শনিবার ৪ মে ২০২৪ ২১ বৈশাখ ১৪৩১
শিরোনাম: ইসরাইল ৭ দিনের সময় দিল হামাসকে       ডিএসই’ কর্তৃক আয়োজিত Financial Derivatives on Exchange Traded Platfor­m শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত       দেশের উত্তর-পূর্ব হাওড় অঞ্চলের সাত জেলার ৯০ ভাগ ধান কাটা শেষ       পাকিস্তানে যাত্রীবাহী বাস খাদে পড়ে ২০ জন নিহত       অস্থির মসলার বাজার, কুরবানির ঈদ আরও দেড় মাস পর       ইসরাইল রাফায় বিমান হামলা চালিয়েছে , ৬ ফিলিস্তিনি নিহত       সাংবাদিককে হুমকি, ভয় দেখানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: মিলার      
রাজধানীর উত্তরায় হয়ে গেলো হৃদরোগ প্রতিরোধ ও নিরাময় বিষয়ক উন্মুক্ত সেমিনার
রাজধানীর উত্তরায় হয়ে গেলো হৃদরোগ প্রতিরোধ ও নিরাময় বিষয়ক উন্মুক্ত সেমিনার
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২, ৮:২৮ পিএম |

বুধবার সন্ধ্যায় চার শতাধিক  দর্শকের সস্বতঃস্ফূর্ত  অংশগ্রহণে উন্মুক্ত সেমিনারটি  অনুষ্ঠিত হয় । উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর প্রেসিডেন্ট প্রফেসর ডা.এম. ইকবাল আর্সলান। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর কল্যাণ সমিতি সেক্টর ৪ এর  সভাপতি জনাব মেজর (অবঃ)আনিসুর রহমান এবং সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কোয়ান্টাম হার্ট ক্লাব এর কো-অর্ডিনেটর ডাঃ মনিরুজ্জামান।

প্রধান আলোচক হিসেবে ডাঃ মনিরুজ্জামান বলেন, আজকে আমরা একত্রিত হয়েছি  কিভাবে আমরা  হৃদরোগ প্রতিরোধ  করতে পারি, বা থাকলে কিভাবে  নিয়ন্ত্রণ নিরাময় করতে পারি সেটা জানার  জন্য। এখনকার লাইফস্টাইল এক্সপার্টরা বলছেন, এই রোগের মূল কারন হচ্ছে ভুল জীবনধারা এবং ভ্রান্ত জীবন দৃষ্টি টেনশন ও স্ট্রেস। যদি আমরা পরিকল্পিতভাবে আমরা জীবন-যাপন করতে পারি জীবন ধারণ করতে পারি তবেই বলবো এই হৃদরোগ শুধু প্রতিরোধ নয় নিরাময় করা সম্ভব। সেই জন্য সুনির্দিষ্ট গবেষণা হয়েছে। যারা এই গবেষণার তথ্য অনুযায়ী তাদের জীবনধারা চেঞ্জ করেছেন তারা রীতিমতো এখন হৃদরোগ মুক্ত জীবন যাপন করছেন । তিনি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উদাহরণ দিয়ে বলেন পৃথিবীর সবচেয়ে উন্নত দেশের সাবেক প্রেসিডেন্ট হৃদরোগী হিসেবে ওপেন হার্ট সার্জারি হওয়ার পরও তিনি পুরোপুরি সুস্থ হতে পারেননি।  পরবর্তীতে সঠিক জীবনাচার ও খাদ্যাভ্যাস পরিবর্তনের ফলে তিনি এখন পর্যন্ত সুস্থজীবন নিয়ে বেঁচে আছেন। আর এর জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণ ।

প্রধান অতিথি প্রফেসর ডা.এম. ইকবাল আর্সলান বলেন , লাইফ-স্টাইল ডিজিজ যেগুলো আছে সেগুলো আমাদের অভ্যাস পরিবর্তনের মাধ্যমে সুস্থ থাকা সম্ভব ।শুধুমাত্র লাইফ-স্টাইল পরিবার পরিবর্তনের মাধ্যমে সব  রোগ থেকে নিরাময় লাভ করতে না পারলেও নিরাময়ের কাছাকাছি যাওয়া সম্ভব ।প্রধান আলোচক এই বিষয়টি খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এবং আমরা সকলেই তার আলোচনা উপভোগ করেছি।

অনুষ্ঠানে সভাপতি উত্তর কল্যাণ সমিতির সেক্টর 4 এর প্রেসিডেন্ট জনাব মেজর অবসরপ্রাপ্ত আনিসুর রহমান এই ধরনের প্রোগ্রাম এর সাথে একাত্মতা প্রকাশ করেন এবং বলেন আমরা এই ধরনের আলোচনা আমাদের সবার  জীবনকে পরিবর্তন এর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে ।

প্রোগ্রামের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আরএসএস গ্রুপের চেয়ারম্যান শেখ আব্দুন নুর , আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন খান ,উত্তরা কল্যাণ সমিতি সেক্টর ৪ এর সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ সাব্বির আহমেদ  এবং উত্তর সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি জনাব মাসুদুর রহমান মল্লিক আগত অতিথি ও সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেষে উত্তরা কল্যাণ সমিতি সেক্টর ৪ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ হারুনুর রশিদ সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উত্তরা ইয়োগা সোসাইটি সিনিয়র ইয়োগা ইন্সট্রাক্টর ও উত্তরা ইয়োগা সেন্টার এর পরিচালক আবু শাহাদাত জাহিদ।

কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত এই অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিল উত্তরা কল্যাণ সমিতি সেক্টর ৪, অনুষ্ঠান আয়োজনে ছিলো উত্তরা ইয়োগা সোসাইটির ও  বন্ধন সোসাইটি । এছাড়া সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন আর এস এস গ্রুপ , বন্ধন সোসাইটি, নিও বাজার ও আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে ছিল নাগরিক টিভি ও ঢাকা পোস্ট,ভয়েজ অব বাংলা।






আরও খবর


Chief Advisor:
A K M Mozammel Houqe MP
Minister, Ministry of Liberation War Affairs, Government of the People's Republic Bangladesh.
Editor & Publisher: A H M Tarek Chowdhury
Sub-Editor: S N Yousuf

Head Office: Modern Mansion 9th Floor, 53 Motijheel C/A, Dhaka-1223
News Room: +8802-9573171, 01677-219880, 01859-506614
E-mail :[email protected], [email protected], Web : www.71sangbad.com