফোবানার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান কে? এমন প্রশ্ন জিজ্ঞেস করলে সেখানে উপস্থিত মোহাম্মদ হোসেন খান বলেন, গঠনতন্ত্র অনুযায়ী আলী ইমাম শিকদার ফোবানার বর্তমান চেয়ারম্যান। আর এমন উত্তরে মুহূর্তেই চড়াও হয়ে ওঠেন গিয়াস আহমেদ। যিনি স্টিয়ারিং কমিটিতে চেয়ারম্যান হিসেবে রয়েছেন।


 এ সময় গিয়াস আহমেদ বলেন, এটা বলার জন্য আপনাকে এই অথরিটি কে দিয়েছে? হু আর ইউ? সংবাদ সম্মেলনে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হলে সবাই দাড়িয়ে যান। এ সময় বেশ কয়েকজন পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। পরে কয়েক মিনিট উত্তপ্ত বাক্য বিনিময়ের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। কয়েক মিনিট পরিস্থিতি অস্বাভাবিক থাকার পর ঠিক আগের বিষয়ে আবারও আলোচনা শুরু হয়। তখন সংবাদ সম্মেলনে আবারও বিশৃ্ঙ্খলা দেখা দেয়। পরে স্টেয়ারিং কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদর এবং মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজ তাদের কমিটির বিভিন্ন আলাপ আলোচনা এবং পরামর্শ সবার সামনে তুলে ধরেন। এক পর্যায়ে সংবাদ সম্মেলন স্বাভাবিকভাবে চলে। কিন্তু ফের শুরু হয় বিশৃঙ্খলা। 


বেশ কিছুক্ষণ বিশৃঙ্খল অবস্থায় থাকার পর সংবাদ সম্মেলনে দাড়িয়ে সবাইকে উদ্দেশ্য করে মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজ সবাইকে শান্ত করে বলেন, গিয়াস ভাই, আমি এবং আমাদের আগের স্টেয়ারিং কমিটির সদস্যদের নিয়ে নতুন করে নতুন সদস্য যুক্ত করে আমরা সবার সামনে একটি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবো। তিনি বলেন, গিয়াস ভাই যে কমিটি ঘোষণা করেছেন আমরা সেটা রেখেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবো। স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ বলেন, আমরা যে কমিটি ঘোষণা করেছি তা রেখে নতুন করে সমন্বয় করে দ্রুত সবার সামনে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবো। এ সময় তিনি উপস্থিত সাংবাদিকদের ধন্যবাদ জানান।


এর আগে, গত ২০মে সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটস্থ নবান্ন রেষ্টুরেন্টের চাইনিজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রায় এক বছর পর ফোবানার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা দেন চেয়ারম্যান গিয়াস আহমেদ। সংবাদ সম্মেলনে বলা হয় সংগঠনের চেয়ারম্যান দাবিদার আলী ইমাম শিকদারের মতো কতিপয় লোকের কর্মকান্ডের সমালোচনা করে বলা হয়, ফোবানায় ‘ব্যাড এলিমেন্ট’ (দুষ্ট লোক) ঢুকে পড়েছে। তারা বিশৃংখলা সৃষ্টি করছে এবং বিভক্তিতে ইন্দন দিচ্ছে। তারা ক্ষমতা ও লোভের মোহে ফোবানায় এমন ঘটনা ঘটাচ্ছে। এসময় কমিউনিটির ‘ব্যাড এলিমেন্ট’দের বয়কটের আহ্বান জানানো হয়।


সেই সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে গিয়াস আহমেদ ও ডা. মাসুদুর রহমান বক্তব্য রাখেন এবং উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এর আগে ফোবানার পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।  ঘোষিত সেই কমিটির পদস্থরা হলেন—প্রধান উপদেষ্টা মোহাম্মদ আকতার হোসেন, উপদেষ্টা যথাক্রমে আতিকুর রহমান সালু, ডা. মাসুদুর রহমান, খন্দকার ফরহাদ, মোহাম্মদ হোসেন খান, আলী ইমাম শিকদার, ডা. ইবরুল চৌধুরী, আবু জাফর মাহমুদ ও ডা. চৌধুরী সারোয়ারুল হাসান।



 স্টিয়ারিং কমিটি চেয়ারম্যান গিয়াস আহমেদ, ভাইস চেয়ারম্যান কাজী
সাখাওয়াত হোসেন আজম ও আবুল আজাদ (টরন্টো, কনাডা), মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজ, সহ মেম্বার সেক্রেটারী উত্তম দে (আটলান্টা, জর্জিয়া), কোষাধ্যক্ষ সৈয়দ এনায়েত আলী, সদস্য যথাক্রমে তৌফিক এজাজা (মন্ট্রিয়েল, কানাডা), আসিফ বারী টুটুল, আবু জোবায়ের দারা (কানাডা), হাসানুজ্জামান হাসান, ওয়াহিদ কাজী এলিন, নিশান রহীম, ফিরোজ আহমেদ, মাকসুদুল হক চৌধুরী, নিয়াজ আহমেদ জুয়েল, মো: আনোয়ার হোসেন, কিউ জামান, মো: আনোয়ারুল ইসলাম, কাজী তোফায়েল ইসলাম, আহসান হাবীব, মফিজুল ইসলাম ভুইয়া রুমি, এম এ খালেক, তারেক হাসান খান, নূরুল আজীম, মিজানুর রহমান চৌধুরী, আকাশ রহমান, মোহন জব্বার, মো: শহিদুল ইসলাম ঠান্ডু ও ইলিয়াস হোসেন (আটলান্টা, জর্জিয়া), ইমরানুল হক চাকলাদার ও মো: ইলিয়াস খান (ফ্লোরিডা), মাহিম আহমেদ (মন্ট্রিয়েল, কানাডা), কবিরুল ইসলাম, নেসার আহমেদ ও মো: কাজল (ওয়াশিংটন ডিসি), সোহরাব হোসেন (বস্টন), জাকারিয়া রুমি (নিউজার্সী), কামরুল আহমেদ (শিকাগো), দেওয়ান আজিম জুয়েল (টরন্টো, কানাডা), কাজী চৌধুরী (টেক্সাস), নাজমুল আলম শ্যামল, সাখাওয়াত হোসাইন সুমন ও আবুল কালাম (কানাডা)। এই কমিটি ঘোষণা করে আগামী ১১ জুন রোববার কুইন্সের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনাতে নব গঠিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হবে বলে সেই সংবাদ সম্মেলনে জানানো হয়। আর এরপরেই বিভিন্ন মহলে নতুন করে আলোচনা শুরু হয়।  যার দরুণ মঙ্গলবার ফের সংবাদ সম্মেলন ডাকা হয়।  যেখানে তমুল বাকযুদ্ধের পর সবাই একমত হন।  


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মোহাম্মদ হোসেন খান, শাহনেওয়াজ, ফিরোজ আহমেদ, কাজী আযম, আলী ইমাম শিকদার, গিয়াস উদ্দিন এবং ডা. মাসুদুর রহমানসহ আরও অনেকে। তবে সেখানে শেষের দিকে মোহাম্মদ হোসেন খানকে চুপ থাকতে দেখা যায় এবং সংবাদ সম্মেলনে অংশ গ্রহণকারি বিএনপি নেতা মিল্টন ভূঁইয়া ও আশা ডে কেয়ারের সিইও আকাশ রহমান কৌশলে মঞ্চ ত্যাগ করে চলে যেতে দেখা যায়।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com