রোববার ২৩ জুন ২০২৪ ৯ আষাঢ় ১৪৩১
শিরোনাম: ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষের স্রোত        আজ পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু        চ্যাম্পিয়ন ক্রিকেটারদের কখনো ছোট করে দেখা উচিত নয়।       আগামী ২১ জুন ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী        নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথে বাংলাদেশ       ঈদ উপলক্ষ্যে ৮,০০০ আউটলেটে জিপি স্টার গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা        ঈদের আগমুহুর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি      
বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০২৩-২৪
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৫৯ এএম |

বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ও এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির পৃৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০২৩-২৪ এ বাংলাদেশ পুলিশ অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। বাংলাদেশ পুলিশ ১০ খেলায় ১৯ ম্যাচ পয়েন্ট নিয়ে শিরোপা জয় করেন। একাদশ বা শেষ রাউন্ডের খেলা আজ (রোববার) বাংলাদেশ দাবা ফেডারেশনের দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়। একাদশ রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ গেম ২.৫-১.৫ গেম পয়েন্টে বাংলাদেশ বিমানকে পরাজিত পরাজিত করে। বাংলাদেশ পুলিশের অধিনায়ক ড. শোয়েব রিয়াজ আলম, খেলোয়াড়রা হলেনঃ আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, ভারতের গ্র্যান্ড মাস্টার অভিমানু পৌরনিক, আর্মেনিয়ার গ্র্যান্ড মাস্টার তের-সাহাকিয়ান সামভেল, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ।
পনেরো পয়েন্ট করে নিয়ে পল্লী সঞ্চয় ব্যাংক রানার্স-আপ ও তিতাস ক্লাব তৃতীয় হয়। পল্লী সঞ্চয় ব্যাংক ও তিতাস ক্লাবের অর্জিত ম্যাচ পয়েন্ট সমান হওয়ায়, পল্লী সঞ্চয় ব্যাংক ২৭.৫ গেম পয়েন্ট নিয়ে রানার্স-আপ ও তিতাস ক্লাব ২৫ ম্যাচ পয়েন্ট নিয়ে তৃতীয় হন। পল্লী সঞ্চয় ব্যাংকের অধিনায়ক মোঃ আরিফুজ্জামান আরিফ। খেলোয়াড়রা হলেনঃ গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, ক্যান্ডিডেট মাস্টার মোঃ সাইফুল ইসলাম চৌধুরী, স্পেনের গ্র্যান্ড মাস্টার চিগায়েভ মাকসিম, ভারতের গ্র্যান্ড মাস্টার ইনিয়ান পা, অনত চৌধুরী ও মোঃ আনিচুজ্জামান জুয়েল।
তিতাস ক্লাবের অধিনায়ক মেহেবুবুল বিশ^াস, খেলোয়াড়রা হলেনঃ ক্যান্ডিডেট মাস্টার ইকরামুল হক সিয়াম, ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নাবাইরশাহ শেখ, আন্তর্জাতিক মাস্টার মায়াঙ্ক চক্রবর্তী, ফিদে মাস্টার সুব্রত বিশ^াস ও ফিদে মাস্টার মোঃ সায়েফ উদ্দিন।

বাংলাদেশ বিমান ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান লাভ করে। বিমান দলের অধিনায়ক হলেন শাকিল মেরাজ, খেলোয়াড়রা হলেনঃ আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, ভারতের গ্র্যান্ড মাস্টার ভি প্রনভ, ভারতের গ্র্যান্ড মাস্টার শ্রীনাথ নারায়নান, ফিদে মাস্টার নাইম হক ও মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন।

এবারের বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ হতে ভারতের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখ ৯ খেলার একটি গ্র্যান্ড মাস্টারের নর্ম এবং ভারতের মৃত্তিকা মল্লিক ৯ খেলঅর একটি আন্তর্জাতিক মহিলা মাস্টারের নর্ম অর্জন করেছেন।

