সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১
শিরোনাম: সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ইফতার বিতরণ করল উইনসাম স্মাইল ফাউন্ডেশন       অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ       ওয়ালটন ফ্রিজ কিনে ৩৩তম মিলিয়নিয়ার হলেন রাজশাহীর মাদ্রাসা শিক্ষক আমিনুল       জাপানের বিশ্বখ্যাত ব্র্যান্ড সনি’র জেনুইন পণ্য এখন চট্টগ্রামে       এয়ার টিকিট ফ্রি পাওয়ার সুযোগ       ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ১১৭৩২       দু'দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ      
সিএনসির মাসব্যাপী আলোচনা সমাপ্ত
প্রকাশ: সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ১০:৩৯ এএম আপডেট: ০২.১০.২০২৩ ১০:৪৬ এএম |

সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি ) পুরো সেপ্টেম্বর মাস "পরকীয়া: বর্তমানে" প্রসঙ্গে আলোচনা অনুষ্ঠান করেছে।  আলোচনাগুলি ছিল ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে। সমাজের বিভিন্ন পেশা, বয়স ও শ্রেণীর মানুষ এ অনুষ্ঠানমালায় অত্যন্ত আগ্রহের সাথে অংশগ্রহণ করেছেন । গত ২৭ শে সেপ্টেম্বর বুধবার এই অনুষ্ঠানমালার পরিসমাপ্তি ঘটে। সমাপ্তি পর্বে সিএমসি-র নির্বাহী পরিচালক মাহবুবুল হকের পরিচালনায় অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন বিশিষ্ট লেখক, শিশু সংগঠক ,সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট এ কে এম বদরুদ্দোজা। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ সাব্বির উদ্দিন আহমেদ ।


আগস্ট  মাসব্যাপী অনুষ্ঠিত এই ধারাবাহিক অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে যারা অংশগ্রহণ করেন, তারা হলেন, নাট্যকার সাইদুর রহমান সাঈদ, বিশিষ্ট শিক্ষাবিদ ও অভিনেত্রী ফ্লোরা সরকার, ডক্টর আশরাফ উদ্দিন চৌধুরী, বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক এমদাদুল হক চৌধুরী, বিশিষ্ট ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম, সমাজচিন্তক কবি বোরহানউদ্দীন ইউসুফ , বরেণ্য ইসলামী অর্থনীতিবিদ মোখলেসুর রহমান, মেজর( অব) জামান, লন্ডন প্রবাসী সাঈদ চৌধুরী, বিশিষ্ট লেখক ও অধ্যাপক শাহানা পারভীন লাভলী, বিশিষ্ট লেখক ও সাহিত্য সংগঠক সৈয়দ মাজহারুল পারভেজ প্রমুখ। আলোচকবৃন্দ লোকচক্ষুর অন্তরালে বিদ্যমান থাকা বিষয়টিকে ঘুনে ধরা বিষয় বলে উল্লেখ করেছেন। 

কাঠের দামি ঘর-বাড়ি ও আসবাবপত্রে হঠাৎ খুব গোপনে ঘুনে ধরে। নানা অবহেলার কারণে বিষয়টি লোকচক্ষুর অন্তরালে রয়ে যায়। কিন্তু হঠাৎ কাঠের দামি ঘর বাড়ি ও আসবাবপত্র ভেঙ্গে চুরে তছনছ হয়ে হয়ে গেলে যে অবস্থা হয়, এখন আমরা সেই অবস্থানের মধ্যে পড়ে আছি । বিজ্ঞ আলোচকবৃন্দ উল্লেখ করেন, পরকীয়া অতীতে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে। একে কোনভাবেই নির্মূল করা যাবে না। কিন্তু বিষয়টি এখন সর্বাত্মক আকার ধারণ করেছে। কোন সামাজিক মজলিসে যখন  একজন বলছেন, ভাই বইয়ের আলমারিতে ঘুনে ধারায় আমার লাখ লাখ টাকার বই ধ্বংস হয়ে গেল ।দেখা গেল, সমাবেশের প্রায় সবাই একই কথা বলছে। 


সর্বজনীন ঘুনে ধরার মতো এখন সর্বজনীন পরকীয়ার উৎসবে মাতাল হয়ে গেছে দেশবাসীর একটা বিরাট অংশ ।এই বদ্বীপ যে এক কালে মুসলিম অধ্যুষিত ছিল, এখন আর তা বলার কোনো উপায় নেই। এত হারাম নিয়ে একটি মুসলিম সমাজের অস্তিত্ব থাকতে পারে না। একজন মুসলিম সব ধরনের হারাম কাজ করবে, আবার সে খাঁটি মুসলিম থাকবে, এমন কথা কখনো ভাবা যায় না। এর আশু প্রতিবিধানের জন্য রাষ্ট্র সরকার সমাজ পরিবার সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।


মাসব্যাপী আলোচনায় স্বাগত ও সূচনা বক্তব্য রাখেন সিএনসির নির্বাহী পরিচালক মাহবুবুল হক এবং প্রতিটি অনুষ্ঠান সঞ্চালনা ও উপস্থাপনায় ছিলেন সিএনসির মিডিয়া এক্সিকিউটিভ মোঃ ইসমাইল  । বিজ্ঞপ্তি।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com