রোববার ৩ ডিসেম্বর ২০২৩ ১৯ অগ্রহায়ণ ১৪৩০
শিরোনাম: ঢাকা কিন্ডারগার্টেন এসোসিয়েশন (ডি.কেজি.এ) এর বৃত্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত       একতরফা নির্বাচন রাজনৈতিক সংকট তীব্র করবে : গোলাম মোস্তফা       বোস্টনে দন্ডিত যৌন অপরাধীর স্ত্রী পারভিনের চোখে বাংলাদেশিদের ভোট        আ.লীগ ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ ডেকেছে        ইসলামী ব্যাংকের উদ্যোগে বার্ষিক ঝুঁকি ব্যবস্থাপনা সম্মেলন অনুষ্ঠিত       ক্যাডেট কলেজ ক্লাব এবং নিউ হরাইজন ইন্টারন্যাশনাল স্কুলের মধ্যে সমঝোতা       ইবিতে ‘নাইট ক্রিকেট টুর্নামেন্ট’, বিজয়ী যে দল      
দুর্নীতির দায়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ৪৬ ধারায় অপসারিত মার্কেন্টাইল ব্যাংক এর সাবেক চেয়ারম্যান ও পরিচালক এ.কে.এম সাহিদ রেজার Corporate Governance in Banking Sectorএর উপরে পিএইচডি ডিগ্রি অর্জন নিয়ে ব্যাংকিং সেক্টর ও জনমনে ব্যাপব বিভ্রান্তি
প্রকাশ: রোববার, ১৯ নভেম্বর, ২০২৩, ৪:৪৯ পিএম আপডেট: ১৯.১১.২০২৩ ৫:১৪ পিএম |

দুর্নীতির দায়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ৪৬ ধারায় মার্কেন্টাইল ব্যাংক এর সাবেক চেয়ারম্যান পরিচালক এ.কে.এম সাহিদ রেজা ও ব্যাংকিং সেক্টরের বিশ ফোড়াকে Corporate Governance in Banking Sector এর উপরে পিএইচডি ডিগ্রি অর্জন নিয়ে ব্যাংকিং সেক্টর ও জনমনে ব্যাংক বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ঋণ জালিয়াতির অন্যতম হোতা পিকে হালদারের প্রধান সহযোগী এ.কে.এম সাহিদ রেজার নামে দুদকসহ নিয়ন্ত্রক সংস্থার নিকট চলমান অনেক অভিযোগ রয়েছে যা ব্যাংকিং সেক্টরের অনেকেই ভালমত অবগত আছেন। সেই দুর্নীতিগ্রস্থ ব্যাংকিং সেক্টরের কলংকিত ব্যক্তিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছে।


 পিএইচডি ডিগ্রীধারীদের প্রতি সাধারণ মানুষের একটি পজিটিভ ধারণ রয়েছে। কিন্তু সাহেদ রেজার মত একজন কলঙ্কিত ব্যক্তিকে নিয়ে বাংলাদেশের শীর্ষ দৈনিক পত্রিকায় ও ইলেকট্রনিক মিডিয়াতে বহু নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়েছে। তাছাড়া অনেকই জানেন যে, সাহেদ রেজা জীবনের প্রারম্ভে ন্যাশনাল ব্যাংকে জুনিয়র অফিসার (ক্যাশ) হিসাবে চাকুরী করতেন এবং অনৈতিক কর্মকান্ডের জন্য তিনি ন্যাশনাল ব্যাংক থেকে চাকুরী চ্যুত হন। তার জীবনের প্রতিটি পদে পদে তিনি দুর্নীতির ছাপ রেখে গেছেন। সেই এমন ব্যক্তির Corporate Governance in Banking Sector এর উপরে পিএইচডি ডিগ্রি অর্জন নিয়ে জন মনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সাহেদ রেজা মার্কেন্টাইল ব্যাংকের সিএসআর এর টাকা দিয়ে নিজে ব্যক্তিগত ভাবে লাভবান হয়েছেন এবং বিভিন্ন জায়গা থেকে অনৈতিক সুবিধা নিয়ে থাকেন, হতে পারে তার পিএইচডি ডিগ্রি অর্জন একই সুতোয় গাথা তার দুর্নীতির এক নবকৌশল। 



দুর্নীতির দায়ে যে ব্যক্তিকে বাংলাদেশ ব্যাংক ৪৬ ধারা বলে ব্যাংকিং সেক্টর থেকে অপসারণ করেছে তাকে আবার ব্যাংকিং এর উপর পিএইচডি ডিক্রি প্রদান করা একটা তামাশার উদ্রেক হয়েছে। তাই তার পূর্বের অনৈতিক কৃতকর্মের পর্যালোচনা সাপেক্ষে পিএইচডি ডিগ্রী প্রদানের বিষয়ে পুনঃতদন্ত করতঃ এবং পিএইচডি ডিগ্রীর সুনাম ক্ষুন্ন করে এমন সব ডিগ্রীর অযোগ্য ব্যক্তিকে পিএইচডি ডিগ্রী প্রদান থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি বিনীত অনুরোধ করা হল।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :71sang[email protected], [email protected], Web : www.71sangbad.com