দশ পয়েন্ট করে নিয়ে লিওনাইন চেস ক্লাব পঞ্চম, শেখ রাসেল চেস ক্লাব ষষ্ঠ ও বাংলাদেশ নৌবাহিনী সপ্তম হয়। আট পয়েন্ট নিয়ে মানহা’স ক্যাসেল অষ্টম, চার পয়েন্ট পেয়ে জনতা ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার সোসাইটি নবম, তিন পয়েন্ট নিয়ে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব দশম ও দুই পয়েন্ট নিয়ে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ একাদশ হয়।

 খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরমেন্সের উপর ভিত্তি করে বোর্ড পুরস্কার লাভ করেনঃ ১ম বোর্ড-গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, পল্লী সঞ্চয় ব্যাংক, ২য় বোর্ড-গ্র্যান্ড মাস্টার প্রনভ ভি, বাংলাদেশ বিমান, ৩য় বোর্ড-আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখ, তিতাস ক্লাব, ৪র্থ বোর্ড ঃ গ্র্যান্ড মাস্টার তার-সাহাকিয়ান সামবেল, বাংলাদেশ পুলিশ, অতিরিক্ত ১ বোর্ড-অর্পন দাস, শেখ রাসেল চেস ক্লাব এবং অতিরিক্ত ২ বোর্ড-অভিক সরকার, শেখ রাসেল চেস ক্লাব
আজ শেষ রাউন্ডের খেলায় পল্লী সঞ্চয় ব্যাংক গেম পয়েন্টে জনতা ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার সোসাইটিকে, তিতাস ক্লাব ৩-১ গেম পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনীকে, জনতা ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার সোসাইটি ৩.৫-০.৫ গেম পয়েন্টে রুপালী ব্যাংক ক্রীড়া পরিষদকে পরাজিত করে। শেখ রাসেল চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে মানহা’স ক্যাসেলকে পরাজিত করে।

খেলা শেষে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, দুই যুগ্ম-সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বাহী কমিটির সদস্য আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।  এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য দেবাষিশ দে, আন্তর্জাতিক দাবা বিচারকে মোঃ হারুন অর রশিদ, মানহা’স ক্যাসেলের সভাপতি লোকমান হোসেন মোল্লা, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের সভাপতি মোহাম্মদ রাহাত হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংকের অধিনায়ক মোঃ আরিফুজ্জামান আরিফ ও তিতাস ক্লাবে ফিদে মাস্টার মোঃ চায়ৈফ উদ্দীন লাভলু উপস্থিত ছিলেন।
রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে ১১ দল এবারের দাবা লিগে অংশগ্রহণ করে। গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব এবার আংশ না নেয়ায় এবং রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ প্রথম বিভাগে নেমে গেছে। 

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ
২০১১- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, রানারর্স-আপঃ বাংলাদেশ বিমান, ২০১২-চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-দুরন্ত রাজশাহী, ২০১৩- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রানার্স-আপ- বাংলাদেশ নৌবাহিনী, ২০১৪- চ্যাম্পিয়ন-বাংলাদেশ নৌবাহিনী, রানার্স-আপ- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, ২০১৫-চ্যাম্পিয়ন-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী, ২০১৬- চ্যাম্পিয়ন-সাইফ স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, ২০১৭-চ্যাম্পিয়ন-বেঙ্গল চেস ক্লাব লিঃ ও রানার্স-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব। ২০১৮-চ্যাম্পিয়ন-সাইফ স্পোর্টিং ক্লাব ও রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী। ২০১৯-চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ- সাইফ স্পোর্টিং ক্লাব, ২০২০-চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ- শাহিন চেস ক্লাব, ২০২১- চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব, ২০২২- চ্যাম্পিয়ন-সাইফ স্পোর্টিং ক্লাব ও রানার্স-আপ-বাংলাদেশ পুলিশ, ২০২৩- চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ, রানার্স-আপ- পল্লী সঞ্চয় ব্যাংক






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com