বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ ৬ আশ্বিন ১৪৩০
শিরোনাম: শিশু জুনায়েদের বিমানে চড়ার ‘স্বপ্ন পূরণ’ করলো ওয়ালটন প্লাজা       বাংলাদেশের সঙ্গে চীন, ভারত ও রাশিয়ার সুসম্পর্কে ‘সমস্যা দেখছে না’ যুক্তরাষ্ট্র       সুন্দরগঞ্জে ১ কেজি শুকনা গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার       প্রাইম ব্যাংকের লক্ষ্য আরও বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্র নিশ্চিত করা       পাবলিক বিশ্ববিদ্যালয়ে সৌর বিদ্যুৎ ব্যবহারের পরামর্শ ইউজিসি’র বিদ্যুৎ চাহিদার ২০ শতাংশ পূরণের আশা       আজকের শেয়ারবাজার        বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব শান্তি দিবস উদযাপন করল জেএমআই গ্রুপ      
ড্রোন নির্মাণে সহায়তা করছে ইরান রাশিয়াকে!
প্রকাশ: শনিবার, ১০ জুন, ২০২৩, ১২:২৪ পিএম |

মস্কোর কাছে একটি ড্রোন প্রস্তুত প্লান্ট নির্মাণে রাশিয়াকে সহায়তা করছে ইরান। রাশিয়া ও ইরানের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করার প্রেক্ষাপটে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে এসব কথা বলেন। খবর আলজাজিরার।

তিনি বলেন, ইরান ওই প্লান্টের জন্য বস্তুগত সহায়তা দিচ্ছে। আগামী বছরের শুরুতেই প্লান্টটি কার্যক্রম শুরু করতে পারবে।

যুক্তরাষ্ট্র আরও দাবি করে যে, ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য রাশিয়ায় শত শত ড্রোন পাঠিয়েছে ইরান।

কিরবি আরও বলেন, কিয়েভে হামলা চালাতে এবং ইউক্রেনের লোকজনকে ভীত করতে ইরানি ড্রোন ব্যবহার করছে রাশিয়া। মনে হচ্ছে যে রাশিয়া-ইরান সামরিক অংশীদারত্ব আরও জোরদার হচ্ছে।

তিনি বলেন, রাশিয়ার অভ্যন্তরে ইরানি ড্রোন উৎপাদনে ইরানের সঙ্গে রাশিয়ার কাজ করাতে আমরা উদ্বিগ্ন।

তিনি বলেন, মার্কিন গোয়েন্দারা প্রমাণ পেয়েছে যে, মস্কো থেকে কয়েকশ মাইল দূরে অবস্থিত আলাবুগা স্পেশাল ইকোনমিক জোনে ওই প্লান্টটি নির্মাণ করা হচ্ছে।

তবে ইউক্রেনে ইরানি ড্রোন ব্যবহার করার কথা অস্বীকার করে আসছে রাশিয়া। রাশিয়া জানিয়েছে, ইরান তাদের কাছে ড্রোন পাঠিয়েছে, তবে তা ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেন হামলার আগে।

কিন্তু যুক্তরাষ্ট্র অভিযোগ করছে যে ইরান অব্যাহতভাবে রাশিয়ায় ড্রোন পাঠিয়ে যাচ্ছে। শুক্রবারও কিরবি ওই অভিযোগ পুনরাবৃত্তি করেন।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :71sang[email protected], [email protected], Web : www.71sangbad.com