বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম: রাজধানীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, অগ্নিসংযোগ       কোটা নিয়ে আপিল শুনানি রবিবার       আজকের শেয়ারবাজার        কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী       সরকারকে শিক্ষার্থীরা, লাশের ওপর দিয়ে আলোচনায় না       রাজধানীর উত্তরার হাসপাতালে আরও চার মরদেহ, সারা দেশে এখন পর্যন্ত ১০ জন নিহত       রাজধানীর উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৪      
মুনা সম্মেলন শুরু
পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া এখন বাংলাদেশি মুসলমানদের শহর!
প্রকাশ: রোববার, ২০ আগস্ট, ২০২৩, ১০:২৮ এএম |

কোন ঈদের মওসুম নয়, তবুও মুসলমানদের ঢল নেমেছে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায়। শহরের প্রতিটি রাস্তা আর অলিতে গলিতে সর্বত্রই মুসলমান নারী পুরুষদের চলা ফেরা। গত শুক্রবার (১৮ আগষ্ট) ৩ দিন দিনের মুনা (মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা)সম্মেলন শুরু হয়েছে পেনসিলভানিয়া কনভেনশন সেন্টার। 


এ সম্মেলনে অংশ নিতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান জড়ো হয়েছেন কনভেনশন সেন্টারে। গত শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ফিলাডেলফিয়া শহরের ৯৫ টি হোটেলে কোথাও কোন রুম খালি ছিল না। এছাড়াও ফিলাডেলফিয়ায় আশে পাশে প্রায় ১০ নিকটবর্তী শহরেও হোটেল বুকিং শেষ পর্যায়ে। এবারের মুনা সম্মেলনের সংবাদ সংগ্রহে নিউ ইয়র্ক থেকে প্রায় ৩০ জন সংবাদকর্মী ফিলাডেলফিয়ার গেছেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে। 

   
পেনসিলভানিয়া কনভেনশন সেন্টা্রে শুক্রবার হাজার হাজার ধর্মপ্রান মুসলমানের একত্রে জুমার নামাজ আদায় করেছেন। এদের অধিকাংশই বাংলাদেশি বলে জানা গেছে। এবারের সম্মেলনে অংশ নেওয়া ১৫/১৬ হাজার ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে ৮০ শতাংশই বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছেন। শহরের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তের যেখানেই যান না কেন বাংলা ভাষাভাষিদের আলাপ আলোচনা শোনা যাচ্ছে। এর বাংলাদেশিরা একত্রে অংশ নিয়েছেন তা দেখে গর্ববোধ করছেন আয়োজকরা।


শুক্রবার সম্মেলনে বক্তব্য দেন মুনার ন্যাশনাল কমিটির সভাপতি হারুন অর রশীদ, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা লুৎফর রহমান, আব্দুস সালাম আজাদী ও আহমেদ আবু ওবায়দুল্লাহ।


মুনা সম্মেলনে যোগ দিতে মালয়েশিয়া থেকে ফিলাডেলফিয়ায় এসে পৌঁছেছেন ইসলামী চিন্তাবিদ ও মাওলানা ড. মিজানুর রহমান আজহারী। তিনি শনিবার বিকেলে সম্মেলনে বক্তব্য রাখবেন। তিন দিনের এ সম্মেলন চলবে আগামী ২০ আগষ্ট পর্যন্ত। উক্ত সম্মেলনে তিনি বিশেষ বক্তা হিসেবে কোরান ও হাসিদের আলোকে বিশ্লেষনধর্মী তাঁর মূল্যবান বক্তব্য দেবেন। শেষ পর্যায়ে এসে ড. মিজানুর রহমান আজহারীর নাম অন্তর্ভুক্ত হওয়ায় সম্মেলনে যোগ দিতে মানুষের আগ্রহ ও চাহিদা বেড়েছে দ্বিগুন। শনিবার বিকেলে ১৩ হাজার ৫ শত ৭৬ জনের ধারণ ক্ষমতা সম্পন্ন এবং ১০ লাখ স্কোয়ার ফূটের উক্ত পেনসিলভানিয়া কনভেনশন সেন্টার কানায় কানায় পূর্ণ হবে বলে ধারণা করা হচ্ছে।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com