বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
শিরোনাম: সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ইফতার বিতরণ করল উইনসাম স্মাইল ফাউন্ডেশন       অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ       ওয়ালটন ফ্রিজ কিনে ৩৩তম মিলিয়নিয়ার হলেন রাজশাহীর মাদ্রাসা শিক্ষক আমিনুল       জাপানের বিশ্বখ্যাত ব্র্যান্ড সনি’র জেনুইন পণ্য এখন চট্টগ্রামে       এয়ার টিকিট ফ্রি পাওয়ার সুযোগ       ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ১১৭৩২       দু'দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ      
দ্য অ্যাসেট ট্রিপল এ থেকে টেকসই অর্থায়নে সেরা ব্যাংকের স্কীকৃতি পেলে স্ট্যান্ডার্ড চার্টার্ড
প্রকাশ: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১১:১১ এএম |

টেকসই অর্থায়নের জন্য সেরা ব্যাংক হিসাবে স্বীকৃত পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। সম্প্রতি ‘দ্য অ্যাসেট ট্রিপল এ সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যাওয়ার্ডস ২০২৪ ’ এ এই স্বীকৃতি পায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই সম্মাননা বাংলাদেশের গতিশীল আর্থিকখাতে টেকসই, উদ্ভাবন বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে ব্যাংকটির অবিচল প্রতিশ্রুতিকে তুলে ধরে। মূলত পরিবেশবান্ধব উৎপাদন খাতে অর্থায়ন, দেশের প্রথম গ্রিন বন্ড এবং গ্রিন জিরো-কুপন বন্ড কার্যকর করা, কৃষি ঋণ সম্প্রসারণসহ বিভিন্ন কমিউনিটি এনগেজমেন্ট উদ্যোগের জন্য এ স্বীকৃতি লাভ করে আন্তর্জাতিক এই ব্যাংকটি।


স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, “পরিবেশগত ও সামাজিক চ্যালেঞ্জের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির ভারসাম্য বজায় রাখার মাধ্যমে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অবস্থানে দাঁড়িয়ে আছে। টেকসই অর্থায়ন, এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা এবং আর্থিক খাতের সাথে পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক নীতিগুলির সমন্বয়ের মাধ্যমে একটি ইতিবাচক প্রভাব বিস্তার করার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে কাজ করবে। আশা করা যাচ্ছে যে টেকসই অর্থায়নের এই বাজারের মূল্য পরবর্তী দশকে ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০৩২ সালের মধ্যে প্রায় ৩০ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।”


তিনি আরো বলেন, “এরই ধারাবাহিকতায়, সচেতনতা, রেগুলেটরি সহায়তা, নৈতিক ও মানসম্পন্ন আর্থিক পণ্য ও সেবার জন্য বাজারের চাহিদা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশেও টেকসই অর্থায়ন দ্রুত বিকশিত হচ্ছে। ইতিবাচক প্রভাব বিস্তার এবং আরও স্থিতিস্থাপক, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই বাংলাদেশ গড়তে আমাদের দক্ষতা, সম্পদ এবং অংশীদারিত্বকে কাজে লাগিয়ে এই বিবর্তনে নেতৃত্ব দিতে পেরে আমরা গর্বিত।“ স্ট্যান্ডার্ড চার্টার্ড টেকসই অর্থায়ন এবং প্রতিষ্ঠিত বাজার থেকে উদীয়মান বাজারে মূলধন স্থানান্তরকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতি নিয়েছে। ১১৯ বছরেরও বেশি সময় ধরে নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের একমাত্র বহুজাতিক ইউনিভার্সাল ব্যাংক। বাংলাদেশের সমৃদ্ধির অব্যাহত যাত্রায় প্রতিশ্রুতিবদ্ধ থাকায় ২০২৩ সালে ৩০টি বড় আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com