শুক্রবার ২৪ মে ২০২৪ ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম: বিদেশ নির্ভরতা কমাতে মানসম্মত উচ্চশিক্ষার তাগিদ ইউজিসি’র       ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু       পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল       সমৃদ্ধ শেয়ারবাজার গড়তে মার্চেন্ট ব্যাংকের ভূমিকা গুরুত্বপূর্ণ -ডিএসই চেয়ারম্যান        আজকের শেয়ারবাজার        অভিবাসন কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে গঠিত হচ্ছে উপজেলা মাইগ্রেশন কোর-অর্ডিনেসন কমিটি       শ্রম আইন সংশোধনে তিনদিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী      
আইসিএসইটিইপি’র প্রকল্প পরিচালক হিসেবে ড. আমিনুল হকের যোগদান
প্রকাশ: রোববার, ১৯ নভেম্বর, ২০২৩, ১০:১৭ পিএম |

ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পে
(আইসিএসইটিইপি) পূর্ণকালীন প্রকল্প পরিচালক হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ড. মো. আমিনুল হক আকন্দ।


তিনি রবিবার (১৯ নভেম্বর) ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. শামসুল আরেফিনের কাছে যোগদান পত্র পেশ করেন। এসময় ইউজিস ‘র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। যোগদান শেষে তিনি ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এবং পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।


উল্লেখ্য, প্রফেসর আকন্দ ২০০১ সালে কুয়েটে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৯ সালে জাপানে আর্টিফিসিয়াল ইন্টলিজেন্সের ওপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি শিক্ষকতার পাশাপাশি কুয়েটে হেকেপ, হাইটেকসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের সাথে যুক্ত ছিলেন।


প্রফেসর আলমগীর বলেন, তথ্য প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি প্রকল্প পরিচালককে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার পরামর্শ দেন। প্রফেসর আকন্দ আইসিএসইটিপি প্রকল্পে পূর্ণকালীন প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।


তিনি এই প্রকল্পের আওতায় আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরি এবং শিল্প প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ ও নেটওয়ার্ক স্থাপন করা হবে বলে জানান। তিনি বলেন, দেশের শ্রম নির্ভর ভিভিন্ন খাতকে প্রযুক্তি দক্ষতাসম্পন্ন জনবল সরবরাহের মাধ্যমে উৎপাদন প্রক্রিয়ায় পরিবর্তন আনতে এ প্রকল্প সহায়ক হবে। তিনি প্রকল্প সুষ্ঠু বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের কাছে সহযোগিতা প্রত্যাশা করেন। ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলোতে আইসিটি প্রকল্পটি বাস্তবায়িত হবে।


 প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের যুগোপযোগী ক্যারিকুলাম, অবকাঠামো, আধুনিক ল্যাব গড়ে তোলা হবে। এছাড়া, সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা প্রদান করা হবে। উল্লেখ্য, বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার জন্য গৃহীত আইসিএসইটিপি প্রকল্পের বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৮৭.৭২ শতাংশ বহন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার বহন করবে বাকি ১২.২৮ শতাংশ।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com