রোববার ৩ ডিসেম্বর ২০২৩ ১৯ অগ্রহায়ণ ১৪৩০
শিরোনাম: ঢাকা কিন্ডারগার্টেন এসোসিয়েশন (ডি.কেজি.এ) এর বৃত্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত       একতরফা নির্বাচন রাজনৈতিক সংকট তীব্র করবে : গোলাম মোস্তফা       বোস্টনে দন্ডিত যৌন অপরাধীর স্ত্রী পারভিনের চোখে বাংলাদেশিদের ভোট        আ.লীগ ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ ডেকেছে        ইসলামী ব্যাংকের উদ্যোগে বার্ষিক ঝুঁকি ব্যবস্থাপনা সম্মেলন অনুষ্ঠিত       ক্যাডেট কলেজ ক্লাব এবং নিউ হরাইজন ইন্টারন্যাশনাল স্কুলের মধ্যে সমঝোতা       ইবিতে ‘নাইট ক্রিকেট টুর্নামেন্ট’, বিজয়ী যে দল      
অদলীয় সংগঠনের বৈঠক: অধিকারের আদিলুর রহমান নাসিরুদ্দিনের মুক্তি দাবি-
রক্তপাত প্রতিরোধে 'জাতীয় সরকার' গঠন জরুরী : আ স ম রব
প্রকাশ: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ৬:৫৩ পিএম |

অপশাসন ও দুঃশাসনে, শাসন প্রক্রিয়া ও সমাজদেহে যে গভীর ক্ষত এবং নৈরাজ্য সৃষ্টি হয়েছে, সর্বগ্রাসী লুণ্ঠন প্রক্রিয়ায় 'রাজতন্ত্র' প্রতিষ্ঠা, শোষণ-নিপীড়নমূলক রাষ্ট্রীয় ও সামাজিক ব্যবস্থা- রাজনীতিকে সংঘাত-সংঘর্ষ ও চরম রক্তপাতের দিকে ঠেলে দিয়েছে।


 শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের পথ রুদ্ধ হয়ে পড়ায় রাষ্ট্র বিপজ্জনক পর্যায়ে উপনীত হয়েছে। সম্ভাব্য রক্তপাত এবং নৈরাজ্য প্রতিরোধে একমাত্র পথ হচ্ছে- ফ্যাসিবাদী শক্তির মোকাবিলায় সকল গণতান্ত্রিক, দেশপ্রেমিক রাজনৈতিক ও সামাজিক শক্তির সমন্বয়ে জাতীয় ঐক্যমতের ভিত্তিতে 'জাতীয় সরকার' গঠন করা।


নয় তো বিবদমান রাজনৈতিক শক্তির অনৈক্য ও আত্মঘাতী সংঘর্ষে রাষ্ট্রের স্থিতিশীলতা বিপন্ন হয়ে পড়বে। এই ভয়াবহ জাতীয় সংকটে কোনো একক শক্তি বা একক দলের পক্ষে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ন্যায্যতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে না। আজ সিরাজুল আলম খানের রাজনৈতিক দর্শন কেন্দ্রীক অদলীয় সংগঠনসমূহের যৌথ প্রতিনিধি সভায় আ স ম আবদুর রব উপরোক্ত বক্তব্য প্রদান করেন।


তিনি আরো বলেন- মুক্তির মন্ত্রে উজ্জীবিত হয়ে গণজোয়ার ও গণঅভ্যুত্থান সৃষ্টি করে শাসকের পরিবর্তন সহজ হতে পারে কিন্তু সমাজের নবায়ন বা রূপান্তর অনেক কঠিন কাজ। এটা একটা ধারাবাহিক ও দীর্ঘ প্রক্রিয়া। জনগণের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা, মানবিক ও নৈতিক সমাজ বিনির্মাণ করার উপযোগী রাষ্ট্রব্যবস্থা প্রবর্তন করতে না পারলে রাষ্ট্রক্ষমতা আবারও অগণতান্ত্রিক শক্তির হাতে নিয়ন্ত্রিত হতে পারে; যা শুধরানো আরো ভয়ঙ্কর হয়ে উঠবে। 


এসব ঘটনার পুনরাবৃত্তি থেকে আমাদের শিক্ষা নিতে হবে। শিক্ষা নিতে হবে ইতিহাস ও বাস্তবতা থেকে। আ স ম রব-এর উত্তরাস্থ বাড়িতে অনুষ্ঠিত অদলীয় সংগঠনসমূহের সভায় জেএসডি সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন- বিচারবহির্ভূত হত্যা, বলপূর্বক গুম, মত প্রকাশের স্বাধীনতা এবং শ্রমিকদের অধিকার সংকুচিত হওয়াসহ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি মারাত্মকভাবে অবনতি ঘটায় জাতিসংঘ-সহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা উদ্বেগ প্রকাশ করছে।


২০২৪ সালে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন- অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক না হলে বাংলাদেশ চরম সংকটগ্রস্থ হয়ে পড়বে। সুতরাং ছাত্র, শ্রমিক, পেশাজীবী-সহ প্রজাতন্ত্রের সকল নাগরিকের অংশগ্রহণের মাধ্যমে গণঅভ্যুত্থান সৃষ্টি করে দেশবিরোধী সরকারের পতন নিশ্চিত করতে হবে।

সভায় অদলীয় সংগঠন সমূহের মাঝে বক্তব্য রাখেন- জেএসডি সহসভাপতি তানিয়া রব, মোহাম্মদ হাবিবউল্লাহ, স্বপন আশ্চর্য, তাসমিন রানা, সিকদার মোঃ নিজাম, মেজর (অবঃ) জাকির হোসেন, মোশারেফ হোসেন মন্টু, ব্যারিষ্টার সাদিয়া আরমান, অধ্যাপক মেহজাবীন রহমান, অধ্যাপক হামিদুল ইসলাম, কাজী তানসেন, ইউসুফ সরকার রুজেল, অয়ন আমান, দর্পন জামিল প্রমুখ।


সভায় মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে দন্ডাদেশ বাতিল করে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে এক প্রস্তাব গ্রহণ করা হয়।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :71sang[email protected], [email protected], Web : www.71sangbad.com