বুধবার ২৪ জুলাই ২০২৪ ৯ শ্রাবণ ১৪৩১
শিরোনাম: রাজধানীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, অগ্নিসংযোগ       কোটা নিয়ে আপিল শুনানি রবিবার       আজকের শেয়ারবাজার        কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী       সরকারকে শিক্ষার্থীরা, লাশের ওপর দিয়ে আলোচনায় না       রাজধানীর উত্তরার হাসপাতালে আরও চার মরদেহ, সারা দেশে এখন পর্যন্ত ১০ জন নিহত       রাজধানীর উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৪      
ডালাসের ফোবানায় যোগ দিতে টেক্সাসমুখী হাজার হাজার প্রবাসী
প্রকাশ: রোববার, ২৭ আগস্ট, ২০২৩, ৯:৩৫ এএম |

উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন আগামী শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। এবারে ডালাস শহরের প্রাণকেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৭তম ফোবানা সম্মেলন। স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট) এর পক্ষ থেকে ১-৩ সেপ্টেম্বরের সম্মেলনের আনন্দ উৎসবে যোগ দিতে যুক্তরাষ্ট্রের সকল প্রবাসীদের আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছেন।


এই সম্মেলন উত্তর আমেরিকার বাঙালিদের মহামিলনোৎসব এবং তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার সবচেয়ে বড় আয়োজন। আয়োজকরা অপেক্ষায় রয়েছেন সবাইকে সাথে নিয়ে আনন্দ-উৎসবে মেতে ওঠার জন্য, সবাইকে একটি অনন্য সম্মেলন উপহার দেয়ার জন্য।


আয়োজকদের পক্ষ থেকে ডালাস ফোবানা সম্মেলনের আহবায়ক হাসমত মোবিন জানান, সম্মেলনের স্বাগতিক সংগঠন 'বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট)'  পূর্ণোদ্যমে এগিয়ে যাচ্ছে তাদের প্রস্তুতি নিয়ে। পরিকল্পনা অনুযায়ী সমস্ত আয়োজন এবং প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অপেক্ষা শুধু প্রবাসীদের অংশগ্রহণে একটি মহা সম্মেলনের সাফল্যে অংশীদার হওয়া।


ফোবানা সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যে উত্তর আমেরিকার প্রায় ৫৫টিরও বেশি বাংলাদেশি-আমেরিকান সংগঠন এই সম্মেলনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছে। এবারের সম্মেলনে অন্যান্য আয়োজনের পাশাপাশি রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, নতুন প্রজন্মের অংশগ্রহণে চমৎকার পরিবেশনা, উত্তর আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালি ব্যাবসায়ী এবং উদ্যোক্তাদের অংশগ্রহণে 'বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ, বিভিন্ন বিষয়ভিত্তিক সেমিনার, যুব নেতৃত্ব গঠন,কলেজ/ বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, অভিবাসন সংক্রান্ত আইন নিয়ে আলোচনা, বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় শিল্পী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনা, প্রবাসী বাঙালি সমাজে অবদান রক্ষাকারী বিভিন্ন ব্যক্তিত্ব ও সংগঠনকে সম্মাননা পুরস্কার প্রদানসহ আকর্ষণীয় আয়োজন।


ডালাসে ৩৭তম ফোবানা সম্মেলনকে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশিদের মাঝে চরম উৎকন্ঠা দেখা দিয়েছে। ডালাসের হাজার হাজার বাংলাদেশিরা ওই দিনটির জন্য অপেক্ষার প্রহর গুনছে। শুধু তাই নয় টেক্সাসের বাইরেও হাজার হাজার প্রবাসী বাংলাদেশি ডালাস ফোবানা সম্মেলনে অংশ নিতে ১/২ মাস আগে থেকেই হোটেলে বুকিং দিয়েছেন বলে জানা গেছে।

আগামী ২০২৪ সালের ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন হিসেবে গত বছরই দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ আমেরিকান অ্যাসোশিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি, ডিসি)।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com